Inqilab Logo

মঙ্গলবার ২৪ সেপ্টেম্বর ২০২৪, ০৯ আশ্বিন ১৪৩১, ২০ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

আদালতের আদেশ প্রতিপালন না করায়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৮ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

গণপূর্ত সচিবসহ ৫ জনকে সতর্ক করল হাইকোর্ট
আদালতের আদেশ প্রতিপালন না করায় গণপূর্ত সচিবসহ সংশ্লিষ্ট পাঁচজনকে সতর্ক করেছেন হাইকোর্ট। ভবিষ্যতে মৌখিক বা লিখিত কোনো আদেশ পালনের ক্ষেত্রে তাদেরকে আরও দায়িত্বশীল হতে বলেছে আদালত। গণপূর্ত সচিব, একই মন্ত্রণালয়ের অতিরিক্ত প্রধান প্রকৌশলী, তুলা উন্নয়ন বোর্ডের নির্বাহী পরিচালক, সংশ্লিষ্ট কাজের প্রকল্প পরিচালক এবং ল্যাবরেটরি ভবন ভাঙার ঠিকাদার আদালতের তলবে হাইকোর্টে উপস্থিত হন। গতকাল মঙ্গলবার বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী ও বিচারপতি মো. ইকবাল কবিরের হাইকোর্ট বেঞ্চ শুনানিতে তাদের সতর্ক করে দেয়। পূর্ত সচিবসহ পাঁচজনের পক্ষে আদালতে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। রিটকারীপক্ষে আইনজীবী আশিক আল জলিল।
পরে ডেপুটি অ্যাটর্নি জেনারেল এস এম মনিরুজ্জামান বলেন, গত ৫ নভেম্বর গণপূর্ত সচিব ও একই মন্ত্রণালয়ের অতিরিক্ত প্রধান প্রকৌশলীসহ পাঁচজনকে ডেকেছিল আদালত। গতকাল তারা হাজির হলে আদালত তাদের সতর্ক করে ভবিষ্যতে আদেশ পালনের ক্ষেত্রে দায়িত্বশীল হতে বলেছে। খামাড়বাড়ির ল্যাবরেটরি ভবন না ভাঙতে আদলত যে মৌখিক নির্দেশ দিয়েছিল- তা প্রতিপালন না করায় হাইকোর্ট উষ্মা প্রকাশ করেছে বলেও জানান মনিরুজ্জামান।
পূর্ত সচিবসহ পাঁচ কর্মকর্তার পক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম আদালতে বলেন, ঐতিহ্যবাহী ভবনটি না ভাঙতে আদালতের আদেশটি পাওয়ার পর ঘটনাস্থলে গিয়ে দেখা যায় ভবনটি ভেঙে ফেলা হয়েছে।
গত ৫ নভেম্বর রাজধানীর খামার বাড়ির ল্যাবরেটরি ভবনসহ খামাড়বাড়ি ক্যাম্পাসের মধ্যে থাকা ঐতিহ্যবহনকারী সকল ভবন ভাঙার বিষয়ে জানতে গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব, একই মন্ত্রণালয়ের অতিরিক্ত চিফ প্রকৌশলী, তুলা উন্নয়ন বোর্ডের নির্বাহী পরিচালক, স¤প্রসারিত তুলা চাষ প্রকল্পের পরিচালক ও ল্যাবরেটরি ভবন ভাঙার ঠিকাদারকে তলব করে হাই কোর্ট। এর আগে গত ১ নভেম্বর হাইকোর্টের এই বেঞ্চ এক আদেশে খামার বাড়ির ল্যাবরেটরি ভবনসহ খামাড়বাড়ি ক্যাম্পাসের মধ্যে থাকা ঐতিহ্যবহনকারী সকল ভবন ভাঙার নিষেধাজ্ঞা দেয়। ল্যাবরেটরি ভবনটি ভাঙা বা ধ্বংস করা কেন আইনগত কর্তৃত্ব বহির্ভূত ঘোষণা করা হবে না, ভাঙা ভবনটি পূননির্মাণ করে আগের অবস্থায় ফিরিয়ে আনতে কেন নির্দেশ দেয়া হবে না তা জানতে চেয়ে রুলও দেয় আদালত। বেসরকারি সংস্থা আরবান স্টাডি গ্রæপের প্রধান নির্বাহী তইমুর ইসলামের করা এক রিট আবেদনে ওই আদেশ দেয়া হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ