Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

অপরিশোধিত ঘুষের টাকা ছাড়াই পাস করল ওই দশ শিক্ষার্থী!

বাকাশিবো কর্মকর্তাদের কেলেঙ্কারির সংবাদ প্রকাশের পর

রাজশাহী ব্যুরো : | প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড’র (বাকাশিবো) শীর্ষ কর্মকর্তাদের পাশ-ফেল কেলেঙ্কারির সংবাদ প্রকাশের পর অপরিশোধিত ঘুষের টাকা ছাড়াই পাশ করলো ওই দশ শিক্ষার্থী। এরা রাজশাহীর দুর্গাপুর উপজেলার পুরাণ তাহিরপুর বিএম টেকনিক্যাল কলেজের ২০১৭ সালে অনুষ্ঠিতব্য এইচএসসি’র (বিএম) ফল প্রত্যাশী ছিল। গতকাল বৃহস্পতিবার সকালে অনলাইন ফলাফল দেখতে গিয়ে বিষয়টি নজরে আসে।
পাশকৃত শিক্ষার্থীরা হচ্ছেন, মো. মশিউর রহমান, রোল: ৮৩৮০৫৬, রেজি: ৬৩৮০৫৫, মো. আবু সাইদ, রোল: ১৩৯২১১, রেজি: ৮৩৯২১০, মো. নান্টু ইসলাম, রোল: ৮৩৮০৩২, রেজি: ৬৩৮০৩১, শাহীন আলম, রোল: ১৩৯২২৫, রেজি: ৮৩৯২২৪, শামিম উদ্দিন, রোল: ৮৩৮০৩৫, রেজি: ৬৩৮০৩৪, সৈকত হোসেন, রোল: ১৩৯২০৪, রেজি: ৮৩৯২০৩, সুমাইয়া খাতুন, রোল: ১৩৯২১০, রেজি: ৮৩৯২০৯, মাসুদ রানা, রোল: ৮৩৮০২৬ রেজি: ৬৩৮০২৫, আবু রাসেল রাজু, রোল: ৮৩৮০৪১ রেজি: ৬৩৮০৪০, বৃষ্টি খাতুন, রোল: ১৩৯২১৩ রেজি: ৮৩৯২১২।
এর আগে মার্কশীটে পাশ দেখানো হলেও অনলাইন ফলাফলে ফেল থাকায় তারা উচ্চতর শ্রেণিতে ভর্তি হতে পারছিল না। আর এ বিষয়টি ঠিক করে দেওয়ার কথা বলে দুই দফায় দাবীকৃত চার লাখ’র মধ্যে দুই লাখ টাকা করেছিল ওই শিক্ষার্থীরা। পরে এ ঘটনায় কারিগরি শিক্ষা অধিদপ্তর’র মহাপরিচালক (ডিজি) অশোক কুমার বিশ্বাস, বাকাশিবো’র পরিক্ষা নিয়ন্ত্রক সুশীল কুমার পাল, সনদ লেখক জাহিদুর রহমান ও উপ-পরিক্ষা নিয়ন্ত্রক খোরশেদ আলমের নাম উল্লেখ পূর্বক গত ১৫ নভেম্বর বাংলাদেশ কারিগরি ও মাদরাসা বোর্ডের সচিব আলমগীর হোসেন বরাবরে একটি লিখিত অভিযোগ দাখিল এবং ২১ নভেম্বর সংবাদ সম্মেলন করেন ভুক্তভোগী শিক্ষার্থীরা। বিষয়টি রাজশাহীসহ দেশের অধিকাংশ পত্রিকায় ফলাও করে প্রকাশ হয়।
উল্লেখ্য, অনিয়ম ও দুর্নীতির অভিযোগ এনে গত ০৯ অক্টোবর রাজশাহীতে বিশাল মানববন্ধন কর্মসূচী পালনের সংবাদ গণমাধ্যমে প্রকাশের পর অকৃতকার্য সাড়ে তিনশ’ শিক্ষার্থীকে মূহুর্তের মধ্যেই পাশ করিয়ে দেয় পরীক্ষা নিয়ন্ত্রক ও তৎকালীন অতিরিক্ত সিস্টেম এনালিষ্ট (বর্তমানে পদচ্যুত) সুশীল কুমার পাল। আর ১৬ অক্টোবর বাকাশিবো’র যুগ্ম সচিব মো. নায়েব আলী মন্ডল স্বাক্ষরিত আদেশে অতিরিক্ত দায়িত্বে থাকা সিষ্টেম এনালিষ্ট সুশীল কুমার পালকে সেই পদ থেকে সরিয়ে দিয়ে প্রগ্রামার মোহাম্মদ সামশুল আলম কে দায়িত্ব দেওয়া হয়। তবে এটাও বিধি বহির্ভুত বলে জানিয়েছেন বোর্ডের একাধিক কর্মকর্তা। সূত্র মতে, বর্তমানে অনলাইন ফলাফলে পাশ, মার্কশীটে ফেল বেড়াজালে ঝুলে আছে রাজশাহীসহ সারাদেশের প্রায় ১৯ হাজার শিক্ষার্থী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ