Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তানোরে রাস্তার গাছ নিধনের অভিযোগ

| প্রকাশের সময় : ২৫ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

 

তানোর (রাজশাহী) থেকে মমিনুল ইসলাম মুন : রাজশাহীর তানোরে বরেন্দ্র বহুমূখী উন্নয়ন কর্তৃপক্ষের (বিএমডিএ) একশ্রেণীর কর্মকর্তা-কর্মচারির যোগসাজশে রাজনৈতিক পরিচয়ের প্রভাবশালীরা তানোর-টৌবাড়িয়ার রাস্তার গাছ কেটে নিচ্ছেন বলে অভিযোগ উঠেছে। এদিকে উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুহাঃ শওকাত আলী সরেজমিন ঘটনা স্থল পরিদর্শন করে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য স্থানীয় বিএমডিএ কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন। কিšত্ত ইউএনওর নির্দেশনার প্রায় এক সপ্তাহ অতিবাহিত হলেও রহস্যজনক কারণে বিএমডিএ’র কোনো কর্মকর্তা বা কর্মচারি ঘটনা স্থল পরিদর্শন করেনি। ফলে বিএমডিএ’র ভূমিকা নিয়ে সাধারণের মনে নানা প্রশ্ন দেখা দিয়েছে উঠেছে সমালোচনার ঝড়।
স্থানীয় সূত্রে জানা গেছে, স¤প্রতি তানোর-চৌবাড়িয়ার রাস্তার দুধারে বিএমডিএ’র রোপিত বড় বড় শিশু ও মেহেগুনি গাছ রাঁতের আঁধারে কেটে নিচ্ছে রাজনৈতিক পরিচয়ের প্রভাবশালীরা। সরেজমিন, গতকাল শুক্রবার ঘটনা স্থলে দেখা গেছে, কামারগাঁ ইউপির বাঘের মোড় থেকে মালার মোড় পর্যন্ত রাস্তার দুই ধারের প্রায় লক্ষাধিক টাকা মূল্যর মেহগুনি ও শিশু কেটে নেয়া হয়েছে।
নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় বাসিন্দাগণ বলেন, বিএমডিএর একশ্রেণীর কর্মকর্তা-কর্মচারির যোগসাজশে রাজনৈতিক পরিচয়ের প্রভাবশালীরা এসব গাছ কাটার সঙ্গে সম্পৃক্ত রয়েছে। যে কারণে বিএমডিএ কর্তৃপক্ষ বিষয়টি জেনেও না জানার অভিনয়ে এড়িয়ে চলেছে। এব্যাপারে কামারগাঁ ইউপি চেয়ারম্যান ও মোসলেম উদ্দীন প্রামানিক বলেন, রাস্তার গাছ কাটার ব্যাপারে আমি শুনেছি এবং বিষয়টি আমি উপজেলা নিবার্হী কর্মকর্তা, বিএমডিএ কর্তৃপক্ষ ও থানায় জানিয়েছি। এব্যাপারে কামারগাঁ ইউপি আওয়ামী লীগের সভাপতি ফজলে রাব্বী ফরাদ বলেন, আমাদের সরকার যখন রাস্তায় রাস্তায় বৃক্ষ রোপণ কর্মসূচী হাতে নিয়েছে কাজেই আওয়ামী লীগের কেউ গাছ কাটতে পারে না এটা দুস্কৃতকারিদের কাজ। এব্যাপারে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষ বিএমডিএ তানোর জোনের সহকারী প্রকৌশলী শরিফুল ইসলাম বলেন, আমি অসুস্থ্য হয়ে রামেক হাসপাতালে চিকিৎসাধীন রয়েছি। তিনি বলেন, বিষয়টি খতিয়ে দেখার জন্য ইউএনও স্যার তাকে বলেছিলেন। এব্যাপারে তানোর উপজেলা নিবার্হী কর্মকর্তা মুহাঃ শওকাত আলী বলেন, রাস্তার গাছ কাটার বিষয়টি তাকে স্থানীয় চেয়ারম্যান সাহেব ফোনে বলেছেন। তিনি বলেন, তিনি গত বুধবার বিষয়টি তদন্ত করে দেখার জন্য বিএমডিএ’র কর্মকর্তাকে বলেছেন।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ