Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তানোরে অবৈধ কীটনাশক দোকান

তানোর (রাজশাহী) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ১৫ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

রাজশাহীর তানোরে নীতিমালা লঙ্ঘন করে গড়ে উঠেছে অবৈধ কীটনাশকের (বালাইনাশক) দোকান। নীতিমালা লঙ্ঘন ও অনুমোদন ব্যতীত যত্রতত্র কীটনাশকের দোকান গড়ে উঠায় সাধারণ মানুষের স্বাস্থ্য ঝুঁকি বাড়ছে। স্থানীয়রা এসব অবৈধ কীটনাশকের দোকানে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে অভিযান পরিচালনার জন্য সংশ্লিষ্ট বিভাগের উর্ধ্বতন কর্তৃপক্ষের জরুরী হস্তক্ষেপ কামনা করেছেন।
স্থানীয় কৃষকেরা নাম প্রকাশ না করার শর্তে জানান, তানোরের বাধাইড় ইউপির শিবরামপুর গ্রামের বাসিন্দা শাহজাহান আলীর পুত্র স্বরণ জুমারপাড়া মোড়ে অনুমোদন ছাড়াই (বালাইনাশক) কীটনাশকের দোকান দিয়ে উচ্চমূল্য রাসায়নিক সার ও কীটনাশক বিক্রি করছে। এছাড়াও খোলাবাজারে বিভিন্ন এলাকা থেকে সিনজেন্টা কোম্পানির বিভিন্ন রকমের কীটনাশক কিনে এনে উচ্চ মূল্য কৃষকের কাছে বিক্রি করছেন বলেও প্রচার রয়েছে।
আবার অধিকাংশক্ষেত্রে মেয়াদোত্তীর্ণ, ভেজাল ও ভারতীয় নিম্নমাণের কীটনাশক বিক্রি করে সাধারণ কৃষকের কাছে থেকে হাজার হাজার টাকা হাতিয়ে নিচ্ছেন বলেও কৃষকদের মধ্যে গুঞ্জন বইছে। এব্যাপারে জানতে চাইলে কীটনাশক ব্যবসায়ী স্বরণ অভিযোগ অস্বীকার করে বলেন, বাকীতে কীটনাশক না পেয়ে কেউ হয়তো এসব অপপ্রচার করছে। এব্যাপারে তানোর উপজেলা কৃষি কর্মকর্তা শফিকুল ইসলাম বলেন, অনুমোদন ব্যতীত কেউ রাসায়ানিক সার বা কীটনাশক বিক্রি করতে পারবেন না।
তিনি বলেন, কারো বিরুদ্ধে সুনির্দ্দিষ্ট অভিযোগ পেলে অবশ্যই যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ