Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

কুড়িগ্রামে মুক্তিযোদ্ধা হত্যা মামলায় দুই জেএমবির শুনানি অনুষ্ঠিত

| প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

কুড়িগ্রামব জেলা সংবাদদাতা ঃ কুড়িগ্রামে খ্রিষ্টান ধর্মে ধর্মান্তরিত মুক্তিযোদ্ধা হোসেন আলী হত্যার অন্যতম আসামী জাহাঙ্গীর ওরফে রাজিব ওরফে রাজিব গান্ধী (২৫) ও গোলাম রব্বানী (২২) কে কুড়িগ্রাম জেলা ও দায়রা জজ আদালতে হাজির করা হয়। গতকাল বৃহস্পতিবার দুপুর সাড়ে ১২টায় বিজ্ঞ জেলা ও দায়রা জজ ওএইচএম ইলিয়াস হোসাইন এর আদালতে বিস্ফোরক মামলায় এ দুজনের শুনানী অনুষ্ঠিত হয়। আসামীদের পক্ষে আইনজীবী না থাকায় তাদের আবেদনের প্রেক্ষিতে জেলা লিগ্যাল এইড কমিটি কর্তৃক নিযুক্ত আইনজীবী অ্যাডভোকেট হুমায়ুন কবির ও অ্যাডভোকেট সফিকুল ইসলাম আসামীদের পক্ষে মামলা পরিচালনা করেন।
আসামী পক্ষের আইনজীবী অ্যাডভোকেট হুমায়ুন কবির জানান, আসামী জাহাঙ্গীর ওরফে রাজিব ওরফে রাজিব গান্ধীর আবেদনের প্রেক্ষিতে জেলা লিগ্যাল এইড কমিটি কর্তৃক আমাকে এবং আসামী গোলাম রব্বানীর আবেদনের প্রেক্ষিতে অ্যাডভোকেট সফিকুল ইসলামকে আইনজীবী হিসেবে নিযুক্ত করা হয়। আজকে সওয়াল জবাব অনুষ্ঠিত হয়।
কুড়িগ্রামের পাবলিক প্রসিকিউটর ও রাষ্ট্রপক্ষের আইনজীবী অ্যাডভোকেট এসএম আব্রাহাম লিংকন জানান, বিজ্ঞ বিচারক আসামী পক্ষ ও রাস্ট্রপক্ষের আইনজীবীর বক্তব্য শোনার পর আসামীদের বিরুদ্ধে ১৯০৮ সালের বিস্ফোরক আইনে ৩, ৪ ও ৬ ধারায় অভিযোগ গঠন করেন এবং সাক্ষির জন্য আগামি ২৩ ও ২৪ জানুয়ারি দিন ধার্য করেন।
উল্লেখ্য, ২০১৬ সালের ২৩ মার্চ কুড়িগ্রাম শহরের গাড়িয়াল পাড়া এলাকার বাসিন্দা মুক্তিযোদ্ধা হোসেন আলীকে সকালে প্রাত:ভ্রমণ করার সময় রাস্তায় দুর্বৃত্তরা কুপিয়ে জবাই করে হত্যা করে ককটেল ফুটিয়ে আতংক সৃষ্টি করে পালিয়ে যায়। এই ঘটনায় তার পূত্র রাহুল আমিন আজাদ (৩০) বাদী হয়ে হত্যা ও বিস্ফোরক আইনে পৃথক দুটি মামলা দায়ের করেন। বিস্ফোরক আইনে দায়েরকৃত মামলায় ৭জন আসামীর মধ্যে ৪ জঙ্গী দেশের বিভিন্ন স্থানে পুলিশের সাথে বন্দুক যুদ্ধে মারা যায়। অপর তিনজনের মধ্যে জাহাঙ্গীর ওরফে রাজিব ওরফে রাজিব গান্ধী ও গোলাম রব্বানী কে পুলিশ গ্রেফতার করতে সক্ষম হলেও অপর আসামী রিয়াজুল ইসলাম ওরফে মেহেদী এখনো পলাতক রয়েছে।
মৃত: আসামীরা হলেন, বগুড়া জেলার চপিনগর ইউনিয়নের কুষ্টিয়া মন্ডলপাড়া গ্রামের আবু হোসেনের পূত্র খাইরুল ইসলাম ওরফে বাঁধন ওরফে পারুল (২২), দিনাজপুর জেলার ঘোড়াঘাট উপজেলার দক্ষিণ দেবীপুর উত্তর পাড়ার আব্দুল হাই প্রধানের পূত্র শফিউল আলম ওরফে সোহান ওরফে আবু মুকাদিল ওরফে ডন (১৯), পঞ্চগড় জেলার দেবীগঞ্জ উপজেলার সোনাহারগঞ্জ গ্রামের আব্দুল মিয়া মুন্সির পূত্র নজরুল ইসলাম ওরফে বাইক নজরুল ওরফে বাইক হাসান ওরফে হাসান ওরফে বাশির (২৬) এবং কুড়িগ্রামের রাজারহাট উপজেলার চর বিদ্যানন্দ গ্রামের আলম জোলার পূত্র সাদ্দাম হোসেন ওরফে চঞ্চল ওরফে রাহুল ওরফে সবুজ ওরফে রবি (২০)।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ