Inqilab Logo

বৃহস্পতিবার, ০৪ জুলাই ২০২৪, ২০ আষাঢ় ১৪৩১, ২৭ যিলহজ ১৪৪৫ হিজরী

রাজশাহীকে স্মার্ট সিটি হিসেবে গড়ে তোলা হবে মেয়র বুলবুল

| প্রকাশের সময় : ৯ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

রাজশাহী ব্যুরো : বায়ু দুষণ রোধে রাজশাহী বিশ্বের সেরা নগরী হিসেবে স্বীকৃতি স্বরুপ এ বিষয়ের উপরে একটি ভিডিও প্রতিবেদন প্রস্তুতের লক্ষ্যে অস্ট্রেলিয়ার ম্যাডম্যান প্রোডাকশন হাউসের একটি প্রতিনিধি দল রাজশাহী সফর করছে। গতকাল প্রতিনিধি দলটি সিটি মেয়র মোহাম্মদ মোসাদ্দেক হোসেন বুলবুলের সাথে সাক্ষাৎ করেন।
প্রতিনিধি দলে উপস্থিত ছিলেন, ম্যাডম্যান প্রোডাকশন হাউসের ডাইরেক্টর ড্যামন জোসেফ অন্যান্যদের মধ্যে রজলীন, হিউমিলার, নাহিদ মাসুদ, মোঃ নাইমুল আলম, এ সময় রাসিকের ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা ও সচিব খন্দকার মোঃ মাহাবুবুর রহমান, প্রধান প্রকৌশলী মোঃ আশরাফুল হক, মেয়রের একান্ত সচিব ওয়ালিদ হাসান মাহমুদ। ভিডিও প্রতিবেদন প্রস্তুতের অংশ হিসেবে বাংলাদেশের বিভিন্ন অঞ্চল সফর করছেন তাঁরা। সাক্ষাৎকালে মেয়র প্রতিনিধি দলকে জানান, রাজশাহীকে স্মার্ট সিটি হিসেবে গড়ে তোলার লক্ষ্যে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করছে রাজশাহী সিটি কর্পোরেশন। স্মার্ট সিটি গড়তে নগরীর বিভিন্ন এলাকায় স্বাস্থ্যসম্মত টয়লেট স্থাপন, আধুনিক কশাইখানা নির্মাণ, বর্জ্য ব্যবস্থাপনায় আধুনিকায়নে সেকেন্ডারী স্টেশন স্থাপন বিভিন্ন পরিকল্পনা বাস্তবায়ন কাজ এগিয়ে চলেছে। গ্রিন সিটি, ক্লিন সিটি, এডুকেশন সিটি ও হেলদি সিটি হিসেবে গড়ার লক্ষ্যে বর্তমান পরিষদ নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এ মহানগরীকে গ্রিন সিটিতে রূপান্তরের জন্য জিরো সয়েল প্রকল্পের আওতায় নগরীর প্রতিটি ফাঁকা জায়গা ও আইল্যান্ডে বৃক্ষরোপণ, গ্রীন জোন করতে ঘাস লাগানোর প্রকল্প বাস্তবায়ন কাজ এগিয়ে চলেছে। দূষণমুক্ত নগরী গড়তে ডিজেল চালিত যানের পরিবর্তে ব্যাটারী চালিত যানের প্রতি উৎসাহিত করতে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করা হয়েছে। পরিচ্ছন্ন এ নগরীকে আরও পরিচ্ছন্ন রাখতে রাত্রীকালীন আবর্জনা অপসারণ ও বাড়ি বাড়ি বর্জ্য অপসারণ কার্যক্রম এ নগরীকে ক্লিন সিটিতে রূপান্তর করেছে। এডুকেশন সিটি গড়তে শিক্ষায় উৎসাহিত করতে কৃতি শিক্ষার্থীদের মেয়র শিক্ষা পদক প্রদান, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের অবকাঠামোগত উন্নয়নসহ ছিন্নমূল শিশুদের জন্য শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে নগরীতে প্রাক-প্রাথমিক শিক্ষা কেন্দ্র পরিচালিত হচ্ছে। এ নগরীতে আরও শিক্ষা প্রতিষ্ঠান গড়ার পরিকল্পনা রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ