Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ষোড়শ সংশোধনের পুরো রায় বাতিলের আবেদন এ মাসেই -আইনমন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৪ নভেম্বর, ২০১৭, ৮:৪০ পিএম

সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় পুনর্বিবেচনার (রিভিউ) আবেদন চলতি মাসেই করা হবে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক। পুনর্বিবেচনার আবেদনে আপিল বিভাগের দেওয়া পুরো রায় নিয়েই প্রশ্ন তোলা হবে বলেও জানান তিনি। গতকাল সুপ্রিম কোর্টে অ্যাটর্নি জেনারেলের দপ্তরে রায় পুনর্বিবেচনার আবেদনের বিষয়ে দেড় ঘণ্টার এক বৈঠক শেষে সাংবাদিকদের একথা জানান আইনমন্ত্রী।
বিচারকদের অপসারণের ক্ষমতা সংসদের হাতে নিয়ে সংবিধানে আনা ষোড়শ সংশোধন বাতিলের রায়ের পর্যবেক্ষণে আপিল বিভাগ দেশে গণতন্ত্র, সংসদ, বঙ্গবন্ধুকে নিয়ে বেশ কিছু মন্তব্য করে, যা আদালতের এখতিয়ারের বাইরে বলে ক্ষমতাসীনদের দাবি।
রায় নিয়ে সংসদ ও সরকারের তীব্র প্রতিক্রিয়া, আওয়ামী লীগ সমর্থক আইনজীবীদের আন্দোলনের হুমকির প্রেক্ষাপটে রায়দানকারী প্রধান বিচারপতি এস কে সিনহা দীর্ঘ ছুটি নিয়ে বিদেশে গেছেন। তার নিয়ে ছুটি নিয়েও নানা আলোচনা সমালোচনা হয়েছে। এরপর তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগের বিষয়টিও প্রকাশ পায়।
বিক্ষুব্ধ সংসদে আইনমন্ত্রী রায় রিভিউয়ের আবেদন করবেন জানিয়ে সংসদ সদস্যদের আশ্বস্ত করে বলেছিলেন, তাতে ‘কামিয়াব’ হবেন বলে তিনি আশাবাদী।
গতকাল এটর্নি জেনারেলের সাথে বৈঠকের পর সাংবাদিকদের প্রশ্নে আইনমন্ত্রী বলেন, আমরা বসেছিলাম গ্রাউন্ডগুলো নিয়ে আলাপ-আলোচনা করার জন্য। আমরা গ্রাউন্ডগুলো ফাইনালাইজ করেছি। এখন দাখিল করার জন্য প্রস্তুতি নিচ্ছি। এ মাসের মধ্যেই রিভিউ পিটিশন দাখিল করা হবে। রিভিউ করব, তার মানে পুরো রায়কেই প্রশ্ন করছি।
বৈঠকে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজা, মমতাজ ফকির, ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু, একরামুল হক টুটুল, অমিত তালুকদার, বিশ্বজিৎ দেবনাথ, খন্দকার দিলীরুজ্জামান, মাসুদ হাসান চৌধুরী, সরদার রাশেদ জাহাঙ্গীর ও সহকারী অ্যাটর্নি জেনারেল বশির আহমেদ উপস্থিত ছিলেন।
গত ২০ অক্টোবর অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম গণমাধ্যমকে জানিয়েছিলেন, রিভিউ আবেদন করতে সহকর্মীদের নিয়ে ১১ সদস্যের কমিটি করেছেন তিনি। গতকাল তাদের নিয়েই বৈঠকটি হয়েছে। বৈঠক শেষে মাহবুবে আলম বলেন, সিদ্ধান্ত হয়েছে, এ মাসেই রিভিউ করা হবে।
ষোড়শ সংশোধনী বাতিলের আপিলের রায় গত ১ অগাস্ট প্রকাশ করে সুপ্রিম কোর্ট। এরপর ১১ অক্টোবর রায়ের সত্যায়িত অনুলিপি পাওয়ার কথা জানান এটর্নি জেনারেল মাহবুবে আলম। আইন অনুযায়ী, রায়ের সত্যায়িত অনুলিপি পাওয়ার একমাসের মধ্যে পুনর্বিবেচনার আবেদন করতে হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইনমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ