Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

জয়পুরহাটে উৎপাদন কম বাজার দর বেশী

| প্রকাশের সময় : ২৪ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

জয়পুরহাট জেলা সংবাদদাতা : জয়পুরহাটে এখন পুরোদমে শুরু হয়েছে ধান কাটা মাড়াই। বন্যা আর প্রাকৃতিক দুর্যোগে এবার আমন মৌসুমে ফলন কিছুটা কম হলেও ধানের বাজার দর বেশী। বর্তমানে জেলার বাজারে প্রকার ভেদে প্রতি মন ধান ৮৫০ থেকে ৯৫০টাকা। তবে এমন বেশী দরে ধান বিক্রি করেও ফলন কম হওয়ায় কৃষকরা হতাশ হয়ে পড়েছে। খাদ্যে উদ্বৃত্ত জেলা জয়পুরহাটে এখন পুরোদমে শুরু হয়েছে ধান কাটা মাড়াইয়ের পালা। বন্যা আর প্রাকৃতিক দুর্যোগের পাশাপাশি পোকামাকড় ও রোগবালাইয়ের আক্রমনের কারনে এ মৌসুমে ধানের ফলন হয়েছে অনেকটায় কম।
জেলার সদর উপজেলার কাদোয়া গ্রামের চাষী আমানুল জানান, যেখানে অন্যান্য বছর প্রতি বিঘা জমিতে ধান হতো ১৮থেকে ২২মন, সেখানে বর্তমান মৌসুমে আমন ধান হয়েছে বিঘা প্রতি ১০থেকে ১৪মন। ফলন এমন কম হওয়ায় কারন সম্পর্কে তিনি বলেন, এবার বন্যা আর প্রাকৃতিক দুর্যোগের পাশাপাশি রোগ-বালাইয়ের আক্রমন ছিল অন্যান্য বছরের তুলনায় অনেকটায় বেশী কাজেই ফলন হয়েছে অনেক কম। তবে ধানের বাজার দর বেশী।
বর্তমান বাজারে প্রতি মন ধান প্রকার ভেদে বিক্রি হচ্ছে ৮শ’ ৫০টাকা থেকে ৯শ ৫০টাকায়। গত কয়েক বছরের তুলনায় এবার ধানের বাজার মুল্য অনেকটায় বেশী হলেও ফলন কমের কারনে খুব একটা লাভ করতে পারছেননা বলে জানালেন একই এলাকায় চাষী শহিদুল ইসলাম। অন্যান্য বছর এ সময়ে প্রতিদিন যে পরিমান ধান কেনা-বেচা হতো, এ মৌসুমের সেই সময়ে ধানের বাজার মুল্য ভাল হলেও তার চার ভাগের এক ভাগ ধান কেনা-বেচা হচ্ছে বাজারে।
জেলার সদর উপজেলার হিচমী বাজারের ব্যবসায়ী আব্দুল্লাহ জানান, এবার বিঘা প্রতি ধানের উৎপাদন কম হওয়ায় বেচা-কেনাও হচ্ছে কম। যেখানে অন্যান্য বছর এসময়ে প্রতিদিন দুই থেকে তিন ট্রাক ধান কেনাবেচা হতো তার ব্যাবসা প্রতিষ্ঠানে সেখানে এ বছর তিন দিনেও এক ট্রাক ধান কেনা-বেচা করতে পারছেননা তিনি। ধানের ভরা মৌসুমে এমন বেচা-কেনা কমের কথা জানালেন র্মীরগাম চৌমুহনী ও পুরানাপৈল বাজারের ব্যাবসায়ীরাও।
জেলা কৃষি স¤প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ সুধেন্দ্র নাথ রায় জানান, চলতি মৌসুমে জেলায় রোপা আমন ধানের চাষ হয়েছে ৭০হাজার ৯৭০হেক্টর জমিতে। আর এ পরিমান জমি থেকে উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে প্রায় ২লাখ



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ