Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আজ রাত ১২টার মধ্যে রংপুর সিটির প্রচারসামগ্রী সরানোর নির্দেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

রংপুর সিটি করপোরেশন (রসিক) এলাকায় সম্ভাব্য প্রার্থীদের আগামী বৃহস্পতিবার রাত ১২টার মধ্যে নিজ উদ্যোগে সব ধরনের আগাম প্রচার সামগ্রী অপসারণের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এ সিটির তফসিল ঘোষণা করা হবে আগামী ৭ নভেম্বর। এর আগেই বুধবার ইসির নির্বাচন পরিচালনা শাখার যুগ্মসচিব (চলতি দায়িত্ব) ফরহাদ আহাম্মদ খান বিভাগীয় কমিশনার বরাবর এ চিঠি পাঠিয়েছেন।
এতে বলা হয়, আগামী ২১ ডিসেম্বর রংপুর সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠানের জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত গ্রহণ করেছেন। সিটি করপোরেশন (নির্বাচন আচরণ) বিধিমালা, ২০১৬ এর বিধি ৫ অনুসারে কোনো প্রার্থী বা তার পক্ষে কোনো রাজনৈতিক দল, অন্য কোনো ব্যক্তি, সংস্থা বা প্রতিষ্ঠান প্রতীক বরাদ্দের পূর্বে কোনো প্রকার নির্বাচনী প্রচারণা শুরু করতে পারবেন না। ফলে প্রতীক বরাদ্দের পূর্বে সম্ভাব্য প্রার্থীগণের পোস্টার, ব্যানার, ইত্যাদি প্রচার সামগ্রী ও নির্বাচনী ক্যাম্প থাকলে সেগুলো অপসারণ করা প্রয়োজন। চিঠিতে আরো বলা হয়, আচরণবিধি যথাযথভাবে পরিপালনার্থে নির্বাচনী এলাকায় সম্ভাব্য প্রার্থীদের পোস্টার, ব্যানার, বিলবোর্ড ইত্যাদি প্রচার সামগ্রী থাকলে তা আজ নভেম্বর রাত ১২টার মধ্যে নিজ খরচে অপসারণের জন্য নির্বাচন কমিশন নির্দেশ প্রদান করেছেন। যদিও সিটি করপোরেশন নির্বাচনে তফসিল ঘোষণার পর ৪৮ ঘণ্টা সময় দিয়ে আগাম প্রচার সামগ্রী অপসারণে নির্দেশনা দেয়া হয়। তবে এবার ইসি আগাম জোর তৎপরতা দেখাচ্ছে।
কমিশন সভা শেষে গতকাল মঙ্গলবার ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের বলেন, রংপুর সিটিতে ২১ ডিসেম্বর ভোট করার নীতিগত সিদ্ধান্ত হয়েছে। এ লক্ষ্যে ৫ নভেম্বর তফসিল ঘোষণা করা হবে। সংশ্লিষ্টরা বলছেন, মাত্র ২৪ ঘণ্টা সময়ের মধ্যে এসব প্রচার সামগ্রী সরাতে গিয়ে অনেক সম্ভাব্য প্রার্থী বিপাকে পড়তে পারেন। এতে পরবর্তীতে প্রার্থী হওয়ার পরই এ নিয়ে শো-কজ নোটিশ’ ও জরিমানার মুখোমুখি হওয়ার সম্ভাবনা রয়েছে। সিটি নির্বাচন আইন-বিধি অনুযায়ী, প্রতীক বরাদ্দের আগে দলীয় ও স্বতন্ত্র প্রার্থীর প্রচারণার সুযোগ নেই প্রার্থীদের। এসময় নির্বাচন সংক্রান্ত দেওয়া লিখন, পোস্টার, বিলবোর্ড, ব্যানার, তোরণ ও গেইট নির্মাণসহ প্রচারনামূলক কাজ নিষিদ্ধ। প্রতীক পেয়েই তারা নির্বাচনী প্রচারণায় যেতে পারবেন। দেওয়াল লিখন ও পোস্টার লাগানো (নিয়ন্ত্রণ) আইন অনুযায়ী, বিধি লঙ্ঘনকারীর বিরুদ্ধে সর্বোচ্চ ৫০ হাজার টাকা ও সর্বোচ্চ ৩০ দিনের বিনাশ্রম কারাদন্ডের সুযোগ রয়েছে।
##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিটি

১৫ জুলাই, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ