Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

ছুটির দিনে জমজমাট লেদারটেক প্রদর্শনী

| প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : চামড়া ও চামড়াজাত শিল্পের আধুনিকায়ন এবং উন্নয়নে চলছে চামড়া শিল্পের সবচেয়ে বড় ট্রেড শোর পঞ্চম আসর ‘লেদারটেক বাংলাদেশ ২০১৭’। এতে চামড়াজাত পণ্য ও এসব পণ্য তৈরির যন্ত্রাংশ ও প্রযুক্তি প্রদর্শন করা হচ্ছে। গত বৃস্পতিবার রাজধানীর বসুন্ধরা কনভেনশন সিটিতে এই প্রদর্শনী শুরু হয়। চামড়াখাতের শীর্ষ ব্যক্তিদের উপস্থিতিতে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ এই শো’র আনুষ্ঠানিক উদ্ধোধন করেন। পরে মেলার বিভিন্ন স্টল পরিদর্শন ও আয়োজকদের সাথে কথা বলেন বাণিজণ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনদিনব্যাপী এই ট্রেড শো’ আয়োজনের অন্যতম উদ্দেশ্য বাংলাদেশের চামড়া ও চামড়াজাত শিল্পের আধুনিকায়ন এবং উন্নয়নকে এগিয়ে নেয়া।
চামড়া ও চামড়াজাতীয় পণ্য উৎপাদন, প্রক্রিয়াজাতকরণ, দুটি মূল প্রদর্শনী কেন্দ্র ছাড়াও আলাদা একটি স্থানে চামড়া জাতীয় পণ্য (বেল্ট, মানিব্যাগ, স্কুল ব্যাগ), পাদুকা, চামড়া জাতীয় পণ্য উৎপাদনে ব্যবহৃত রাসায়নিক পণ্য, সেলাই মেশিন ও এসব পণ্য উৎপাদনের বিভিন্ন যন্ত্রাংশের সমাহার ঘটেছে মেলায়। অর্থাৎ চামড়া শিল্পের সঙ্গে জড়িত সব পণ্যই প্রদর্শন করা হচ্ছে এখানে।
মেলা ঘুরে দেখা গেছে, অংশগ্রহণকারী প্যাভিলিয়নগুলোর একটি বড় অংশজুড়ে রয়েছে ভারত ও চীনের বিভিন্ন কোম্পানি। এছাড়া যুক্তরাজ্য, ইতালি, জার্মানি, সিঙ্গাপুর, জাপান, তাইওয়ান, থাইল্যান্ড, ভিয়েতনাম, তুরস্ক, কোরিয়া, শ্রীলংকা ও হংকংয়ের বিভিন্ন প্রতিষ্ঠান এতে অংশ নিয়েছে। এতে পুরোনো বা নতুনসব উদ্যোক্তারা বিদেশি পণ্য সম্পর্কে বিভিন্ন অভিজ্ঞতা শেয়ার করতে পারবেন বলে আশা করছেন উদ্যোক্তারা। প্রদর্শনীর দায়িত্বে থাকা আসক ট্রেড অ্যান্ড এক্সিভিশন্স লিমিটেডের পরিচালক টিপু সুলতান ভূঁইয়া বলেন, দেশি-বিদেশি বিভন্ন প্রতিষ্ঠান এতে অংশ নিয়েছে। চামড়া শিল্পের সঙ্গে জড়িত উদ্যোক্তারা এই মেলা থেকে বিভিন্ন ধারনা নিতে পারবেন।
গতকাল শুক্রবার ছুটির দিনে প্রদর্শনী ঘুরে দেখা গেছে, দর্শকের বেশ সাড়া। চীনা কোম্পানী সানশাইন সুজ ম্যাটেরিয়ালসের বিপণন কর্মকর্তা শরিফ হোসেন বলেন, গতকাল মেলার প্রথমদিনে দর্শনার্থী কিছুটা কম ছিলো। তবে শুক্রবার ছুটির দিনে অনেক দর্শক হয়েছে। ভারতীয় ভার্সেটাইল সুজ কোম্পানির বাংলাদেশ প্রতিনিধি কামাল হোসেন বলেন, গতবছরও এ মেলায় এসেছি। ভালো সাড়া পেয়েছি। আশা করি এবারও সাড়া পাব।
এবারের প্রদর্শনীতে ১৫টি দেশের ২৫০টি প্রতিষ্ঠান চামড়া, চামড়াজাত পণ্য ও ফুটওয়্যার শিল্প সংশ্লিষ্ট মেশিনারি, কম্পোনেন্ট, কেমিক্যাল ও অ্যাক্সেসরিজ প্রদর্শন করছে। প্রদর্শনীর প্রধান পৃষ্ঠপোষক লেদারগুডস অ্যান্ড ফুটওয়্যার ম্যানুফ্যাকচারারস অ্যান্ড এক্সপোর্টারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ। আর কৌশলগত অংশীদার সেন্টার অব এক্সিল্যান্স ফর লেদার স্কিল বাংলাদেশ লিমিটেড।
এছাড়া অন্যান্য পৃষ্ঠপোষকদের মধ্যে রয়েছে বাংলাদেশ ফিনিশড লেদার, লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার অ্যাসোসিয়েশন, বাংলাদেশ টেনারস অ্যাসোসিয়েশন, বাংলাদেশ পাদুকা প্রস্তুতকারক সমিতি, কাউন্সিল ফর লেদার এক্সপোর্টস এবং ইন্ডিয়ান ফুটওয়্যার কম্পোনেন্টস ম্যানুফ্যাকচারারস অ্যাসোসিয়েশন। আজ শনিবার প্রদর্শনীর শেষ দিন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ