Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মানুষকে ধোঁকা দিতে মিয়ানমারের সাথে চুক্তি করেছে সরকার -আমির খসরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০১৭, ৭:১৬ পিএম

নির্বাচনকে সামনে রেখে মানুষকে ধোঁকা দেওয়ার জন্য রোহিঙ্গা ইস্যুতে মিয়ানমারের সঙ্গে সরকার চুক্তি করেছে বলে দাবি করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। তিনি বলেন, দেশের মানুষকে ধোঁকা দেওয়ার জন্য একটি চুক্তি করা হয়েছে এবং সেই চুক্তিতে কতদিনের মধ্যে (রোহিঙ্গাদের) ফেরত নিয়ে যাবে তার কোনো মেয়াদ তারা দিচ্ছে না। অর্থাৎ, এটা ওপেন চুক্তি এবং অনন্তকাল ধরে চলতে পারে এবং এটা কিন্তু আওয়ামী লীগের এই বর্তমান সরকারের একটা চাতুরিকতা।’ এই রোহিঙ্গার ব্যাপারে নির্বাচনকে সামনে নিয়ে সরকারের কিছু পরিকল্পনা আছে। সরকার নির্বাচনের আগে তাদের ফেরত দিতে চায় না। গতকাল (শনিবার) জাতীয় প্রেসক্লাবে দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলন আয়োজিত ‘আসন্ন জাতীয় সংসদ নির্বাচন: প্রয়োজন নির্বাচনকালীন নিরপেক্ষ সরকার’ শীর্ষক এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।
আওয়ামী লীগের সমাবেশের জন্য কোন অনুমতির প্রয়োজন হয় না মন্তব্য করে আমির খসরু বলেন, রাজনৈতিক সমাবেশ করার অধিকার সবারই আছে। কিন্তু বিরোধী দলের সমাবেশে কোন অনুমতি পাওয়া যায় না। বিএনপির সমাবেশে আওয়ামী লীগ রাস্তাঘাট বন্ধ করে বিভিন্নভাবে বাধা দিয়েছিলো। এরপর ও জনসমুদ্রের ঢেউ ঠেকাতে পারে নাই। দীর্ঘ পথ পায়ে হেঁটে সাধারণ জনগণ সমাবেশে এসেছেন। আর আওয়ামী লীগের সমাবেশে সরকারি কর্মকর্তা-কর্মচারী, ব্যবসায়ীসহ স্কুল-কলেজের শিক্ষার্থীদের যোগ দিতে বাধ্য করা হয়েছে।
তিনি বলেন, বিএনপির চেয়ারপার্সন বেগম খালেদা জিয়াকে কারাগারে রেখে আপনারা (সরকার) ঘরে ফসল তুলবেন সেটা কোনোভাবেই সম্ভব হবে না। বরং এর জন্য উচ্চমূল্য দিয়ে আপনাদেরকে পালাতে হবে। বেগম খালেদা জিয়ার সাজা প্রসঙ্গে আইনমন্ত্রীর বক্তব্যের জবাবে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী বলেন, একজন আইনমন্ত্রীর মুখে এ ধরনের কথা শোভা পায়না। বিচার বিভাগ যে তারা পুরোপুরি নিয়ন্ত্রণে নিয়েছে তারই প্রতিফলন ঘটেছে আইনমন্ত্রীর বক্তব্যে। এসময় তিনি আরো বলেন, আগামী নির্বাচন নিয়ে জনগণ সরকার ও কমিশনকে পর্যবেক্ষণ করছে। জবাবদিহিতার বাইরে থেকে আগামী দিনে কোন নির্বাচন সম্ভব নয়। নির্বাচনে লেভেল প্লেয়িং তৈরির দাবি জানিয়ে স্থায়ী কমিটির এই সদস্য বলেন, ২০১৪ সালের মতো নির্বাচন করার পরিকল্পনা করলে ক্ষমতাসীনরা বড় ধরনের ভুল করবে। জনগণই একতরফা নির্বাচন প্রতিহত করবে।
সংগঠনের সভাপতি রকিবুল ইসলাম রিপনের সভাপতিত্বে আরো বক্তব্য দেন গণস্বাস্থ্যের প্রতিষ্ঠাতা ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, আতাউর রহমান ঢালী, আব্দুল মান্নান তালুকদার, সুকোমল বড়ুয়া, বিএনপির ভাইস চেয়ারম্যান শামসুজ্জামান দুদু, বিশিষ্ট রাষ্ট্রবিজ্ঞানী অধ্যাপক ড. দিলারা চৌধুরী, বিএনপির যুগ্ম-মহাসচিব খায়রুল কবির খোকন, তথ্য ও গবেষণা বিষয়ক সহ-সম্পাদক কাদের গনি চৌধুরী প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ