Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

অবৈধ স্থাপনা উচ্ছেদে রাজউকের অভিযান

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

রাজধানীর পশ্চিম ধানমন্ডির জাফরাবাদ ও শংকর এলাকায় এবং পশ্চিম আগারগাঁও থেকে শ্যামলীবাগ পর্যন্ত সড়কে নকশা বহির্ভূত ভবন, কার-পার্কিং ও অন্যান্য অবৈধ স্থাপনা উচ্ছেদে অভিযান চালিয়েছে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষ (রাজউক)। অভিযানে বিভিন্ন অবৈধ স্থাপনা উচ্ছেদসহ মোট আড়াই লক্ষ টাকা জরিমানা আদায় করা হয়েছে।
গতকাল মঙ্গলবার সকালে রাজউকের নির্বাহী ম্যাজিস্ট্রেট নাসির হোসেন ও অথরাইজড অফিসার আশীষ কুমার সাহার নেতৃত্বে এ অভিযান পরিচালনা করা হয়।
এসময় জাফরাবাদের ২৭২ নং প্লটের ভবনের সামনের নির্ধরিত উন্মুক্ত জায়গা (সেটব্যাক) দখল করে শেড নির্মাণ করায় ‘বিডিডিএল প্রপার্টিজ’ কে এক লাখ টাকা জরিমানা করে ভ্রাম্যমান আদালত। এছাড়াও এসময় বর্ধিত শেড অপসারণ করে জায়গা উন্মুক্ত করে দেয়া হয়। একইভাবে ২৭১/২১ নং প্লটের নির্ধরিত উন্মুক্ত জায়গায় বার্ধত করে ভবন নির্মাণ করায় ‘অ্যামেইজিং ডেভেলপার’ কে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে। সেই সাথে আগামী ৭ দিনের মধ্যে ভবনের বর্ধিত অবৈধ অংশ অপসারণ করার জন্য সময় বেধে দেওয়া হয়েছে। সাত মসজিদ রোডের ‘বাংলাদেশ আই হসপিটাল’ ভবনের বাহিরে গার্ড রুমের জায়গায় রেস্টুরেন্ট ভাড়া দেওয়ায় হাসপাতাল কর্তৃপক্ষকে এক লাখ টাকা জরিমানা করা হয়েছে। সেই সাথে আগামী ১৫ দিনের মধ্যে অবৈধ রেস্টুরেন্ট সরিয়ে নেওয়ার জন্য সময় বেধে দেওয়া হয়েছে। শংকরের ৬৫ নং প্লটে নকশা অনুমোদন না করে ভবন নির্মাণ করার জন্য ফাউন্ডেশনের কলাম ভেঙ্গে নির্মাণ কাজ বন্ধ করে দিয়েছে ভ্রাম্যমান আদালত।
এদিকে রাজউকের অঞ্চল-৩ এর অধীনে পশ্চিম আগারগাঁও থেকে শ্যামলীবাগ পর্যন্ত সড়কে রাজউকের নির্বাহী ম্যাজিস্ট্রেট জেসমিন আক্তার ও অথরাইজড অফিসার মোহাম্মদ মোবারক হোসেনের নেতৃতে ১৫ টি ভবনে অভিযান পরিচালনা করা হয়েছে। এ অভিযানে ৫টি নির্মাণধীন ভবনের নকশা বহির্ভূত অংশ ও একটি ভবনের ভূ-তলে অবৈধভাবে পরিচালিত কাঁচাবাজার উচ্ছেদ করা হয়েছে। এছাড়া ৯টি ভবনের বিধি বহির্ভূত ৩টি দোকান, অবৈধ ৭টি সিঁড়ি ও ২টি র‌্যাম্প (গাড়ি ওঠা-নামার ঢালু সিড়ি) ভেঙ্গে গুড়িয়ে দেওয়া হয়েছে।
রাজউকের অঞ্চল-৩ পরিচালক খন্দকার অলিউর রহমান, সহকারী অথরাইজড অফিসার রঙ্গন মন্ডলসহ অন্যান্য কর্মকর্তারা উচ্ছেদের সময় উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রাজউক

৮ ফেব্রুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ