Inqilab Logo

শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১, ০১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সাগরে নিম্নচাপ আতঙ্কিত নোয়াখালীর হাজার হাজার কৃষক

| প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

নোয়াখালী ব্যুরো : বঙ্গোপসাগরে সৃষ্ট নি¤œচাপে আতঙ্কিত নোয়াখালীর হাজার হাজার কৃষক। মাঠের পর মাঠ সোনালী ফসলের সমারোহ কৃষকের মুখে হাসি ফুটলেও বৈরী আবহাওয়ার সে হাসি কিছুটা ¤øান করে দিয়েছে। গত তিনদিন নোয়াখালীতে বৈরী আবহাওয়া বিরাজ করছে। হালকা বৃষ্টির সাথে বাতাস বইছে। নভেম্বর মাসে এখানকার কৃষকরা উদ্বিগ্ন থাকে। অতীতের দূঃসহ স্মৃতি এখনো নোয়াখালীর উপকূলীয় লাখ লাখ অধিবাসীকে তাড়া করছে। এবার নোয়াখালীতে রেকর্ড পরিমাণ আমনের ফলন হয়েছে। কয়েক সাপ্তাহ পূর্বে প্রবাহিত বৈরী আবহাওয়ার ধকল সামলিয়ে কৃষকরা ক্ষেতে ধানের পরিচর্যা করে। কিন্তু দূর্যোগপূর্ণ আবহাওয়া যাবতীয় হিসেব নিকেশ পাল্টে যাবার আশঙ্কা দেখা দিয়েছে।
নোয়াখালী অঞ্চলে সাধারনত দুই ধরনের আমন চায় হয়। এরমধ্যে আমন (দেশীয় রাজা শাইল) ধান কাটা শুরু হয় নভেম্বরের দ্বিতীয় সাপ্তাহ থেকে। অপরদিকে আমন (কাজল শাইল) ধান কাটা হয় ডিসেম্বরের দ্বিতীয় সাপ্তাহ থেকে। ইতিমধ্যে নোয়াখালীর চরাঞ্চলে দেশী আমন অর্থাৎ রাজা শাইল ধান কাটা শুরু হয়েছে। বাজারে নতুন আমন চাল সরবরাহ সরবরাহ হচ্ছে। কিন্ত বৈরী আবহাওয়া ও বৃষ্টির কারনে ধান কাটা ব্যহত হচ্ছে। কয়েকজন কৃষকের সাথে আলাপকালে জানাগেছে, বৃষ্টি ও বৈরী আবহাওয়ার ধান গাছে পোকার আক্রমন বৃদ্বি পাবে। এখন ধান কেটে স্তুপাকারে রাখা হলে বৃষ্টিতে পঁচে যাবার আশংকা রয়েছে। সম্প্রতি জোয়ারের পানিতে হাতিয়া উপজেলার ৪টি ইউনিয়নের ১২ হাজার একরের ফসল বিনষ্ট হয়েছে। ফলে চলতি ফসল মৌসুমে লক্ষ্যমাত্রা অর্জিত হবেনা বলে স্থানীয় কৃষি বিভাগ সূত্রে জানা গেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ