Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

শ্রীপুরে অবৈধভাবে চলছে সরকারি জমির মাটি বিক্রি

| প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

শ্রীপুর (গাজীপুর) উপজেলা সংবাদদাতা : গাজীপুরের শ্রীপুরে অবৈধভাবে সরকারি খাস জমির মাটি বিক্রির ধুম লেগেছে। ছোট ছোট সড়ক দিয়ে মাটি বোঝাই ড্রাম ট্রাক ও লড়ি বেপরোয়া চলাচল করায় উপজেলার প্রায় অর্ধশত সংযোগ সড়ক নষ্ট হয়ে যাচ্ছে। কর্তৃপক্ষ বারবার চেষ্টা করেও খাস জমির মাটি বিক্রি বন্ধ করতে পারছে না। গত কয়েকদিন আগেও গাজীপুরে খাস জমির মাটি বিক্রির অভিযোগে নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. রাশেদুর রহমান ভ্রাম্যমান আদালতের মাধ্যমে শিপন ও আব্দুল হালিম নামে দুই ব্যবসায়ীকে চার লাখ টাকা জরিমানা করেন। তবুও থেমে নেই সরকারি খাস জমির মাটি কাটা। উপজেলার বিভিন্ন এলাকার ভূমিদস্যু চক্রের সদস্যরা খাস জমি থেকে ভেকু দিয়ে ২৫-৩০ ফুট গভীর করে মাটি খনন করে বিক্রি করছে। বিনা টাকায় মাটির ব্যবসা ভূমিদস্যুদের আরও উজ্জীবিত করছে।
সরেজমিনে দেখা যায়, উপজেলার তালতলি গ্রামের জয়নাল হাজারী, একই এলাকার রেজাউল, এমসি বাজার এলাকার শহিদ মিয়া, কাওরাইদ ইউনিয়নের হয়দেবপুর গ্রামের আবুল কালাম, বলদীঘাট শিমুলতলী গ্রামের সিরাজ মাষ্টারসহ অনেকেই খাস জমির মাটি বিক্রি করছেন। ভূমিদস্যুরা বিনা টাকায় কোথাও আবার কম দামে মাটি ক্রয় করে বিভিন্ন কারখানায় বিক্রি করে বিপুল অর্থ হাতিয়ে নিচ্ছে।
অব্যবস্থাপূর্ন ও নিয়মবহির্ভূত নাম্বার বিহীন ড্রাম ট্রাক ও লড়িতে অতিরিক্ত মাটি বোঝাই করে চলাচলের ফলে সংযোগ সড়ক গুলো ভেঙ্গে যোগাযোগ ব্যবস্থা বেহাল হচ্ছে। জৈনাবাজার থেকে কাওরাইদ সড়ক, চেয়াম্যান বাড়ি থেকে পারুলদিয়া সড়ক, নয়নপুর থেকে বরমী সড়ক, এমসি থেকে টেংরা সড়কের কালভার্ড নেই বললেই চলে। চেয়াম্যান বাড়ি থেকে পারুলদিয়া রুটের সিএনজি চালক আয়ুব আলী বলেন, ছোট রাস্তা দিয়ে বড় ড্রাম ট্রাক ও মাটি বোঝাই লড়ি বেপরোয়া চলাচল করায় আমাদের গাড়ী চালাতে অসুবিধা হয়। এসব ভাড়ী যানবাহন চলাচলে সড়কগুলো ভেঙ্গে পড়েছে। কয়েক শিক্ষার্থী বলেন, মাটির গাড়ী চলাচলের কারনে ধুলা-বালির ফলে শ্বাস কষ্টে ভুগতে হয়। কাপড় চোপড় ময়লা হয়ে যায়।
এ বিষয়ে শ্রীপুর উপজেলা প্রকৌশলী সুজায়েত হোসেন বলেন, সরকারি মাটি কাটা বন্ধের ব্যাপারে বারবার উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে কথা বলেছি, অল্পসময়ের মধ্যেই এর সমাধান হবে আশা করি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ