Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

জগতকে জানতে বই পড়ার অভ্যাস গড়ে তুলতে হবে-শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২০ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

গৎকে জানতে শিক্ষার্থীদের বই পড়ার অভ্যাস গড়ে তোলার আহŸান জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। তিনি বলেন, জগৎকে জানতে হলে পাঠ্য বইয়ের বাইরে আরো বই পড়তে হবে। শিক্ষার্থীদের নৈতিক মূল্যবোধসম্পন্ন আদর্শ নাগরিক হিসেবে গড়ে তুলতে এর বিকল্প নেই। গতকাল (রোববার) বিশ্বসাহিত্য কেন্দ্রে সেকায়েপ প্রকল্পের পক্ষ থেকে বই হস্তান্তর অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের আওতাধীন ’সেকেন্ডারি এডুকেশন কোয়ালিটি এন্ড অ্যাকসেস এনহান্সমেন্ট প্রজেক্ট (সেকায়েপ)’ এর উদ্যোগে প্রায় ১১ লাখ বই পুরস্কার হিসেবে স্কুল ও মাদরাসার ছাত্রছাত্রীদের মধ্যে বিতরণ করা হবে। এসব বই প্রত্রিয়াকরণ ও শিক্ষা প্রতিষ্ঠানে প্রেরণের জন্য আয়োজিত অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির আওতায় ২০১৭ সালে ২২ লাখ শিক্ষার্থী বই পড়ায় অংশ নিয়েছে। এদের মধ্যে ৭ লাখ ৫০ হাজার শিক্ষার্থীকে ১১ লাখ বই পরস্কার দেয়া হবে। এ কর্মসূচির আওতায় ২০১০ সাল থেকে প্রায় ৮৩ লাখ শিক্ষার্থী বই পড়ায় অংশ নিয়েছে।
সেকায়েপ প্রকল্প পরিচালক ড. মো. মাহামুদ-উল-হক এর সভাপতিত্বে অনুষ্ঠানে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক ড. এস এম ওয়াহিদুজ্জামান, বিশ্বসাহিত্য কেন্দ্রের সভাপতি অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ এবং পাঠাভ্যাস উন্নয়ন কর্মসূচির কো-টিম লিডার শরীফ মাসুদ বক্তৃতা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ