Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ঢাকা মেডিকেলে বহির্বিভাগের ফটক আটকে চিকিৎসকদের আন্দোলন রোগীদের ভোগান্তি

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে রোগীর মৃত্যুর পর স্বজনদের হামলার ঘটনায় দোষীদের বিচার ও কর্মক্ষেত্রে নিরাপত্তা নিশ্চিত করার দাবিতে বহির্বিভাগের ফটক আটকে অবস্থান কর্মসূচি পালন করছে শিক্ষানবিশ চিকিৎসকরা। গতকাল মঙ্গলবার সকাল সোয়া ৯টা থেকে দিনবর বহির্বিভাগ বন্ধ থাকায় বাইরে থেকে আসা রোগী ওতাদের স্বজনরা পড়েছেন ভোগান্তিতে। ঢাকা মেডিকেল কলেজ ইন্টার্ন চিকিৎসক পরিষদের সভাপতি মোস্তাফিজুর রহমান বলেন, যতক্ষণ পর্যন্ত ডাক্তারদের মারধরের ঘটনায় জড়িতদের বিচারের আওতায় না আনা হবে, আমাদের আন্দোলন চলবে।
নওশাদ আহমেদ নামে ৫২ বছর বয়সী এক হৃদরোগী গত রোববার দুপুরে ঢাকা মেডিকেলের করোনারি কেয়ার ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় মারা গেলে লালবাগ থেকে বহিরাগত কিছু লোক এসে হাসপাতালে হামলা করে। ওই ঘটনায় চারজন চিকিৎসক, তিনজন আনসার ও কয়েকজন নার্স আহত হন। শামিম নামে একজন চিকিৎসকের হাত ভেঙে যায়। হামলার পর নিরাপত্তার কথা বলে চিকিৎসকরা হাসপাতালের জরুরি বিভাগে সেবা তিন ঘণ্টা বন্ধ রাখেন। ফলে বিভিন্ন জেলা থেকে আসা রোগী ও তাদের স্বজনরা পড়েন বিপদের মধ্যে। ওইদিন ঘটনাস্থল থেকে তিনজনকে আটক করেছিল পুলিশ।
তাদের বিরুদ্ধে একটি মামলা করার কথা জানিয়েছিলেন হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এ কে এম নাসির উদ্দিন। আন্দোলনে থাকা এক ইন্টার্ন চিকিৎসক বলেন, যে হাত দিয়ে চিকিৎসক সেবা দেবে, সেই হাতই যদি ভেঙে দেয়, তাহলে কীভাবে তিনি দায়িত্ব পালন করবেন? মেডিকেল পুলিশ ফাঁড়ির এসআই মো. বাচ্চু মিয়া বলেন, বর্হিবিভাগে টিকেট বিক্রি শুরু হয় সকাল ৮টা থেকে। আর সোয়া ৯টার দিকে ইন্টার্ন চিকিৎসকরা তাদের কর্মসূচি শুরু করেন। ঢাকার ডেমরা থেকে সকালে মেডিকেলে আসা আতিয়া নামের এক ষাটোর্ধ নারী জানালেন তিনি ক্যান্সারে আক্রান্ত। বহির্বিভাগে এসেছিলেন রিপোর্ট দেখাতে। কিন্তু গেইট বন্ধ থাকায় ভেতরেই যেতে পারছেন না। মানিকগঞ্জ থেকে দুই বছরের শিশু জাকির হোসেনকে নিয়ে বহির্বিভাগে ডাক্তার দেখাতে এসেছিলেন তার বাবা-মা। তারা জানান, জাকির পায়ুপথের জটিলতায় ভুগছে। বহির্বিভাগের চিকিৎসক মঙ্গলবার আসতে বলেছিলেন। কিন্তু গেইট বন্ধ থাকায় তারা বিপাকে পড়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মেডিকেল


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ