Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

বন্যায় বিধ্বস্ত ওসমানীনগরে গ্রামীণ রাস্তার বেহাল অবস্থা

| প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

আবুল কালাম আজাদ, বালাগঞ্জ (সিলেট) থেকে : সিলেটের ওসমানীনগরে বন্যায় বিধ্বস্থ হস্তিদুরের গ্রামীণ রাস্তার বেহাল অবস্থা। অগণিত শিক্ষার্থীসহ জন সাধারণের যাতায়াতে বাধা হয়ে দেখা দিয়েছে এ রাস্তা। রাস্তাটি সংস্কারসহ পাকা করণের দাবী জানিয়েছেন এলাকাবাসী।
জানা যায়, ওসমানীনগর উপজেলার তাজপুর ইউনিয়েনের হস্তিদুর গ্রামের ভিতর দিয়ে চলে যাওয়া এক কিলোমিটার রাস্তা এবারের চার দফা বন্যায় আক্রান্ত হয়ে চলাচলে বাধা হয়ে দাড়িয়েছে। হস্তিদুর গ্রামের দক্ষিণ পার্শ্ব দিয়ে চলে গেছে গোয়ালাবাজার-ইলাশপুর-বালাগঞ্জ এলজিআরডির পাকা সড়ক। এ পাকা সড়কের বাদশা মিয়ার বাড়ির সামন থেকে হস্তিদুর গ্রামের ভিতর দিয়ে চলে গেছে তাজপুর ইউনিয়নে। বিধ্বস্থ হয়ে পড়া এ রাস্তা দিয়ে প্রতিদিন স্কুল, কলেজ, মাদরাসা ও ইসলামিক ফাউন্ডেশনের প্রাক প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীসহ ব্যবসায়ীদের চলাচলকরেন। চলাচল করেন কয়েকটি গ্রামের মানুষ। এ রাস্তা দিয়ে হাট-বাজার, অফিস-আদালতে যাওয়ার একমাত্র পথ। এলাকার ‘কালাসারা’ হাওর পাড়ের অধিকাংশ মানুষ কৃষক, শ্রমিক ও দিন মজুর। তারা নিজেদের উদ্যোগে সড়কটি বহুবার মেরামত করেন। কিন্তু প্রতি বর্ষা মৌসুম এলেই সড়কটি ভেঙ্গে যায়। গরিব এলাকার মানুষের পক্ষে রাস্তা রক্ষা করা কঠিন হয়ে পড়েছে। এই রাস্তার কারণে উন্নয়ন থেকে পিছিয়ে রয়েছে এলাকার সহ¯্রাধিক মানুষ। নির্বাচন এলে জনপ্রতিনিধিদিরা প্রতিশ্রæতি দিলেও তা বাস্তবে পাওয়া যায়নি। গত বৃহস্পতিবার রাস্তার বেহাল অবস্থা পরিদর্শন করেন জাতীয় সুন্নি ওলামা মাশায়েখ পরিষদের কেন্দ্রীয় সভাপতি হাকীম মাওলানা আনছার আহমদ সিদ্দিকী। এ সময় উপস্থিত ছিলেন, সাবেক মেম্বার হাজী আজির উদ্দিন, সাংবাদিক আবুল কালাম আজাদ, হেলাল মিয়াসহ এলাকার মানুষ।
সাবেক মেম্বার ও এলাকার প্রবিন মুরব্বি হাজী আজির উদ্দিনসহ একাধিক ব্যক্তি বলেন, হস্তিদুর গ্রামের ভিতর দিয়ে চলে যাওয়া রাস্তাটি সরকারের পক্ষ থেকে মেরামতসহ পাকা করণ করা হলে এলাকার মানুষের যাতায়াতসহ শিক্ষা, ব্যবসা-বানিজ্যে এগিয়ে যাবে। প্রায় এক যুগ ধরে এলাকার মানুষ নিজ উদ্যোগে মেরামত করলেও তা রক্ষা করা যাচ্ছে না।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ