Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

প্রশিক্ষক হিসেবে আন্তর্জাতিক বাজারে বাংলাদেশি শ্রমিকের স্বীকৃতি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশের প্রশিক্ষিত দুই কর্মী ফরিদ ও মজিদ আন্তর্জাতিক বাজারে প্রশিক্ষক হিসেবে গিয়ে কর্মক্ষেত্রে পরিবর্তনের নতুন ধারা প্রবর্তন করেছেন। যথার্থ কর্মপরিবেশ, প্রশিক্ষণ ও সুযোগ-সুবিধা দিলে আমাদের শ্রমিকরা যে বিদেশে আমাদের মুখ উজ্জ্বল করতে পারে তার অনন্য উদাহরণ এই দুইজন। ফরিদ ও মজিদ এই সাফল্যের সমস্ত কৃতিত্ব দিচ্ছেন তাদের কর্মস্থল ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ (বিএটিবি)-কে।
সম্প্রতি তারা ইউরোপের দেশ পোল্যান্ডের কর্মীবাহিনীকে প্রশিক্ষণ দিয়ে এসেছেন। বাংলাদেশের পতাকা পোল্যান্ডের মাটিতে নতুন করে স্থাপন করে এসেছেন। উন্মুক্ত করে এসেছেন প্রশিক্ষক হিসেবে বাংলাদেশি শ্রমিকদের কর্মক্ষেত্রের এক নতুন দিগন্ত। ইউরোপের দেশে প্রশিক্ষক হিসেবে যাওয়া তাদের ৩০ বছরের কর্ম জীবনের সবচেয়ে বড় অর্জন, অর্জন বাংলাদেশের জন্যও। কেবল নিজের জন্য নয়, তার প্রতিষ্ঠানের জন্য এমনকি দেশের জন্য বয়ে এনেছেন এক অনন্য সম্মান।
ফরিদ আহমেদ এবং আবুল মনসুর মজিদ দুজনেই ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশের কারাখানার মেশিন পরিচালনার কাজ করেন। বিএটিবি পোল্যান্ডে তাদের কারখানায় অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে থাকে। তাদের দায়িত্ব সেই অত্যাধুনিক প্রযুক্তির একটি মেশিন পরিচালনা করা। মেশিন পরিচালনায় তাদের দক্ষতাই বিএটি পোল্যান্ডের কর্মীদের প্রশিক্ষণ দিতে যাওয়ার ক্ষেত্র তৈরিতে মূল ভূমিকা রাখে। আর পোল্যান্ডে প্রশিক্ষক হিসেবে সফলতার কারণেই এখন বিএটি বাংলাদেশের আরো কিছু সংখ্যক কর্মী প্রশিক্ষক হিসেবে যাচ্ছেন ফিজি, পাপুয়া নিউগিনি, সিঙ্গাপুর ও পোল্যান্ডসহ আরো কয়েকটি দেশে।
বিএটি বাংলাদেশের প্রথম বাংলাদেশী ব্যবস্থাপনা পরিচালক শেহজাদ মুনীমের কাছে বিষয়টি গর্বের, আবেগের এবং দেশপ্রেমের। সেকারণেই শ্রমিকরা যখন প্রশিক্ষক হিসেবে যাবেন তার আগে তাদের জন্য আয়োজন করা হয়েছিল একটি ভিন্নধর্মী অনুষ্ঠান।
যেখানে ব্যবস্থাপনা পরিচালক নিজ হাতে দেশের লাল সবুজ পতাকা তুলে দিয়েছিলেন ফরিদ এবং মজিদের হাতে। শেহজাদ মুনীম বলেন, আমাদের কর্মীরা কেবল একটি কারখানা থেকে আরেক কারাখানায় প্রশিক্ষক হিসেবে গেছে তা নয়, বরং তারা আমাদের দেশকে প্রশিক্ষক দেশ হিসেবে ইউরোপের একটি দেশে প্রতিষ্ঠিত করে এসেছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ