Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

ঢাকার পুরনো কারাগার হবে ঐতিহাসিক স্থাপনা : স্বরাষ্ট্রমন্ত্রী

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

শিগগিরই পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের পুরনো কারাগারকে ঐতিহাসিক স্থাপনা হিসেবে ঘোষণা করা হবে। আমাদের পুরনো কারাগারটি হবে নান্দনিক সৌন্দর্যমন্ডিত ঐতিহাসিক স্থাপনা।
গতকাল সোমবার বিকেলে শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে জেলাখানাকে জাদুঘরে রূপান্তরে জন্য ডিজাইন প্রতিযোগিতা ক্যাম্পের উদ্বোধনী অনুষ্ঠানে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল এ সব কথা বলেন। স্বরাষ্ট্রমন্ত্রী আরো বলেন, পুরান ঢাকার সাবেক কেন্দ্রীয় কারাগারটি ঐতিহাসিক স্থাপনা হিসেবে দর্শনীয় করে আমাদের নতুন প্রজন্মের কাছে রেখে যেতে চাই। মানুষ যাতে জানতে পারে এই স্মৃতিবিজড়িত কারাগারে আমাদের নেতারা ছিলেন। শুধু বাংলাদেশের মুক্তিযুদ্ধ নয়, ব্রিটিশবিরোধী আন্দোলনের সময়কার নেতারাও এখানে ছিলেন। এই জেলখানার একটি সুদীর্ঘ ইতিহাস রয়েছে। তিনি বলেন, ব্রিটিশ আমলের আগে এটি একটি ফোর্ট ছিল। তাছাড়া পুরান ঢাকার এই অংশের আলাদা সৌন্দর্য ছিল। সেই আদলেই জাদুঘর করা হবে। শিগগিরই সব স্থাপনা ও স্মৃতিবিজড়িত স্থানগুলোর সংস্কার কাজ শুরু হবে। পুরান ঢাকাবাসী তথা সারাদেশের মানুষের জন্য এখানে সেবাকেন্দ্র গড়ে তোলা হবে, বিনোদন কেন্দ্র থাকবে, থাকবে মুক্ত জলাশয়। এর সবকিছুই হবে ডিজাইন অনুযায়ী। ওপেন আর্কিটেকচারাল ডিজাইন প্রতিযোগিতায় ২৮টি প্রতিষ্ঠান অংশ নেয়। গত ৫ অক্টোবর বিকেল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত ডিজাইন জমা নেয়া হয়। এতে ৩৪টি ডিজাইন জমা পড়ে। প্রস্তাবিত এলাকায় তিনটি জোন করা হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বরাষ্ট্রমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ