Inqilab Logo

বুধবার, ২২ মে ২০২৪, ০৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্যবসায়ীদের দাবি মেনে নেয়ায় বাংলাবান্ধা স্থলবন্দরে ভারত ও ভুটানের পাথর আমদানি শুরু

| প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

 তেঁতুলিয়া (পঞ্চগড়) উপজেলা সংবাদদাতা : পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থলবন্দরের ব্যবসায়ীদের দাবি কাষ্টমস্ এর কর্তৃপক্ষ মেনে নেওয়ায় গতকাল সোমবার থেকে বন্দরে ভারত ও ভ‚টানের পাথর আমদানি পুনরায় শুরু করেছে ব্যবসায়ীরা। ফলে বাংলাবান্ধা স্থলবন্দরের কার্যক্রম সচল হয়েছে। গতকাল সোমবার কাস্টমস এক্সারসাইজ ও ভ্যাট রংপুর কমিশনারেট এর কমিশনার আহসানুল হক এর উপস্থিতিতে বাংলাবান্ধা স্থলবন্দরের ব্যাবসায়ীদের নিয়ে আলোচনায় অংশ নেন। 

২০১১ সাল থেকে ভারতের সাথে পাথর আমদানি চালু হবার পর থেকেই ব্যবসায়ীরা তাদের আমদানিকৃত পাথর বন্দর প্রক্রিয়া শেষ করে ফরেন ভেইকেল সীমানার মধ্যে ভারতীয় পাথর বোঝাই ট্রাক আনলোড করে আসছে। কিন্ত গত ১ নভেম্বর/১৭ ভারত থেকে আমদানি করা একটি পাথর বোঝই ট্রাকে অবৈধভাবে গোপনে আনা কোটি টাকার ২০টন মটর যন্ত্রাংশ (লোড স্প্রিং) পাচার করার সময় বাংলাবান্ধা বিজিবির হাতে ধরা পড়ে। ট্যাক্স ফাঁকি দিয়ে এই মালামাল পাচারের ঘটনায় বন্দরে তোলপাড় শুরু হয়। চোরাইকৃত মটর যন্ত্রাংশ জব্দ করে ট্রাক এবং চালককে আটক করে বিজিবি। সংশ্লিষ্ট আমদানিকারক ও সিএন্ডএফ এর বিরুদ্ধে মামলা হলে আদালত ভারতীয় ট্রাক চালককে জেল হাজতে প্রেরণ করে। এ ঘটনার পর থেকেই বন্দরে নিরাপত্তা ব্যবস্থা জোরদার সহ আমদানিকৃত সকল মালামাল বন্দর ইয়ার্ডে আনলোড করার শর্ত আরোপিত করে বন্দর কাষ্টমস। কিন্তু এই শর্ত মানতে নারাজ আমদানিকারক ও ব্যবসায়ীরা আমদানিকারকরা জানিয়েছে পূর্বের নিয়মে পাথর আনলোড করতে হবে। দীর্ঘক্ষন আলোচনা ও পর্যালোচনা করে সিদ্ধান্ত হয় যে স্থলবন্দর ইয়ার্ডের বাইরে পাথর আনলোড করতে হলে বন্দর কর্তৃপক্ষ, কাস্টমস প্রতিনিধি ও সংশ্লিস্ট ব্যবসায়ীদের উপস্থিতিতে পাথর আনলোড করতে হবে। সিএন্ডএফ ব্যবসায়ী আলমগীর হোসেন জানান, বন্দর কর্তৃপক্ষের অব্যবস্থাপনায় বন্দর ইয়ার্ডে পাথর আনলোড করা সম্ভব হচ্ছে না। বন্দর কর্তৃপক্ষ ব্যাবসায়ীদের যেভাবে সুযোগ-সুবিধা দেওয়ার কথা তা তারা না দিয়ে মাসুল নিতে কখনো দেরি করে না। বাংলাবান্ধা বন্দর থেকে প্রতি বছর সরকারকে কোটি কোটি টাকা রাজস্ব দিচ্ছি। কিন্তু বন্দর থেকে কোন সুযোগ ভোগ করতে পারছি না। ব্যবসায়ীদের দাবি যত দ্রæত সম্ভব বন্দরের উন্নয়ন কার্যক্রম সম্পন্ন করা। ব্যাবসায়ীদের পক্ষে প্রতিনিধিত্ব করেন বাংলাবান্ধা স্থলবন্দর এ্যাসোসিয়েশনের সভাপতি মেহেদি হাসান খান বাবলা, সাধারণ সম্পাদক রেজাউল করিম রেজা, পঞ্চগড় চেম্বার অফ কমার্স এর সভাপতি হান্নান শেখ ও ব্যাবসায়ী জাহাঙ্গীর আলম প্রমুখ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ