Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জাবির গ্র্যাজুয়েট নির্বাচন ৩০ ডিসেম্বর ভোট কেন্দ্র নিয়ে বিতর্ক

| প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

জাবি সংবাদদাতা: ষোল বছর পর জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সিনেটে রেজিস্টার্ড গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়েছে। তফসিল অনুসারে আগামী ৩০ ডিসেম্বর নির্বাচন অনুষ্ঠিত হবে। কিন্তু নির্বাচনের ভোট কেন্দ্র নিয়ে বিতর্ক সৃষ্টি হয়েছে। কারণ আগের নির্বাচনে একটি ভোট কেন্দ্র ক্যাম্পাসের ভিতরে আরেকটি ভোটকেন্দ্র ঢাকা জাতীয় প্রেসক্লাবে করা হয়। এতে চট্টগ্রাম, সিলেট ও বরিশাল বিভাগ থেকে আসা ভোটার এবং ঢাকায় বসবাসকারী ভোটারদের ভোট দিতে সুবিধা হতো। কিন্তু এবারের নির্বাচনে দুটি ভোট কেন্দ্র ক্যাম্পাসের ভিতরেই করা হয়েছে। একটি ভোট কেন্দ্র হবে সমাজবিজ্ঞান অনুষদ ভবন অন্যটি নতুন কলা ও মানবিক অনুষদ ভবনে। ভোট কেন্দ্র এভাবে সংকীর্ণ করে ক্যাম্পাসের ভিতর নিয়ে আসায় বিএনপিপন্থী অনেক ভোটার ভোট দিতে পারবেননা বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিএনপিপন্থী শিক্ষকরা। আশঙ্কা প্রকাশ করে জাবি জাতীয়তাবাদী শিক্ষক ফোরামের আহবায়ক অধ্যাপক সৈয়দ কামরুল আহসান বলেন, ‘ছাত্রদলের ছেলেরা ক্যাম্পাসে আসলেই তাদেরকে মারা হয়। নির্বাচনের দিন আমাদের লোকজন যাতে আসতে না পারে সে জন্য প্রশাসন খুব কৌশলে এ কাজটা করেছে।’ এদিকে নির্বাচনের এ ভোট কেন্দ্র নিয়ে দশের অধিক ভোটারের কাছে তাদের অভিব্যাক্তি জানতে চাইলে তারা জানান, ১৬ বছর আগের নির্বাচনে ক্যাম্পাসের বাইরে ঢাকায় একটি ভোট কেন্দ্র করা হয়েছিল। এখন এসে ভোটার সংখ্যা বেড়েছে তাই কমপক্ষে প্রতিটি বিভাগে একটা ভোট কেন্দ্র করা দরকার ছিল। কিন্তু প্রশাসন উল্টাটা করলো। ক্যাম্পাসের বাইরে ভোট কেন্দ্র হওয়াটা ভোটারদের জন্য সুবিধা ছিল। আর সে সুবিধা কমানোর হবে এাটাতো কখন চিন্তা করা যায়না। এদিকে প্রশাসন বলছে গত ১৭ জুন অনুষ্ঠিত সিনেটে গ্র্যাজুয়েট প্রতিনিধি নির্বাচনের এ ভোট কেন্দ্র পাশ হয়। কিন্তু সিনেট সদস্য অধ্যাপক ড. শরিফ উদ্দিন বলেন, ‘সিনেটে এ ভোট কেন্দ্র নিয়ে কোন কথাই হয়নি। পাশ করলেও প্রশাসন লুকোচুরি করে পাশ করেছে।’
এ বিষয়ে নির্বাচনের রির্টানিং অফিসার ও বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক শেখ মনজুরুল হক বলেন, সিন্ডিকেটে সিদ্ধান্ত অনুযায়ী আমরা ক্যাম্পাসেই দুটি কেন্দ্র করার সিদ্ধান্ত নিয়েছি। বাহিরে করার কোন সুযোগ নেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ