Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

মতলবে অগ্রণী ব্যাংকের ৯৩৬তম শাখা উদ্বোধন

| প্রকাশের সময় : ১২ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

গত ১০ নভেম্বর নিশ্চিন্তপুর বাজারে অগ্রণী ব্যাংকের নতুন শাখা উদ্বোধন করেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া। মন্ত্রী বলেছেন সরকারের গ্রামমূখী অর্থনীতির কারনে গ্রামের অর্থনীতি চাঙ্গা হয়েছে। গ্রামের প্রচুর লোক বিভিন্ন দেশে শ্রমশক্তি হিসেবে কাজ করায় সরকারি বেসরকারি ব্যাংকগুলো গ্রামের দিকে ঝুঁকছে। তিনি বৃহস্পতিবার মতলব উত্তর উপজেলার নিশ্চিন্তপুর বাজারে অগ্রণী ব্যাংকের শাখা উদ্বোধনকালে এ কথা বলেন।
মন্ত্রী বলেন, কৃষকদের ব্যবসা বাণিজ্য প্রসারের জন্য সরকার ১০ টাকা মূল্যে ব্যাংক একাউন্ট খোলার ব্যবস্থা করেছে। সরকারি অন্যান্য আরও কিছু সুবিধা ব্যাংকের মাধ্যমে সরাসরি প্রদানের উদ্যোগ রয়েছে। সে হিসেবে গ্রামাঞ্চলে ব্যাংকের শাখা খোলায় প্রান্তিক লোকদের ব্যবসা বাণিজ্য প্রসার ও সরকারের সুবিধা গ্রহণে বিশেষ ভ‚মিকা রাখবে। তিনি বলেন, সরকার উন্নয়নের রাজনীতি শুরু করেছে। এ ধারা অব্যাহত থাকবে। ত্রান মন্ত্রী বলেছেন, গ্রামীণ অর্থনীতি সচল হওয়ায় গ্রামেও ব্যাংক স্থাপিত হচ্ছে। এর ফলে গ্রামের মানুষের আর্থিক নিরাপত্তা বৃদ্ধি পাবে, গ্রামের মানুষ ঋণ পাবে ও প্রবাসীদের টাকা পাঠাতে সুবিধা হবে।
অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আর্থিক প্রতিষ্ঠান বিভাগের সিনিয়র সচিব ইউনুসুর রহমান, অনুষ্ঠানে সভাপতিত্বে করেন অগ্রণী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মোহম্মদ শামস-উল ইসলাম আরও উপস্থিত ছিলেন উপ-ব্যবস্থাপনা পরিচালক মো. আলী হোসেন প্রধানিয়াসহ চাঁদপুর জেলা পরিষদ চেয়ারম্যান হাজী ওসমান গনি পাটোয়ারী, আওয়ামী মহিলা লীগ সভাপতি সাফিয়া খাতুন, ঢাকা মহানগর উত্তর আওয়ামী যুবলীগ সভাপতি মইনুল হোসেন খান নিখিল, শাখা ব্যবস্থাপক কাউসার আলমসহ আরও উপস্থিত ছিলেন ব্যাংকের উর্ধতন কর্মকর্তা ও স্থানীয় আওয়ামীলীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ।
মায়া চৌধুরী আরো বলেন, গ্রামে বিদ্যুতায়নের ফলে নতুন নতুন কলকারখানা স্থাপিত হচ্ছে। ফলে আর্থিক লেনদেন বৃদ্ধি পেয়েছে। তাই আর্থিক নিরাপত্তার জন্য ব্যাংকের গুরুত্ব অপরিসীম। বিশেষতঃ কৃষিভিত্তিক ঋণ পেতে ব্যাংকগুলো গ্রামের মানুষকে সহযোগিতা করবে বলে মন্ত্রী আশাবাদ ব্যক্ত করেন। মন্ত্রী বলেন, দেশে যখন সাড়ে ৭ কোটি মানুষ ছিলো তখন খাদ্যে সংকট ছিলো। এখন ১৬ কোটি মানুষের দেশে আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ন। - বিজ্ঞপ্তি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ