Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

পাঁচ প্রকল্প উদ্বোধনকালে মেয়র চট্টগ্রাম নগরীতে হাজার কোটি টাকার উন্নয়ন হয়েছে

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২১ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

নগরীর পোর্ট কানেকটিং রোড, আগ্রাবাদ এক্সেস রোড, মহেশখালের প্রতিরোধ দেয়াল, খালের পাড়ে রাস্তা এবং খালের উপর তিনটি ব্রিজের নির্মাণসহ পাঁচটি প্রকল্পের কাজের উদ্বোধন করেন সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন। গতকাল (সোমবার) নিমতলা বিমান চত্বরে পোর্ট কানেকটিং রোডের উন্নয়ন ও স¤প্রসারণ কাজের উদ্বোধনকালে মেয়র নাছির বলেন, আগামী বর্ষার আগেই পোর্ট কানেকটিং রোড উঁচু করার কাজ সম্পন্ন করা হবে। তিনি বলেন, দুই অর্থবছরে ১ হাজার কোটি টাকারও বেশি উন্নয়ন কাজ সম্পন্ন হচ্ছে। ফলে নগরবাসী সরাসরি উপকৃত হচ্ছে। নগরবাসীর সহযোগিতা, সরকারের প্রকল্প সহযোগিতা, ওয়ার্ল্ড ব্যাংক ও জাইকার সহযোগিতায় নগরীর উন্নয়নে ২০১৮ সালের মধ্যে দৃশ্যমান উন্নয়ন হবে।
জাইকা ও সরকারের অর্থায়নে ১৩৬ কোটি টাকায় পোর্ট কানেকটিং রোডের উন্নয়ন ও স¤প্রসারণ কাজ হচ্ছে। মেয়র বলেন, নিমতলা থেকে অলংকার মোড় পর্যন্ত আট লেনের ৬ কিলোমিটার বিটুমিনাস সড়কটি ১২০ ফুট প্রশস্ত করা হবে। উভয় পাশে ২ দশমিক ৫ মিটারের আরসিসি ড্রেন নির্মিত হবে ১২ কিলোমিটার। মেয়র নাছির বলেন, এ সড়কটি খুবই ব্যস্ত। হাজার হাজার পণ্যবাহী ভারী যানবাহন চলাচল করে। পথচারীদের ঝুঁকি নিয়ে চলাচল করতে হচ্ছে। তাই ৩ মিটার চওড়া ফুটপাত তৈরি হবে ১২ কিলোমিটার। সড়কের মাঝখানে আড়াই মিটার চওড়া মিডিয়ান দৃষ্টিনন্দন বাগান করা হবে। এলইডি লাইট থাকবে ৬শ’টি।
আগ্রাবাদ এক্সেস রোডের বিটুমিনাস কার্পেটিংয়ের মাধ্যমে সড়কের উন্নয়ন ও স¤প্রসারণ কাজ শুরু হচ্ছে। জাইকা ও বাংলাদেশ সরকারের অর্থায়নে ৫১ কোটি ৩ লাখ ৩০ হাজার ৭৬৪ টাকা ব্যয়ে কাজটি সম্পাদন করবে মেসার্স এমবিই এল-রয়েল (জেবি)। আট লেনের বিটুমিনাস সড়ক (২ দশমিক ৩৮ কিলোমিটার), দৃষ্টিনন্দন বাগানসহ ২ দশমিক ৫ মিটার প্রশস্ত মিডিয়ান ২ দশমিক ৩৮ কিলোমিটার এবং ২৫০টি এলইডি লাইট রয়েছে।
মহেশখালের ওপর তিনটি আরসিসি সেতু ও চার কিলোমিটার প্রতিরোধ দেয়াল করছে সিটি করপোরেশন। নগরীর ২৬ নম্বর ওয়ার্ড কার্যালয়ের সামনে ফলক উন্মোচন করে নতুন এ প্রকল্পের নির্মাণকাজ উদ্বোধন করেন মেয়র আ জ ম নাছির উদ্দীন। জাইকা ও বাংলাদেশ সরকারের অর্থায়নে ৪১ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়িত হবে। প্রকল্পের আওতায় ২৬ নম্বর ওয়ার্ডের ডাইভারশন খালের মুখ থেকে বেড়িবাঁধ পর্যন্ত উভয় পাশে ২ দশমিক ৮ কিলোমিটার, ১১ নম্বর ওয়ার্ডের ফইল্লাতলি বাজার সংলগ্ন গয়নার ছড়ার মুখ থেকে স্টেডিয়াম হয়ে রেললাইন পর্যন্ত ১ দশমিক ২৭ কিলোমিটার প্রতিরোধ দেয়াল নির্মিত হবে। খালের উভয় পাশে আরসিসি রাস্তা হবে ৪ দশমিক ৭ কিলোমিটার। ডাইভারশন খালের মুখ, ২৬ নম্বর ওয়ার্ড অফিসের দক্ষিণ পাশ ও আব্বাসপাড়া সংলগ্ন খালের ওপর তিনটি সেতু নির্মিত ৬০ ফুট দীর্ঘ। এ ছাড়া প্রকল্প এলাকায় খালের পাড়ে বাগান ও মনোরম পরিবেশে বসার ব্যবস্থা থাকবে।
এ সকল উন্নয়ন কার্যক্রম উদ্বোধনের সময় প্যানেল মেয়র ও ১০নং ওয়ার্ড কাউন্সিলর নিছার উদ্দিন আহমেদ, ২৪নং ওয়ার্ড কাউন্সিলর নাজমুল হক ডিউক, ১১নং ওয়ার্ড কাউন্সিলর মোরশেদ আকতার চৌধুরী, ২৫নং ওয়ার্ড কাউন্সিলর এস এম এরশাদুল্লাহ, চসিকের প্রধান প্রকৌশলী লে. কর্ণেল মহিউদ্দিন আহমেদ, তত্ত¡াবধায়ক প্রকৌশলী মো. রফিকুল ইসলামসহ চসিকের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ