Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

পানির সঙ্কট কমে আসছে কর্ণফুলী নদীকে রক্ষার তাগিদ

| প্রকাশের সময় : ১৬ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

চট্টগ্রাম ব্যুরো : চট্টগ্রাম ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী এ কে এম ফজলুল্লাহ বলেছেন, ওয়াসা বর্তমানে দৈনিক ৩০ কোটি লিটার সুপেয় ও নিরাপদ পানি নগরীতে সরবরাহ করছে। এর মধ্যে শেখ হাসিনা পানি শোধনাগার থেকে ১৪ কোটি লিটার, মোহরা পানি শোধনাগার থেকে ৯ কোটি এবং বাকি ৭ কোটি লিটার গভীর নলকূপ থেকে উৎপাদিত হচ্ছে। হালদার পানি গ্রীষ্মকালে শুকিয়ে যায়। আমাদের জন্য সবচেয়ে বড় ওয়ার্নিং হলো চট্টগ্রামে মাত্র একটি নদী। সেটি হলো কর্ণফুলী নদী। এ নদীকে বাঁচাতে হবে, দূষণমুক্ত রাখতে হবে। তিনি উল্লেখ করেন শেখ হাসিনা পানি শোধনাগার প্রকল্প চালু হওয়ায় পানির সংকট কমে আসছে।
গত মঙ্গলবার প্রেসক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে চট্টগ্রাম ওয়াসার সেবা মাস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি একথা বলেন। লিখিত বক্তব্যে ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক বলেন, ২৯ বছর চট্টগ্রাম নগরীতে জনসাধারণ নিরাপদ সুপেয় পানির সংকটে ভুগেছে। বর্তমানে পানি সংকট নিরসনে তিনটি প্রকল্প হাতে নেয়া হয়েছে। এর মধ্যে চিটাগাং ওয়াটার সাপ্লাই ইম্প্রুভমেন্ট অ্যান্ড স্যানিটেশন প্রকল্পের কাজ ২০১৮ সালে শেষ হবে। এটি প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন। কর্ণফুলী পানি সরবরাহ প্রকল্পের কাজ ২০২১ সালে শেষ হবে এবং ভাÐালজুড়ি পানি সরবরাহ প্রকল্পের কাজ ২০২০ সালে শেষ হবে।
তিনি বলেন, আগামী ২০২০ সাল থেকে ২০৪০ সাল পর্যন্ত চট্টগ্রামে কোনো পানির সংকট থাকবে না। এরপর নতুন প্রকল্প নিতে হবে। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন চট্টগ্রাম ওয়াসার বোর্ড সদস্য তপন চক্রবর্তী, আবিদা আজাদ, সোলায়মান আলম শেঠ, ওয়াসার উপ-ব্যবস্থাপনা পরিচালক (প্রশাসন) গোলাম হোসেন, উপ-ব্যবস্থাপনা পরিচালক (অর্থ) বিশ্বজিৎ ভট্টাচার্য খোকন প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ