Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

তথ্যপ্রযুক্তি এখন মৌলিক প্রয়োজন

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

তথ্যপ্রযুক্তি এখন মানুষের মৌলিক প্রয়োজন। দেশ তথ্যপ্রযুক্তিতে এগিয়ে যাচ্ছে। ঘরে বসেই ই-কমার্সের মাধ্যমে সারাবিশ্বের সঙ্গে ব্যবসা করা যাচ্ছে। গতকাল (শনিবার) নগরীর আগ্রাবাদস্থ ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু সম্মেলন কক্ষে ৩ দিনব্যাপী আইটি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে বক্তারা একথা বলেন। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মোঃ আবদুল মান্নান। সেন্টারের নিচ তলায় এ মেলা অনুষ্ঠিত হচ্ছে। মেলা আগামীকাল সোমবার পর্যন্ত চলবে। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে।
উদ্বোধনী বক্তব্যে বিভাগীয় কমিশনার আবদুল মান্নান বলেন, রাজস্ব আহরণের কারণে চট্টগ্রামের গুরুত্ব ক্ষেত্র বিশেষে ঢাকার চেয়েও বেশী। দেশের প্রধান সমুদ্র বন্দর, কাস্টমস ও বাণিজ্যিক কার্যক্রম চট্টগ্রামকে বিশেষায়িত করেছে। চট্টগ্রাম চেম্বার দেশের অর্থনৈতিক উন্নয়নে নিরন্তর কাজ করে চলেছে। তাদের এ কর্মকান্ডের অংশ হিসেবে আইটি ফেয়ার-১৭ আয়োজন এ সেক্টরের উন্নয়নে কার্যকর ভূমিকা পালন করবে। তিনি বলেন, গত ১০ বছরে বাংলাদেশে আইটি খাতে অনেক অগ্রগতি সাধিত হয়েছে যা উন্নত বিশ্বের প্রায় কাছাকাছি।
সভাপতির বক্তব্যে চট্টগ্রাম চেম্বার সভাপতি মাহবুবুল আলম বলেন, তথ্যপ্রযুক্তি (আইটি) এখন মানুষের নিত্যপ্রয়োজনীয় দ্রব্যে পরিণত হয়ে গেছে। মানুষের মৌলিক প্রয়োজনীয় জিনিসেও যেন এটি ঢুকে গেছে। তিনি বলেন, চট্টগ্রামে আইটি হাব হবে। এর অংশ হিসেবে চট্টগ্রাম চেম্বার এ আইটি মেলার আয়োজন করেছে।
উদ্বোধনী অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সোসাইটি অব চিটাগং আইটি প্রফেশনালসের সভাপতি আবদুল্লাহ ফরিদ। অনুষ্ঠানে দক্ষিণ আফ্রিকার অনারারি কনসাল সোলায়মান আলম শেঠ, জাপানের অনারারি কনসাল নুরুল ইসলাম, চট্টগ্রাম চেম্বারের পরিচালক এমএ মোতালেব, অহিদ সিরাজ চৌধুরী (স্বপন) প্রমুখ উপস্থিত ছিলেন। পরে বিভাগীয় কমিশনার মোঃ আবদুল মান্নান ফিতা কেটে ৩ দিনব্যাপী আইটি মেলার উদ্বোধন করেন।
মেলায় দেশের স্বনামধন্য ২৬ প্রতিষ্ঠানের ৫১টি স্টল অংশ নিয়েছে। এছাড়া ভারতের দিল্লির একটি নামকরা প্রতিষ্ঠান মেলায় অংশ নিয়েছে। প্রণোদনামূলক কর্মকান্ডের জন্য চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট) ও বাংলাদেশ কম্পিউটার সোসাইটিসহ (বিসিএস) তিনটি স্টল বিশেষভাবে বরাদ্দ দেয়া হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ