Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

ল²ীপুরে খোলা বাজারে চাল ক্রয়ে অনীহা সাধারণ মানুষের

| প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম


ল²ীপুর সংবাদদাতা : ল²ীপুরে খোলা বাজারের(ওএমএস) এর চাল নিতে আগ্রহী নয় ডিলাররা। দাম বেশি ও নি¤œমানের হওয়ায় তা নিচ্ছে না এখানকার নীরিহ অসহায় মানুষ। এতে করে বিপাকে পড়েছেন ডিলাররা। তবে জেলা খাদ্য কর্মকর্তা বলেন, সিদ্ধচাল না হওয়ায় আতপ চাল বিক্রিতে তেমন সাড়া পাওয়া যাচ্ছে না। প্রচার প্রচারণা চালিয়েও লাভ হয়নি। বিক্রি হয়নি আশানুরুপ হারে।
সারাদেশে গত ১৬ সেপ্টেম্বর থেকে ৩০ টাকা কেজিতে ডিলারের মাধ্যমে খোলা বাজারে (ওএমএসের) চাল বিক্রি শুরু করে সরকার। সে অনুযায়ী ল²ীপুরে ২৬জন ডিলার নিয়োগ দেয়া হয়। প্রতিজন ডিলার প্রতিদিন ১ মে.টন চাল তুলে তা সাধারন মানুষের কাছে ৩০ টাকা কেজিতে বিক্রি করার কথা রয়েছে। কিন্তু বাস্তবে তার চিত্র ভিন্ন। গত ১৭ সেপ্টেম্বর থেকে ৩০ অক্টোবর পর্যন্ত ২৬জন ডিলার জেলা খাদ্য বিভাগ থেকে চাল তুলেছেন মাত্র ৭০ মে.টন। অথচ চাহিদা অনুযায়ী তোলার কথা ছিল ৬শ ৬ মে.টন।
ক্রেতাদের দাবি, নি¤œমানের চাল, খাওয়ার অনুপযোগী ও আতপ চাল হওয়ায় তা কিনতে আগ্রহী নয় তারা। তাদের দাবি, আতপ চালের পরিবর্তে সিদ্ধ চাল বিক্রি করা হলে তা নিতে আগ্রহী হবে।
একজন ডিলার প্রতিদিন এক মে.টন চাল বিক্রি করার কথা। কিন্তু ১৫০ কেজি থেকে ২০০ কেজির ওপরে তা বিক্রি করা যাচ্ছেনা। এ কারনে তারা চাল তুলতে আগ্রহী নয়। যদি আতপ চালের পরিবর্তে সিদ্ধ চাল দেয়া হয়, তাহলে বিক্রি বাড়বে বলে আশা করেন ডিলাররা।
জেলা খাদ্য কর্মকর্তা নয়ন জ্যোতি চাকমা বলছেন, সিদ্ধচাল না হওয়ায় আতপ চাল বিক্রিতে তেমন সাড়া পাওয়া যাচ্ছে না। প্রচার প্রচারনা চালিয়েও লাভ হয়নি। বিক্রি হয়নি আশানুরুপ হারে। সরকারি নির্দশনা পেলে সিদ্ধচাল বিতরন শুরু হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ