Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সাতক্ষীরায় ঠিকাদারদের আন্দোলনে বন্ধ হতে পারে জেলার উন্নয়ন কার্যক্রম

| প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

আবদুল ওয়াজেদ কচি, সাতক্ষীরা থেকে : জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে সরকারের উন্নয়ন কার্যক্রমকে বাধাগ্রস্থ করে সরকারকে বে-কায়দায় ফেলতে সাতক্ষীরার কতিপয় ঠিকাদার টেন্ডারে অংশগ্রহণ থেকে বিরত থাকার ঘোষণা দিয়েছে বলে অভিযোগ উঠেছে। এলজিইডি ও জেলা পরিষদ ঠিকাদার কল্যাণ সমিতির কার্যকরী কমিটি গত ২৭ অক্টোবর এক সভা থেকে এ ঘোষণা দেয়। এতে প্রধান প্রকৌশলীর নিকট দর বৃদ্ধির জন্য আবেদন করা, ১ নভেম্বর থেকে পরবর্তী সিন্ধান্ত না হওয়া পর্যন্ত সকল টেন্ডারে অংশগ্রহণ না করা এবং চলমান সকল নির্মাণ কাজ বন্ধ রাখা সিদ্ধান্ত গ্রহণ করে। সভায় সভাপতিত্বে করেন গডফাদার খ্যাত আব্দুস সবুর। সাতক্ষীরা এলজিইডি সূত্রে জানা যায়, চলতি অর্থ বছরে সরকার ঠিকাদারী কাজের জন্য যে দর নির্ধারণ করেছেন তা শুধুমাত্র সাতক্ষীরা ঠিকাদারদের জন্য নয়। সারা বাংলাদেশের ঠিকাদাররা এই একই দরে কাজ করছে। এটি সরকার নির্ধারিত সারা দেশের একই দর। তবে স্থান ভেদে এ দরের কিছুটা পার্থক্য থাকতে পারে, তবে তা খুবই সামান্য।
এদিকে বাজার দরের সাথে সরকার কর্তৃক নির্ধারিত দরের পার্থক্য করে দেখা যায় সরকার কাজের যে দর নির্ধারণ করেছেন তার চেয়ে বাজারে মালামালের দর আরও কম। কিন্তু মালামালের বাজার দর কম হওয়া শর্তেও সাতক্ষীরা বড় বড় ঠিকাদাররা নিজের সুবিধা নিতে এ ধরনের ঘোষণা দিয়েছে। এতে নাম মাত্র দু’একজন বড় ঠিকাদার সুবিধা পেলেও ক্ষতির সম্মুখিন হচ্ছে জেলার ছোট খাট ও নতুন ঠিকাদাররা। এসব অসাধু ঠিকাদারদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের দাবি জানান সাধারণ ঠিকাদাররা। তবে আন্দোলনরত একজন ঠিকাদার জানান, বর্তমানে এলজিইডির কাজ করে কোন ঠিকাদার মুনাফা করতে পারছেন না। অনেকে কোটি কোটি টাকা লোকশানের সম্মুখিন হয়েছেন। তাছাড়া ভ্যাট ট্যাক্সসহ অন্যান্য খরচ পূর্বের চেয়ে অনেকগুন বেড়ে গেছে। এমতাবস্তায় রেট না বাড়ালে কাজ করা সম্ভব নয়। এ বিষয়ে সাতক্ষীরার নির্বাহী প্রকৌশলী মো. শামছুজ্জামান বলেন, কাজ বন্ধ আছে বিষয়টি ঠিক নয়। তবে যে সমস্যা নিয়ে আন্দোলনের ঘোষণা দেয়া হয়েছে তা অযৌক্তিক। এতে আমাদের করার কিছু নাই। এটি সরকার নির্ধারিত দর। তাছাড়া দরে না পোষালে ঠিকাদাররা উর্ধ্বদরেও টেন্ডার দিতে পারে। টেন্ডারে কোন ঠিকাদার অংশগ্রহণ না করলে সেটি তাদের ব্যক্তিগত বিষয়। এ বিষয়ে সাতক্ষীরা-১ আসনের সংসদ সদস্য এড. মুস্তফা লুৎফুল্লাহ বলেন, বর্তমান সরকার উন্নয়নের সরকার। সরকার জেলার গুরুত্বপূর্ণ সড়ক গুলো চলাচলের উপযোগী করতে বেশ কয়েকটি কার্যক্রম হতে নিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ