Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রধান বিচারপতির পদ একদিনও শূন্য থাকার সুযোগ নাই-ব্যারিস্টার মওদুদ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

 সংবিধান অনুযায়ী প্রধান বিচারপতির পদ একদিনের জন্যও শুন্য থাকার সুযোগ নাই বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সাবেক আইনমন্ত্রী ব্যারিস্টার মওদুদ আহমেদ। তিনি বলেন, বিচারপতিদের উপর চাপ বজায় রাখার জন্যই প্রধান বিচারপতি নিয়োগে বিলম্ব করা হচ্ছে। গতকাল (রোববার) বিকেলে জাতীয় প্রেসক্লাবে বিএনপির চেয়ারপারসনের উপদেষ্টা মসিউর রহমান ও শৈলকুপা থানা বিএনপি সভাপতি আব্দুল ওহাবের নি:শর্ত মুক্তির দাবিতে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।
ব্যারিস্টার মওদুদ বলেন, আইনমন্ত্রী বলেছেন প্রধান বিচারপতি নিয়োগের কোনো সময়সূচি নেই। এটা ভুল, এটা ঠিক কথা নয়। প্রধান বিচারপতি নিয়োগের ক্ষেত্রে এই যে সময় নিচ্ছেন এটা সরকারের অত্যন্ত দূরভিসন্ধিমূলক একটা কৌশল। এটা আমরা যে বুঝি না তা নয়। এটা আপনারা করবেন না। এই প্রতিষ্ঠানকে আর ধ্বংস করবেন না। অবিলম্বে আপনাদের উচিৎ হবে প্রধান বিচারপতি নিয়োগ দেয়া।› সাবেক এই আইনমন্ত্রী বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রীর পদ যেমন, তেমনি বিচারপতির পদ একদিনের জন্যও শূন্য থাকতে পারবে না। প্রধান বিচারপতি, প্রেসিডেন্ট, প্রধানমন্ত্রী এগুলোতে কোন সময় নেয়া যায় না। কিন্তু আজকে দু:খের সঙ্গে বলতে হয় সরকার এখন পর্যন্ত প্রধান বিচারপতি নিয়োগ দিচ্ছে না। কেন করছে না? এটা সরকারের অত্যন্ত গভীর দূরভিসন্ধিমূলক একটি কৌশল। নানাভাবে বিচারপতিদের উপরে চাপ বজায় রাখতেই আজকে এই বিলম্ব করছে তারা। আমরা এর প্রতিবাদ জানাই এবং দাবি করছি অবিলম্বে প্রধান বিচারপতি নিয়োগ করুন।
সরকার বিচার বিভাগের স্বাধীনতা নস্যাৎ করেছে দাবি করে বিএনপির এই স্থায়ী কমিটির সদস্য বলেন, বিচার বিভাগের মান-সম্মান ইজ্জত আমরা এখন আর দেখি না। এটা নিয়ে এখন কিছু বলার নেই। সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে যে শূন্যতা, অরাজকতা বিরাজ চলছে, যত তাড়াতাড়ি সম্ভব প্রধান বিচারপতি নিয়োগ দিলে এটা দূর হয়ে যাবে। আবার সুপ্রিম কোর্ট তার নিজের ভূমিকা পালন করতে সক্ষম হবে।
আয়োজক সংগঠনের সভাপতি তারিক উজ জামান তারেকের সভাপতিত্বে সভায় আরও বক্তব্য রাখেন, বিএনপির ভাইস-চেয়ারম্যান নিতাই রায় চৌধুরী, সহ-সাংগঠনিক সম্পাদক জয়ন্তু কুমার কুন্ড, স্বেচ্ছাসেবক দলের সিনিয়র যুগ্ম-সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম ফিরোজ, ছাত্রদলের সহ-সভাপতি আলমগীর হাসান সোহান, জিনাপের সভাপতি মিয়া মো. আনোয়ার, দেশ বাঁচাও মানুষ বাঁচাও আন্দোলনের সভাপতি কে এম রকিবুল ইসলাম রিপন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ