Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

উৎসবের কেন্দ্রবিন্দুতে আয়কর মেলা করদাতাদের উপচে পড়া ভিড়

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ৫ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

বিপুল উৎসাহ ও করদাতাদের উপচে পড়া ভিড়ে উৎসবের কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে আয়কর মেলা। রাজধানীর আগারগাঁওয়ে আয়োজিত অষ্টম আয়কর মেলায় গতকাল শনিবার বন্ধের দিন সকাল থেকে ছিল করদাতাদের উপচে পড়া ভিড়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আরো বাড়ছে। এদিকে আয়কর মেলার চতুর্থ দিন ‘শনিবার’ সরকারি ছুটির দিন হওয়ায় করদাতা-সেবাগ্রহীতাদের সুবিধার্থে রাজধানীর মেলার সময় ৩ ঘণ্টা বাড়ায় জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। সূত্র মতে, প্রতিদিন মেলা সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলে। কিন্তু ছুটির দিন হওয়া গতকাল শনিবার সকাল ৮টা থেকে শুরু হয়। এবারে মেলার বাড়তি আকর্ষণ করদাতাদের ট্যাক্স আইডি কার্ডের জন্য লম্বা লাইনে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে। দীর্ঘ এ লাইন মেলা প্রাঙ্গণের ফটক পর্যন্ত গিয়ে ঠেকেছে। লাইনে দাঁড়িয়ে হতাশা প্রকাশ করলেও করদাতাদের মাঝে ছিল উৎসবের আমেজ। নেই কোনো অভিযোগ।
রাজধানীর বনানীর করপোরেট হাউজে কর্মরত আবুল হোসেন বলেন, এবার প্রথমবারের মতো আয়কর রিটার্ন জমা দিয়েছি। এখন ট্যাক্সকার্ডের জন্য লাইনে দাঁড়িয়েছি। ভিড়ের কারণে একটু সময় লাগলেও করদাতা হিসেবে গর্ববোধ হচ্ছে। একইভাবে স্বস্তি প্রকাশ করেন রাজধানীর মিরপুর থেকে আসা আতিকুল ইসলাম। তিনি বলেন, ঝামেলা মনে হওয়ায় আগে কর অঞ্চল অফিসে গিয়ে অন্য কাউকে দিয়ে এক হাজার টাকায় কাজ সেরে নিতাম। কিন্তু মেলায় একটা উৎসব উৎসব আমেজ পাওয়া যায়, সময়ও কম লাগে। তার মতো আরও অনেকেই গতকাল আয়কর দিতে এসে স্বস্তি প্রকাশ করেন।
এ বিষয়ে এনবিআর সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) আবদুর রাজ্জাক বলেন, করদাতারা উৎসবমুখর পরিবেশে রিটার্ন জমা দিচ্ছেন এবং সঙ্গে সঙ্গে ট্যাক্স আইডি কার্ড হাতে পাচ্ছেন। পাশাপাশি করদাতা মেলায় না এসে যেকোনো জায়গা থেকে তাদের আয়কর রিটার্ন জমা দিচ্ছেন। মেলা থেকে আয়করের বিভিন্ন বিষয়ে তথ্য নিচ্ছেন উপস্থিত করদাতারা। সব মিলিয়ে মেলায় চলছে উৎসবের আমেজ।
ঢাকাসহ বিভাগীয় শহরে ৭দিন, ৫৬টি জেলা শহরে ৪দিন, ৩৪টি উপজেলায় ২দিন এবং ৭১টি উপজেলায় ১দিনের ভ্রাম্যমাণ আয়কর মেলা অনুষ্ঠিত হচ্ছে। গতকাল ৬৩ জেলা ও ৫ উপজেলাসহ দেশের মোট ৬৮টি স্পটে মেলা অনুষ্ঠিত হয়। কর দিতে ব্যক্তি শ্রেণির করদাতাদের উৎসাহিত করতে প্রতি বছর আয়কর মেলার আয়োজন করে এনবিআর। মেলায় ই-টিআইএন রেজিস্ট্রেশন, ই-পেমেন্ট ও অনলাইনে আয়কর বিবরণী দাখিলসহ করসংক্রান্ত সব সেবা পাওয়া যায়। আয়কর মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হচ্ছে। এবার মেলার পরিধি বাড়ানো হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ