Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

লালপুরে আমন ধান কাটা উৎসব

| প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

মো. আশিকুর রহমান টুটুল,লালপুর (নাটোর) : নাটোরের লালপুর উপজেলায় শুরু হয়েছে রোপা আমন ধান কাটা। কৃষকের পদভারে মুখরিত উপজেলার পথ-প্রান্তর, মাঠ-ঘাট। যে দিকে চোখ যায় কৃষক-কৃষানীরা সোনালী ধান কাটছে, টানছে, মাড়াই করছে কেউবা ঝাড়ছে। সব মিলিয়ে এখন কোন কৃষকের দম ফেলার সময় নেই। বাংলাদেশের মানচিত্রে সবচেয়ে উষ্ণ ও কম বৃষ্টিপাতের অঞ্চল লালপুর থানা। এই অঞ্চলের কৃষকের একমাত্র ভরসা বর্ষা মৌসুমের রোপা আমন ধান। আর এ বছরের শুরু থেকে আশানুরুপ বৃষ্টি হওয়ায় এ অঞ্চলের কৃষকরা অধিকহারে রোপা আমন ধানের চাষ করেছে।
এ বছর ধানের বাম্পার ফলনের আশা করলেও শেষ সময়ের দুইদিনের টানা বৃষ্টি ও ঝড়ো হাওয়ায় তা প্রায় মাটিতেই মিশে গেছে। তবুও আশায় বেঁধেছে বুক। লালপুর উপজেলার মাঠজুড়ে কৃষকের ঘামঝরানো সোনালী রোপা আমন ধান কাটায় ব্যস্ত সময় কাটাচ্ছে
এ অঞ্চলের কৃষককুল। ভোররাত থেকে শুরু করে অর্ধেক রাত পর্যন্ত চলে এই ঐতিহ্যবাহি ধান কাটার কাজ। কৃষকরা মনের সুখে ভাটিয়ালী, জারি ও বারসিয়া গান গায় আর ধান কাটে। সারা দিন রোদে পুরে ধান কাটে আর রাতভর সেই ধান মাড়াই করে গৃহস্থের গোলা ভর্তি করে। এই ধান কাটা ঘিরে প্রতিটি গৃহস্থের বাড়িতে বিরাজ করছে ব্যস্ততম পরিবেশ। প্রতিটি পরিবারের ছোট বড় সবাই নতুন ধান তোলায় ব্যস্ত হয়ে পড়েছে। গৃহিনীরা রান্না করছে, কেউবা নতুন ধান শুকাচ্ছে, কৃষকেরা মাঠ থেকে ধান বয়ে আনছে আবার বাড়ির উঠানে সেই ধান মাড়াই করছে এভাবে প্রতিটি পরিবারের মাঝে এখন যেন দম নেয়ার সময় নেই। আর মাঠ জুড়ে এক উৎসব মুখর পরিবেশ শুধু সোনালী ধান আর ধান যেন সবুজের মাঝে স্বর্ণের সমারোহ। লালপুরের বুক জুরে জন্ম নিয়েছে কৃষকের স্বপ্নের সেই সোনালী ধান যার মাঝেই রয়েছে কৃষকের প্রাণ।
মাঠের এপাশ ওপাশ যেদিকে দৃষ্টি যায় দু’চোখ জুড়িয়ে যায়। কৃষকেরা মাথায় গামছা বেঁধে হাতে কাঁচি নিয়ে দল বেঁধে কাটছে সোনালী ধান আর গাইছে কৃষকের সেই ভাটিয়ালী, জারি ও বারসিয়া গান যেন প্রাণ জুড়িয়ে যায় ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ