Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

চালিয়েই যাচ্ছে কোনো কোনো বাংলাদেশি

আমিরাতে দেশের ভাবমর্যাদা বিনষ্টকারী কর্মকান্ড

| প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ছালাহউদ্দিন, আরব আমিরাত থেকে : গত পাঁচ বছরেরও অধিক সময় ধরে আরব আমিরাতে খোলেনি বাংলাদেশি শ্রমিকদের নতুন নিয়োগ ভিসা। ভিসা খোলার ব্যাপারে আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে সরকার, দূতাবাস ও কনস্যুলেট। এতে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান ও দুবাই বাংলাদেশ কনস্যুলেটের কনসাল জেনারেল এস বদিরুজ্জামানসহ দূতাবাস ও কনস্যুলেটের কর্মকর্তারা প্রবাসী বাংলাদেশীদের আয়োজিত বিভিন্ন অনুষ্ঠানে এদেশটির আইন-কানুন মেনে চলার পাশাপাশি দেশের সুনাম বয়ে আনে এমন কাজ করার প্রতি প্রবাসীদের আহŸান জানিয়ে আসছেন। কিন্তু অবস্থাদৃষ্টে মনে হচ্ছে কে শোনে কার কথা। কোথায় দেশ, কোথায় দেশের ভাবমর্যাদা আর কি কারণেইবা ভিসা বন্ধ করে দিল আরব আমিরাত সরকার এ নিয়ে যেন কোন চিন্তা-ভাবনা নেই এক শ্রেণীর বাংলাদেশির। কোন কিছুই তোয়াক্কা না করে যার যার মতো করে নির্দ্বিধায় নির্বিঘেœ চালিয়ে যাচ্ছে নানা রকম অপরাধ কর্মকাÐ। এসব একেবারেই পছন্দ করেন না আমিরাতের নাগরিক ও পুলিশ প্রশাসন।
এদিকে প্রবাসী বাংলাদেশিদের মধ্যে এমন কিছু লোক রয়েছে যারা সুন্দর ও শান্তিপ্রিয় দেশটিতে অসুন্দর ও বেমানান কাজ করে নিজ দেশের ভাবমর্যাদা নষ্ট করে চলছে রীতিমত। এসব লোক সামান্য কিছু বাড়তি আয়ের জন্য নানা রকম অজুহাত দেখিয়ে চাঁদা তোলা, জুয়া খেলা, পান বিক্রি করা, কোন হোটেল বা সুপার মার্কেটের সামনে ডাকাডাকি করে মোবাইলে ব্যালেন্স দেয়া, রাস্তার পাশে, লেবার ক্যাম্পের সামনে অথবা শুক্রবার জুমা মসজিদের পাশে পোশাকাদি, শাক-সবজি বা মুদি আইটেমের হরেক রকম পণ্যের পসরা বসিয়ে বিক্রি করাসহ নানা বেআইনি কাজ করে যাচ্ছে। মাঝে-মধ্যে সিআইডি ও পুলিশ ঝটিকা অভিযান চালিয়ে অনেককে ধরে নিয়েও যেতে দেখা যায় এবং দেশেও পাঠিয়ে দেয়া হয়। তারপরও কোন কর্ণপাত করছে না এসব বাংলাদেশি ।
প্রবাসীদের মতে, আমিরাত বাংলাদেশের বন্ধুপ্রতিম দেশ বিধায় বাংলাদেশের জনগণের প্রতি সব সময়ই রয়েছে একটা বিশেষ বিবেচনা ও সহানুভূতিশীল মনোভাব। অথচ এ বিষয়গুলো মূল্যায়ন করছে না এক শ্রেণীর বাংলাদেশি। বরং তাদের নানা অপরাধ কর্মকাÐে এখন পর্যন্ত ভিসা উন্মুক্ত না হওয়ায় ব্যবসা-বাণিজ্যে খেসারত দিতে হচ্ছে অন্য প্রবাসী বাংলাদেশীদের।
উল্লেখ্য, ২০১২ সালের মধ্য আগস্টে বিভিন্ন অপরাধের কারণে বাংলাদেশি শ্রমিকদের নতুন নিয়োগ ভিসা বন্ধ করে দেয় আমিরাত সরকার।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ