Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আমরা সুষ্ঠু আইনানুগ গ্রহণযোগ্য নির্বাচন করার শপথ বাস্তবায়ন করতে চাই

কুমিল্লায় স্মার্ট কার্ড বিতরণ অনুষ্ঠানে ইসি

| প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

সাদিক মামুন, কুমিল্লা থেকে : ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, রংপুর ও সিলেটের পর কুমিল্লাতে আধুনিক মানের স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণ শুরু করেছে নির্বাচন কমিশন। কুমিল্লা সিটি কর্পোরেশন এলাকার পর স্মার্ট কার্ড গোটা কুমিল্লা জেলায় পর্যায়ক্রমে বিতরণ করা হবে। গতকাল সোমবার সকালে কুমিল্লা টাউনহল মিলানায়তনে জেলার দশজন বিশিষ্ট ব্যক্তির হাতে স্মার্ট জাতীয় পরিচয়পত্র তুলে দিয়ে এটির আনুষ্ঠানিক বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি নির্বাচন কমিশনার (ইসি) মো. রফিকুল ইসলাম। এসময় তিনি তার বক্তব্যে বলেন, আমরা সুষ্ঠু আইনানুগ গ্রহণযোগ্য নির্বাচন করতে চাই। আইনানুগ ও গ্রহণযোগ্য নির্বাচন করতে কোন কম্প্রোমাইজ করবো না। আমরা আইনানুগ সুষ্ঠু গ্রহণযোগ্য নির্বাচন করার শপথ নিয়ে কমিশনে এসেছি এবং এ শপথের বাস্তবায়ন করতে চাই। আর তাই নির্বাচন গ্রহণযোগ্য করার জন্য সকল মহলের সহযোগিতা সবচেয়ে বেশি প্রয়োজন।
কুমিল্লা অঞ্চলের আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা এস.এম এজহারুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিষয়ক বিশেষ প্রতিবেদন উপস্থাপন করেন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ সাইদুল ইসলাম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব হেলালুদ্দীন আহমদ, কুমিল্লা জেলা পরিষদ চেয়ারম্যান রিয়ার এডমিরাল (অব.) আবু তাহের, কুমিল্লা জেলা প্রশাসক মো. জাহাঙ্গীর আলম, অতিরিক্ত পুলিশ সুপার সাখাওয়াত হোসেন। স্বাগত বক্তব্য রাখেন কুমিল্লা জেলা নির্বাচন কর্মকর্তা খোরশেদ আলম।
ইসি রফিকুল ইসলাম বলেন, গত বছরের ২ অক্টোবর প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্মার্ট কার্ড বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন। পরের দিন থেকে ঢাকা সিটি করপোরেশন এলাকায় স্মার্ট কার্ড বিতরণ শুরু হয়। এমনিভাবে পর্যায়ক্রমে দেশের প্রায় সাতটি বিভাগীয় শহরে স্মার্ট কার্ড বিতরণ করা হয়েছে। নির্বাচন কমিশনের এ কার্যক্রম অব্যাহত রয়েছে। তিনি বলেন, দেশের নাগরিক হিসেবে সকল শ্রেণি পেশা মানুষের অধিকার নিশ্চিত করতে আধুনিক এ জাতীয় পরিচয়পত্র (স্মার্ট কার্ড) বিভিন্ন সেবা পেতে রক্ষা কবজের ভূমিকা পালনের পাশাপাশি যেকোন ধরণের হয়রানি থেকে মুক্ত থাকবে। এটি ভোট দেয়ার কাজে না লাগলেও কারোর ভোটাধিকার হরণের ক্ষেত্রে চ্যালেঞ্জ হিসেবে কাজ করবে। স্মার্ট কার্ড পাওয়ার ক্ষেত্রে সাধারণ মানুষ যেন কোন ধরণের ভোগান্তির শিকার না হয় সেই লক্ষ্যে নির্বাচন কমিশন কাজ করছে। আর এ প্রকল্পের মেয়াদ বাড়িয়ে নতুন প্রকল্প নেয়া হচ্ছে। একই সাথে স্মার্ট কার্ডের উৎপাদন ও বিতরণ কাজে সেনাবাহিনীকে সম্পৃক্ত করা হচ্ছে।
অনুষ্ঠানে কুমিল্লার বিশিষ্টজনদের মধ্যে শিক্ষাবিদ প্রফেসর আমীর আলী চৌধুরী, প্রফেসর সৈয়দা বিলকিস আরা বেগম, অধ্যক্ষ ডা. তৃপ্তিশ চন্দ্র ঘোষ, মুক্তিযোদ্ধা কমান্ডার সফিউল আহমেদ বাবুল, প্রধান শিক্ষক রোকসানা ফেরদৌস, ফুটবল এসোসিয়েশন সভাপতি আরফানুল হক রিফাত, দেশবরেণ্য কন্ঠশিল্পী আসিফ আকবর, কুমিল্লা সদর উপজেলা চেয়ারম্যান আমিনুল ইসলাম টুটুল, সদর দক্ষিণ উপেজেলা চেয়ারম্যান গোলাম সারোয়ার এবং সিরাজুল ইসলাম নামের একজন শারিরীক প্রতিবন্ধীর হাতে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম স্মার্ট জাতীয় পরিচয়পত্র তুলে দিয়ে কুমিল্লা সিটি করপোরেশন এলাকায় বিতরণ কার্যক্রমের আনুষ্ঠানিক সূচনা করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ