Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

আওলিয়া কেরামের আদর্শ আল্লাহর নৈকট্য লাভে সহায়ক

বোয়ালখালীতে ওরশ মাহফিলে বক্তারা

| প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বোয়ালখালী (চট্টগ্রাম) উপজেলা সংবাদদাতা : হাটহাজারী দরবারের প্রধান মুতাওয়াল্লি আল্লামা ছৈয়্যদ মুহাম্মদ আমিনুল হক আলকাদেরী বলেছেন, আওলিয়া কেরামের আদর্শ মানুষের আল্লাহর নৈকট্য লাভে সহায়ক হয়। এ জন্য প্রয়োজন আওলিয়া কেরামের আধ্যাত্মিক দর্শন। আল্লাহর দেয়া বিধান, রাসূল (সা.)’র নির্দেশিত পথ মানব জাতিকে প্রকৃত মু’মিন হওয়ার পথকে সহজ করে দেয়। আল্লামা আবদুল মাবুদ আলকাদেরী (র.)-এর ৩১তম বার্ষিক ওরশ শরীফ উপলক্ষে আয়োজিত মাহফিলে গতকাল সোমবার বক্তারা এসব কথা বলেন।
দরবারের পীর প্রিন্সিপাল মুফতি মাওলানা মুহাম্মদ আব্দুর রহীম আলকাদেরী বলেন, যুগে যুগে আওলিয়া কেরাম সমাজ ও দেশকে পথভ্রষ্টতা ও অনাচার থেকে মুক্ত করতে নিরলস কাজ করেছেন। এরকম এক ব্যক্তিত্ব মোজাদ্দেদে মিল্লাত আল্লামা গাজী ইমাম শেরে বাংলা (র.) ও তার প্রধান খলিফা আল্লামা আবদুল মাবুদ আলকাদেরী (র.)।
আঞ্জুমানে আজিজিয়া মাবুদিয়া সুন্নিয়া বাংলাদেশ কেন্দ্রীয় কমিটির ব্যবস্থাপনায় দিনব্যাপী কর্মসূচির মধ্যে ছিল- বাদে ফজর- খতমে কোরআন ও খতমে খাজেগান, সকাল ১০টায়- খতমে বোখারী, বাদে আছর-খতমে গাউছিয়া, বাদে মাগরিব হতে মিলাদ মাহফিল। এতে আওলিয়া কেরাম তথা ইমাম শেরে বাংলা (র.) ও আল্লামা শাহসূফি আব্দুল মাবুদ আলকাদেরী (র.) পবিত্র জীবনী আলোচনা, ফাতেহা, দেশ-মাটি ও মানুষের কল্যাণ কামনা করে আখেরী মুনাজাত করা হয়। আল্লামা অধ্যক্ষ মুফতি মাওলানা মুহাম্মদ আব্দুর রহীম আলকাদেরীর সভাপতিত্বে ওরশে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, শায়খুল হাদীস আল্লামা সোলাইমান আনসারী, প্রিন্সিপাল আল্লামা মুকতার আহমেদ, ভাইস প্রিন্সিপাল আল্লামা রফিক উদ্দিন ছিদ্দিকী, সহ-অধ্যক্ষ শরীফ মোহাম্মদ সোলায়মান, শাহজাদা আল্লামা অধ্যাপক আবদুল করিম আলকাদেরী, আল্লামা আবদুচ ছবুর, সারোয়াতলী ইউপি চেয়ারম্যান মো. বোলার হোসেন, আলহাজ্ব সিরাজ উদ-দৌলা, হাজী জাফর আহমদ, আলহাজ্ব জাফর আহমদ সাওদাগর, ইউপি চেয়ারম্যান ওবাইদুল হক কোম্পানী, বোয়ালখালী জাসদ সাধারণ সম্পাদক মনির উদ্দিন খান, অধ্যাপক আল্লামা ইলিয়াছ সিকদার, আল্লামা শফিকুল ইসলাম হোসাইনী, মাওলানা ফরিদ উদ্দিন আলকাদেরী, মাওলানা গোলাম হোসেন, আলহাজ্ব মাওলানা ছৈয়দুল হক আনসারী, মাওলানা নজির আহমদ, মাওলানা মাহবুবুল আলম কাদেরী, আলহাজ্ব মাওলানা আবদুন্নবী আলকাদেরী, মাওলানা আবদুল হামিদ কালুবী, মাওলানা আবদুল কুদ্দুছ আলকাদেরী, মাওলানা আবুল কাশেম, মাওলানা মোস্তাক আহমেদ কুতুবী, মাওলানা হাফিজুর রহমান, মাওলানা এহসান হাবীব, মাওলানা আবুল জব্বার কাদেরী, মাওলানা মনজুর হোসাইন, মাওলানা মনছুর আলম রহীমি, মাওলানা জাহিদুল হক তালুকদার, মাওলানা নুরুল ইসলাম রহীমি, মাওলানা জয়নাল আবেদীন, মাওলানা ইসমাঈল ও মাওলানা ইমাম উদ্দিন রহীমিসহ অসংখ্য আলেম, পীর-মাশায়েখ, বুর্জুগ-বুদ্ধিজীবী ও সাংবাদিক, লেখক-গবেষক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ