Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

সংসদে গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট বিল পাস

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে প্রশিক্ষণ ও গবেষণা পরিচালনার জন্য গম গবেষণা কেন্দ্র ও ভ‚ট্টা শাখাকে বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট রূপান্তর করতে প্রয়োজনীয় বিধান প্রনয়নে জাতীয় সংসদে বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট বিল-২০১৭ পাস করা হয়েছে। গতকাল সোমবার রাতে সংসদ অধিবেশনে কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বিলটি পাসের প্রস্তাব করলে তা কণ্ঠভোটে পাস হয়।
স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভপতিত্বে বিকেলে অধিবেশন শুরু হয়। রাতে বিলটি পাসের প্রস্তাব উত্থাপনের পর তা বিলটি জনমত যাচাই ও বাছাই কমিটিতে পাঠানোর প্রস্তাব করেন বিরোধী দল জাতীয় পার্টির সংসদ সদস্য মো. ফখরুল ইমাম, নূরুল ইসলাম মিলন, সেলিম উদ্দিন ও বেগম রওশন আরা মান্নান। তবে তাদের প্রস্তাব কণ্ঠভোটে নাকচ হয়ে যায়। গত ১৫ জুন সংসদে বিলটি উত্থাপনের পর তা অধিকতর পরীক্ষা-নিরীক্ষার জন্য কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়। দিনাজপুরের সদর উপজেলায় এই ইনস্টিটিউট প্রতিষ্ঠার লক্ষ্যে প্রণীত বিলটি গত বছরের ৩০ মে মন্ত্রী সভায় অনুমোদন দেয়া হয়।
বিলে গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট প্রতিষ্ঠা, এর কার্যালয় ও কেন্দ্র, ইনস্টিটিউট কার্যাবলী, কাউন্সিলের নির্দেশনা প্রতিপালনসহ সংশ্লিষ্ট বিষয়ে বিধানের প্রস্তাব করা হয়েছে। বিলে ১২ সদস্য বিশিষ্ট ইনস্টিটিউটের বোর্ড গঠনের প্রস্তাব করা হয়েছে। যেখানে বোর্ডের কার্যাবলী, বোর্ডের সভা, মহাপরিচালক নিয়োগ, জনবল কাঠামো, পরিচালক, তহবিল গঠন, বাজেট, হিসাব রক্ষণ ও নিরীক্ষা, ঋণ গ্রহণের ক্ষমতা, কমিটি গঠন, প্রতিবেদন দাখিল, চুক্তি সম্পাদন, গবেষক ও প্রযুক্তিবিদ নিয়োগ, ফেলোশিপ প্রদান, ক্ষমতা অর্পণ, বিধি-প্রবিধিমালা প্রণয়নের ক্ষমতাসহ সংশ্লিষ্ট বিষয়ে বিধানের উল্লেখ করা হয়েছে।
বিলের উদ্দেশ্য ও কারণ সম্বলিত বিবৃতিতে বলা হয়েছে, প্রধানমন্ত্রীর প্রতিশ্রæতি অনুযায়ী বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউট প্রতিষ্ঠার উদ্যোগ নেয়া হয়েছে। মেক্সিকোতে অবস্থিত আন্তর্জাতিক ভ‚ট্টা ও গম গবেষণা কেন্দ্রের আদলে এটা করা হবে। এরমাধ্যমে বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের অধীন গম গবেষণা কেন্দ্র এবং ভুট্টা শাখা বিলুপ্ত হবে বলেও বিলে উল্লেখ করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ