Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

স্যার জগদীশ চন্দ্র বসুর পাশে জিয়াউর রহমান

| প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার: বৃটিশ ভারতে সবচেয়ে অভিজাত ও জগৎখ্যাত বিদ্যাপীঠ হেয়ার স্কুল তাদের প্রতিষ্ঠার দুইশত বার্ষিকী উদযাপনের প্রাক্কালে বিখ্যাত প্রাক্তন ছাত্রদের আলোকচিত্রের ফেস্টুন,ব্যানারে সাজিয়ে তুলেছে মহানগরী কলকাতাকে। সেখানে দীনবন্ধু মিত্র, স্যার জগদীশ চন্দ্র বসু, আচার্য প্রফুল্ল চন্দ্র রায়, রমেশ চন্দ্র দত্ত, রামতনু লাহিড়ীসহ মহাকীর্তিমানদের মধ্যমনি করা হয়েছে শহীদ প্র্রেসিডেন্ট জিয়াউর রহমানকে। তার আলোকচিত্র শোভা পাচ্ছে কলেজ স্ট্রীট,বিদ্যাসাগর স্ট্রীট,বউ বাজার, পিয়ারী সরকার স্ট্রীট, কলতলা স্ট্রীট প্রেসিডেন্সি কলেজ স্কয়ার, কলকাতা বিশ্ববিদ্যালয় মোড়সহ গুরুত্বপূর্ণ সড়ক মোহনায়। কীর্তিমানদের ছবি দিয়ে সজ্জিত করা হয়েছে সড়কমালা। মুলত: স্কুলের প্রাক্তন ছাত্রদের সংগঠন ‘হেয়ার স্কুল এলামনাই এ্যাসোসিয়েশন’ তাদের স্কুলের সকল স্বনামধন্য ও খ্যাতির শীর্ষে ওঠা প্রাক্তন ছাত্রদের নিয়ে নানা আয়োজন রেখেছে। খোলা হয়েছে একটি ওয়েব পেইজ। (যঃঃঢ়://িি.িযধৎবংপযড়ড়ষধষঁসহর.পড়স/ধষঁসহর.ঢ়যঢ়)। সেই ওয়েব পেইজে বিজ্ঞানী জগদীশ চন্দ্র বসুর পাশে রাখা হয়েছে জিয়াউর রহমানকে। একই সঙ্গে হেয়ার স্কুলের উইকিপিডিয়াতে জিয়াউর রহমানসহ প্রখ্যাত প্রাক্তন ১৬ জন ছাত্রের নাম ও তাঁদের অবদান উল্লেখ করা হয়েছে।
জানা যায়, স্কটিশ ঘড়ি ব্যবসায়ী ডেভিড হেয়ার ১৮১৮ সালের ১ সেপ্টেম্বর তার নামে হেয়ার স্কুল প্রতিষ্ঠা করেন। ১৯৩৬ সালের ১৯ জানুয়ারি বগুড়া জেলার বাগবাড়ীতে জিয়াউর রহমানের জন্ম। জিয়াউর রহমানের পিতা মনসুর রহমান কলকাতার এক সরকারি দফতরে রসায়নবিদ হিসেবে কর্মরত ছিলেন। জিয়াউর রহমান শৈশবে কিছুকাল বগুড়ার গ্রামাঞ্চলে এবং কিছুকাল কলকাতায় অতিবাহিত করেন। জিয়াউর রহমানের স্কুলজীবন শুরু হয় কলকাতায় ‘হেয়ার স্কুলে’। ১৯৪৭ সালে ভারত বিভাগের পর তাঁর পিতা করাচীতে বদলি হলে জিয়াউর রহমান কলকাতার হেয়ার স্কুল ছেড়ে করাচীর একাডেমী স্কুলে ভর্তি হন। ১৯৫২ সালে তিনি দ্বিতীয় বিভাগে ম্যাট্রিক পাস করেন করাচিতে ‘করাচি একাডেমি স্কুল’ (বর্তমানে, তাইয়েব আলী আলভী একাডেমী) থেকে। ম্যাট্রিক পাসের পর তিনি ভর্তি হন করাচির ‘ডি জে কলেজে’। ১৯৫৩ সালে ‘পাকিস্তান সামরিক একাডেমি’তে একজন অফিসার ক্যাডেট হিসেবে যোগ দেন।
প্রসঙ্গত যে, জিয়াউর রহমানের নামে অনেক আগেই তুরষ্কের রাজধানী আঙ্কারা শহরের প্রাণকেন্দ্রে ১.৮ কিমি দীর্ঘ একটি সড়কের নামকরণ করা হয়েছে। ২০১৪ সালে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরেও জিয়াউর রহমানের নামে একটি সড়কের নামকরণ করা হয়েছে।



 

Show all comments
  • Mohammad Zainal Abedin ১৮ নভেম্বর, ২০১৭, ৩:৩৫ এএম says : 0
    শহীদ জিয়াউর রহমানের আলোকচিত্র তথা ছবি কলিকাতার গুরুত্বপূর্ণ সড়কে এবং হেয়ার কলেজের সাবেক শিক্ষার্থীদের ওয়েব পেইজে বিজ্ঞানী জগদীশ চন্দ্র বসুর পাশে রাখা হয়েছে জিয়াউর রহমানের ছবি । এটা ছিল বিদ্যালয়ের সাবেক শিক্ষার্থীদের নিজস্ব উদ্যোগ ও স্বতঃস্ফূর্ত সিদ্ধান্ত। জিয়ার প্রতি এমন সম্মান প্রদর্শন দেখে হয়তো কেউ কেউ তাদের স্ব স্ব দলের নেতারা ভারতের কিংবা অন্যদেশের যেসব স্কুল বা কলেজ জীবনে লেখাপড়া করেছেন সেখানে গোপনে টাকা-পয়সা দিয়ে হলেও একই ধরনের কিংবা এরচেয়ে বেশি সম্মান ক্রয়ে উদ্যোগ নিলে বিস্মিত হবার কিছু থাকবে না। মোহাম্মদ জয়নাল আবেদীন
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ