Inqilab Logo

মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১, ০২ মুহাররম ১৪৪৬ হিজরী

দশ কার্যদিবসের অধিবেশনে আলোচনায় থাকছে না প্রধান বিচারপতি ইস্যু

সংসদ অধিবেশন শুরু, চলবে ২৩ নভেম্বর পর্যন্ত

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

দশম জাতীয় সংসদদের ১৮তম অধিবেশন শুরু হয়েছে। গতকাল রোববার শুরু হওয়া এই অধিবেশন চলবে মাত্র ১০ দিন। সংক্ষিপ্ত এই অধিবেশন আগামী ২৩ নভেম্বর শেষ হবে বলে সংসদের কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে সিদ্ধান্ত হয়েছে। প্রতিদিন বিকেল ৪টায় অধিবেশন শুরু হবে। অধিবেশনকে ঘিরে সংসদ ভবন এলাকায় কঠোর নিরাপত্তা বেষ্টনী গড়ে তোলা হয়। সকাল থেকেই চারপাশে অবস্থান নেয় বিপুল সংখ্যক র‌্যাব ও পুলিশসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা। যে কোনো ধরনের অনাকাক্সিক্ষত পরিস্থিতি এড়াতে জলকামান থেকে শুরু করে সব ধরনের ব্যবস্থা রাখে প্রশাসন। এমনকি সংসদ ভবনে প্রবেশ নিয়েও ছিল কঠোর কড়াকড়ি। সাংবিধানিক বাধ্যবাধকতার কারণে আহ্বান করা এই অধিবেশনে সরকার ও বিরোধী দলীয় সদস্যদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ দেখা গেছে।
সংসদ সচিবালয় সূত্রে জানা গেছে, এই অধিবেশনে আলোচিত প্রধান বিচারপতি ইস্যু নিয়ে কোনো আলোচনা হওয়ার সম্ভাবনা নেই। তবে গুরুত্বপূর্ণ তিনটি বিষয়ে পৃথক আলোচনার সিদ্ধান্ত নিয়েছে কার্য উপদেষ্ঠা কমিটি। এগুলো হচ্ছে- বঙ্গবন্ধুর ৭ মার্চের ভাষণের বিশ্ব স্বীকৃতি, রোহিঙ্গা সঙ্কট ও সদ্য সমাপ্ত কমনওয়েলথ পার্লামেন্টারি এসোসিয়েশনের (সিপিএ) ৬৩তম সম্মেলন। এছাড়া তিনটি বিল পাস ও চারটি উত্থাপন করা হবে। অধিবেশনের শুরুতে শোক প্রস্তাব উত্থাপন করা হয়।
স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে কার্য উপদেষ্টা কমিটির বৈঠকে সংসদ নেতা শেখ হাসিনা, বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ, ডেপুটি স্পিকার অ্যাডভোকেট মো. ফজলে রাব্বী মিয়া, আইনমন্ত্রী আনিসুল হক, শেখ ফজলুল করিম সেলিম, আবুল হাসানাত আব্দুল্লাহ, বেসরকারি বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন, প্রধান হুইপ আ স ম ফিরোজ এবং মইন উদ্দীন খান বাদল উপস্থিত ছিলেন।
বৈঠকে অধিবেশনের সভাপতিমন্ডলী চূড়ান্ত হয়। স্পিকার এবং ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে সভাপতিমন্ডলীর সদস্যদের মধ্যে থেকে অগ্রবর্তীজন সংসদ অধিবেশন পরিচালনা করবেন। সদস্যরা হলেন- মেজর (অব.) রফিকুল ইসলাম বীর উত্তম, মো. তাজুল ইসলাম, আব্দুল মান্নান, জিয়াউল হক মৃধা ও জয়া সেনগুপ্তা। গতকাল সংসদ অধিবেশনে ‘বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস এন্ড সার্জনস বিল-২০১৭’ ও ‘মানদেহে অঙ্গ-প্রত্যঙ্গ সংযোজন (সংশোধন) বিল-২০১৭’ পরীক্ষা-নিরীক্ষা শেষে প্রতিবেদন জমা দেন স্বাস্থ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি শেখ ফজলুল করিম সেলিম।
অধিবেশনের শুরুতে স্পিকার সাবেক রাষ্ট্রপতি আবদুর রহমান বিশ্বাসের মৃত্যুতে শোকপ্রস্তাব উত্থাপন করেন। এ ছাড়া জাতীয় সংসদে নেয়া শোক প্রস্তাবে উল্লেখযোগ্যদের মধ্যে ছিলেন- সাবেক মন্ত্রী ও সংসদ সদস্য এম কে আনোয়ার, সাবেক সংসদ সদস্য ও প্রাদেশিক পরিষদ সদস্য সরদার মোশাররফ হোসেন এবং সাবেক সংসদ সদস্য শফিকুল ইসলাম, মোফাজ্জেল হোসেন ও মো. মর্তুজা হোসেন। এ ছাড়াও জনপ্রশাসন মন্ত্রী সৈয়দ আশরাফুল ইসলামের স্ত্রী শিলা ইসলাম, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সচিব এ এম নূরুল ইসলাম, প্রখ্যাত ক্রীড়াবিদ শামসুল আলম মোল্লা, মুক্তিযোদ্ধা নজিবুল হক সরদার, একাত্তরের গেরিলা যোদ্ধা আবুল মাসুদ সাদেক চুল্লু, প্রকৃতিপ্রেমিক লেখক দ্বিজেন শর্মা, ব্রিটিশ বিরোধী আন্দোলনের নেতা জসিম উদ্দিন মন্ডল, স্বাধীন বাংলা ফুটবল দলের সদস্য অমলেশ সেন এবং বাংলাদেশের বন্ধু ফাদার মারিনো রিগনসহ আরো অনেকের নামে শোকপ্রস্তাব গ্রহণ করা হয়। শোকপ্রস্তাবে প্রয়াতদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদনের পাশাপাশি শোকসন্তপ্ত পরিবারের সদস্যদের প্রতি আন্তরিক সমবেদনাও জ্ঞাপন করা হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রধান বিচারপতি

২২ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ