Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

ওয়াক্ফ পুনর্জাগরণে আন্তর্জাতিক কর্মশালা অনুষ্ঠিত

| প্রকাশের সময় : ৭ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ওয়াক্ফের পুনর্জাগরণে দুই দিনব্যাপী আন্তর্জাতিক কর্মশালা ৪-৫ নভেম্বর সোনারঁগাও হোটেলে অনুষ্ঠিত হয়। আইডিবি গ্রæপ-এর ইসলামিক রিসার্চ এন্ড ট্রেইনিং ইনস্টিটিউট, ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড ও সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্টের যৌথ উদ্যোগে এ কর্মশালায় বাংলাদেশ, ব্রæনাই, ইন্দোনেশিয়া, জাপান, সৌদিআরব, মালয়েশিয়া, নিউজিল্যান্ড, নাইজেরিয়া, থাইল্যান্ড, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র থেকে গবেষক, পন্ডিত ও বিশেষজ্ঞগণ অংশগ্রহণ করেন। রোববার সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন সাবেক মন্ত্রী লেফটেন্যান্ট জেনারেল (অব.) নুরুদ্দীন খান। ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান আরাস্তু খানের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত ভাষণ দেন ইসলামিক রিসার্চ এন্ড ট্রেনিং ইনস্টিটিউট এর সিনিয়র ইকনোমিস্ট ড. খলিফা মোহাম্মদ আলী। বিশেষ অতিথি ছিলেন সাউথ ইস্ট এশিয়ান কো-অপারেশন ফাউন্ডেশনের চেয়ারম্যান মোহাম্মদ মোহসিন, এক্সিকিউটিভ চেয়ারম্যান সালাহউদ্দিন কাশেম খান ও ইসলামিক ব্যাংকস কনসালটেটিভ ফোরামের ভাইস চেয়ারম্যান একেএম নূরুল ফজল বুলবুল। মূল বিষয়ের ওপর আলোকপাত করেন সেন্টার ফর যাকাত ম্যানেজমেন্ট এর সিইও ড. মোহাম্মদ আইয়ুব মিয়া।
কর্মশালায় বিশেষজ্ঞগণ ওয়াকফ বিষয়ক স্টাডি ও গবেষণা পরিচালনা, দেশের ওয়াক্ফ সম্পত্তির পরিমান নির্ধারণ, ব্যক্তি ও প্রাতিষ্ঠানিক উদ্যোগে ওয়াক্ফ ফাউন্ডেশন গঠন, আধুনিক ওয়াকফ ব্যবস্থাপনা প্রবর্তন, ওয়াক্ফ বিষয়ক আইনকানুন আধুনিকায়ন, দারিদ্র্য বিমোচনে ওয়াক্ফের সম্ভাবনাকে কাজে লাগানো, ও সমাজে সম্পদশালীদের মাঝে স্থাবর সম্পত্তি ও ক্যাশ ওয়াক্ফ বিষয়ক সচেতনতা বৃদ্ধির কার্যকর ব্যবস্থা গ্রহণসহ গুরুত্বপূর্ণ সুপারিশমালা পেশ করেন। - বিজ্ঞপ্তি



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ