Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

মাদারীপুরে এসএসসি পরীক্ষায় ফরম পূরণে বাড়তি আদায়ের অভিযোগ

| প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

মাদারীপুর জেলা সংবাদদাতা : মাদারীপুরের চারটি উপজেলার প্রায় সবগুলো বিদ্যালয়ে এস.এস.সি পরীক্ষার্থীদের কাছ থেকে ফরমপূরণের নামে বাড়তি টাকা নেয়া হচ্ছে। শিক্ষা বোর্ড থেকে যে ফি নির্ধারণ করে দেয়া হয়েছে বিদ্যালয়গুলো বিভিন্ন নামে-বেনামে খাত দেখিয়ে ছাত্র-ছাত্রীদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায় করে নিচ্ছে বলে গুরুতর অভিযোগ পাওয়া গেছে।বোর্ডের দেয়া নির্ধারিত টাকার স্থলে অতিরিক্ত টাকা আদায় অনেকটা চাদাবাজী বলে মন্তব্য সচেতন মহলের । তবে প্রশাসন এ ক্ষেত্রে তেমন কোন পদক্ষেপ না নেয়ায় শিক্ষার্থীদের অভিভাবকরা চরম ক্ষুদ্ধ।
বিভিন্ন বিদ্যালয় ঘুরে জানা গেছে, এসএসসি ও সমমানের পরীক্ষায় ফরম পূরণের ক্ষেত্রে শিক্ষার্থী প্রতি সর্বোচ্চ ফি নির্ধারণ করা হয়েছে বিজ্ঞান বিভাগের জন্য এক হাজার ৫৫০ টাকা। মানবিক ও বাণিজ্য বিভাগের ফি সর্বোচ্চ এক হাজার ৩৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। সব বিভাগের জন্যই বিলম্ব ফি নির্ধারণ করা হয়েছে ১০০ টাকা। কিন্তু মাদারীপুরের বেশিরভাগ বিদ্যালয়ে অতিরিক্ত টাকা আদায় করছে। বিশেষ করে তাতীবাড়ি ইসলামীয়া উচ্চ বিদ্যালয়, মাদ্রা উচ্চ বিদ্যালয়, চরমুগরীয়া মার্চেন্ট উচ্চ বিদ্যালয়, মস্তফাপুর বহুমুখী উচ্চ বিদ্যালয়সহ সরকারি ইউনাইটেড ইসলামিয়া উচ্চ বিদ্যালয়ে বাড়তি টাকা নিচ্ছে বলে প্রমাণ পাওয়া যায়।
এসএসসি পরীক্ষার্থী নাম প্রকাশে অনিচ্ছুক কয়েক জন ছাত্র জানান- স্কুলে টাকা নেয়ার রশিদে জমা দেয়ার টাকার কম লিখে দিচ্ছে। আমরা ৪ হাজার টাকা দিয়ে ফরম পূরণ করতে পেরেছি। যাদের এতো টাকা নেই তারা কিভাবে পরীক্ষা দিবে। সরকারের এদিকে কঠোর নজর দেয়া উচিত।
কয়েকজন অভিভাবক জানান, শিক্ষা বোর্ডগুলো এসএসসির ফরম পূরণের ক্ষেত্রে শিক্ষার্থীপ্রতি ন্যূনতম ফি নির্ধারণ করলেও স্কুলগুলো তিন থেকে সাতগুণ পর্যন্ত টাকা আদায় করে থাকে। যাদের কাছ থেকে আমারা শিক্ষা গ্রহণ করি তারাই যদি দুর্নীতি করে তাহলে আমরা কি শিক্ষা নিব। এ বিষয়ে সরকারের যথাযথ ব্যবস্থা নেয়া উচিত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ