Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

হাসিব ড্রীম স্কুল কলেজে ক্ষুদে শিক্ষার্থীদের ব্যতিক্রমধর্মী সৃজনশীল প্রদর্শনী

| প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার, কুষ্টিয়া থেকে : ওদের প্রত্যেকের বয়েস তিন থেকে বড় জোর এগারো-বারো বছর। এই বয়েসেই বাসায় ব্যবহৃত জিনিস-পত্র যেমন দিয়াশলাইয়ের কাঠি, প্লাষ্টিকের বোতল, কলম, সোলা কিংবা মাটি দিয়ে তৈরী করেছে স্বপ্নের স্কুল কিংবা নিজের বাড়ি, কেউবা বানিয়েছে শহীদ মিনার অথবা স্মৃতি স্তম্ভ। আবার কেউবা রং পেন্সিল দিয়ে এঁকেছে ছবি। স্কুলের ক্ষুদে শিক্ষার্থীদের নজরকাড়া এসব সৃজনশীল কর্মকাÐ দেখে সবাই হতবাক, মুগ্ধ।
গতকাল বৃহস্পতিবার সকালে মেয়েকে সাথে নিয়ে কুষ্টিয়া ইসলামী বিশ^বিদ্যালয়ের হিসাব বিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ড. সেলিনা নাসরিন এসেছিলেন এই প্রদর্শনী দেখতে। বললেন, এখানে না আসলে বুঝতাম না এসব কোমলমতি শিক্ষার্থীদের ভিতরে এত প্রতিভা আছে। আমি বিস্মিত এবং মুগ্ধ। শুধু সেলিনা নাসরিন নন, ক্ষুদে শিক্ষার্থীদের নিজ হাতে তৈরী এসব সৃজনশীল কর্মকাÐ দেখে সবাই মুগ্ধ। তাদের এই মুগ্ধতা দেশ সেরা প্রতিষ্ঠান বিআরবি গ্রæপের কিয়াম ছিরাতুন্নেছা মেমোরিয়াল ট্রাস্ট কর্তৃক পরিচালিত হাসিব ড্রীম স্কুল কলেজ প্রাঙ্গনে আয়োজিত দুদিন ব্যাপী সৃজনশীলতা প্রদর্শনী অনুষ্ঠানকে কেন্দ্র করে।
কোন রকম প্রচার-প্রচারণা ছাড়াই স্কুল কর্তৃপক্ষ বিদ্যালয় প্রাঙ্গনে আয়োজন করে দু’দিনব্যাপী এই ব্যতিক্রমধর্মী সৃজনশীলতা প্রদর্শনী। ৮ ও ৯ নভেম্বর সকাল ১০টা থেকে দুপুর ২টা পর্যন্ত দুদিন ব্যাপী অনুষ্ঠিত এই সৃজনশীলতা প্রদর্শনী অনুষ্ঠানে বিদ্যালয়ের প্লে থেকে ৫ম শ্রেণী পর্যন্ত বাংলা এবং ইংলিশ ভার্সনে অধ্যায়নরত ৩২০ জন ক্ষুদে শিক্ষার্থীর প্রত্যেকেই অংশগ্রহণ করে। ব্যতিক্রমধর্মী এই প্রদর্শনী প্রসঙ্গে প্রতিষ্ঠানটির ভারপ্রাপ্ত অধ্যক্ষ হাবিবুর রহমান জানান, ছোট-বড় সবার মধ্যেই সুপ্ত প্রতিভা রয়েছে। আমরা শিশু শিক্ষার্থীদের এই প্রতিভার বিকাশ ঘটানোর জন্যই ব্যতিক্রমধর্মী এই প্রদর্শনীর আয়োজন করেছি। আয়োজনের পর থেকেই শিক্ষার্থী, অভিভাবক এবং দর্শনার্থীদের মধ্যে সে সাড়া দেখতে পেয়েছি এক কথায় বলতে গেলে সে এক অসাধারণ অনুভূতি। নিজ হাতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি এঁকেছে এক শিক্ষার্থী। জাপানে জন্মগ্রহণ করা এই বিদ্যালয়ের শিক্ষার্থী দুই বোন ১ম শ্রেণীর ছাত্রী তাসনুভা মুরশেদ বানিয়েছে জাপানের টিউলিপ গার্ডেন। আর বড় বোন ২য় শ্রেণীর ছাত্রী নুসরাত মুরশেদ জাপানীদের মত করে ফুলদানী তৈরী করেছে, তাতে শোভা পাচ্ছে পেপার দিয়ে তৈরী করা রঙিন ফুল। ২য় শ্রেণীর ইংলিশ ভার্সনের শিক্ষার্থী স্বীকৃতি রহমান সোলা দিয়ে তৈরী করেছে তার স্বপ্নের স্কুল। তৃতীয় শ্রেণীর শিক্ষার্থী মিফতাহুল জান্নাত মালিহা সোলা দিয়ে তৈরী করেছে আমাদের স্মৃতি সৌদ্ধ। ব্যবহৃত কলম দিয়ে কেজি শ্রেণীর সাইফ আল মাজিদ বানিয়েছে টিসু বক্স। আর কেজি শ্রেণীর শিক্ষার্থী ইফতেখার ওয়ালিদ কাগজ-সোলা দিয়ে তৈরী করেছে শহীদ মিনার। কাগজ আর সোলা দিয়ে সৌরভ নামের কেজির এক শিক্ষার্থী বানিয়েছে টাইটানিক জাহাজ। তয় শ্রেণীর ইন্দ্রনীল দাস কাগজ আর সোলা ব্যবহার করে বানিয়েছে স্পীড বোর্ড। তয় শ্রেণীর ছাত্র রেহানুল হাসান কাব্য সোলা আর ইলেকট্রিক সামগ্রী দিয়ে বানিয়েছে মিসাইল। স্কুলের ক্ষুদে শিক্ষার্থীদের তৈরী এরকম অসাধারণ সৃজনশীল কর্মকান্ড দেখে মুগ্ধ সবাই। ব্যতিক্রমধর্মী এই আয়োজনের জন্য আগত দর্শনার্থীরা স্কুল কর্তৃপক্ষকে আন্তরিক ধন্যবাদ এবং অভিনন্দন জানান।
প্রসঙ্গত বিশ^মানের শিক্ষা সেবা নিশ্চিত করণের লক্ষ্য নিয়ে আধুনিক সব সুযোগ-সুবিধা রেখে বিআরবি গ্রæপের চেয়ারম্যান, বিশিষ্ট সমাজ সেবক, বারবার সিআইপি পাওয়া দেশবরেণ্য শিল্পপতি আলহাজ্ব মোঃ মজিবর রহমান তার নিবীড় পরিচর্যায় কুষ্টিয়া শহরের আমলাপাড়ায় গত বছর কিয়াম ছিরাতুন্নেছা মেমোরিয়াল ট্রাস্ট কর্তৃক পরিচালিত হাসিব ড্রীম স্কুল কলেজ গড়ে তুলেছেন।
অল্পদিনেই বিদ্যালয়টি সর্বমহলে যেমন গ্রহণযোগ্যতা পেয়েছে, তেমনি বিদ্যালয়টি কুষ্টিয়ার সেরা বিদ্যাপিঠে পরিণত হয়েছে বলে মনে করেন সুশীল সমাজ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ