Inqilab Logo

বুধবার, ০৩ জুলাই ২০২৪, ১৯ আষাঢ় ১৪৩১, ২৬ যিলহজ ১৪৪৫ হিজরী

নগরকান্দায় ঝুঁকিপূর্ণ সেতু দিয়ে চলছে যান

| প্রকাশের সময় : ৩১ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

নাজিম বকাউল, ফরিদপুর থেকে : ফরিদপুরের নগরকান্দা উপজেলার সব চেয়ে ব্যস্ততম সড়ক হচ্ছে নগরকান্দা-গোপালগঞ্জ সড়ক। প্রতিদিন এ সড়কের ওপর দিয়ে বাস, ট্রাক, পিক-আপ, নসিমন, অটোরিক্সা, ভ্যানসহ বিভিন্ন যানবাহন চলাচল করে। তবে এ সড়কের নগরকান্দা উপজেলা এলাকার বেশ কয়েকটি সেতু অনেক পুরাতন ও ঝুঁকিপূর্ণ। তবে কর্র্তৃপক্ষের যথাযথ পদক্ষেপের অভাবে সেতুগুলো সংষ্কার বা অপসারণ করে নতুন সেতু নির্মাণ না হওয়ায় দীর্ঘদিন ধরে জীবনের ঝুঁকি নিয়ে যানবাহন চলাচল করছে। এর মধ্যে অনেক পুরাতন ঈশ্বরদী আফসারের ব্রিজ নামক সেতুটি দীর্ঘদিন সংস্কারের অভাবে এখন মরণ ফাঁদে পরিণত হয়েছে। সেতুটির মাঝখানে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। সে গর্তের মধ্যে বিভিন্ন যানবাহনের চাকা আটকে ঘটছে দুর্ঘটনা। স্কুলের শিক্ষার্থীসহ পথচারিদের পা গর্তে পড়ে শারীরিক ক্ষতির শিকার হচ্ছে অনেকেই। পুরাতন এ সেতুটির একাধিক স্থানে ফাটল সৃষ্টি হয়েছে এবং রেলিংয়ের বিভিন্ন অংশ ভেঙ্গে গেছে। যে কোনো সময় সেতুটি সম্পূর্ণ ভেঙ্গে পড়ে ঘটতে পারে বড় ধরনের দুর্ঘটনা। এতে যোগাযোগ ব্যবস্থা বিচ্ছিন্ন হয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। তবে স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের এ সেতুটি সংস্কার বা অপসারন করে নতুন সেতু নির্মাণে কর্তৃপক্ষের তেমন কোনো মাথা ব্যথা নেই বলে অভিযোগ রয়েছে।

চট্টগ্রামে ৭ দিনের আয়কর মেলা শুরু কাল
চট্টগ্রাম ব্যুরো : কর প্রদানে গণসচেতনতা সৃষ্টি ও অভ্যন্তরীণ সম্পদ আহরণ বাড়াতে আয়কর বিভাগ চট্টগ্রামের উদ্যোগে আগামীকাল (বুধবার) শুরু হচ্ছে ৭ দিনব্যাপী আয়কর মেলা। নগরীর জিইসি কনভেনশন সেন্টারে সকাল ১০টায় মেলার উদ্বোধন করবেন গৃহায়ণ ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন। এবার মেলায় ২২ হাজার রিটার্ন দাখিলের বিপরীতে ৬শ’ কোটি টাকার বেশি আয়কর আদায়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। গতবছর ১৮ হাজার ৩৪৯টি রিটার্ন দাখিলের বিপরীতে আদায় হয়েছিল ৫১৬ কোটি ৯৬ লাখ ৯০ হাজার ৪৯১ টাকা।
গতকাল (সোমবার) আগ্রাবাদ সরকারি কার্যভবনে আয়কর বিভাগের সম্মেলন কক্ষ ‘সাম্পানে’ এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানান চট্টগ্রাম কর অঞ্চল-১ এর কমিশনার মাহবুব হোসেন। এতে উপস্থিত ছিলেন কর কমিশনার প্রদ্যুৎ কুমার সরকার, মোঃ মোতাহের হোসেন, মোঃ নাজমুল করিম, আহমদ উল্যাহ, অতিরিক্ত কর কমিশনার ও মেলা কমিটির সদস্য সচিব মুহাম্মদ মফিজ উল্যা, অতিরিক্ত কর কমিশনার সফিনা জাহান, মুরাদ আহমেদ প্রমুখ।
মাহবুব হোসেন বলেন, মেলায় ২০১৭-১৮ করবর্ষের আয়কর রিটার্ন জমা দেওয়া যাবে। ই-টিআইএন রেজিস্ট্রেশন বুথে নতুন করদাতাদের রেজিস্ট্রেশন ও বর্তমান করদাতাদের রি-রেজিস্ট্রেশন হবে। রাজস্ব বোর্ডের ওয়েবসাইট ব্যবহার করে অনলাইনে আয়কর দেওয়া যাবে। করের টাকা জমা দিতে সোনালী ও জনতা ব্যাংকের দুটি বুথ থাকছে মেলায়। ই-পেমেন্টের মাধ্যমে আয়কর পরিশোধের সুযোগ থাকবে। মেলায় রিটার্ন পূরণে সহায়তার জন্য হেল্প ডেস্ক থাকবে।
কর কমিশনার প্রদ্যুৎ কুমার সরকার জানান, চট্টগ্রামের কর অঞ্চলগুলোর অধীন কক্সবাজার, রাঙামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি জেলা সদরে চার দিনের আয়কর মেলা হবে। আনোয়ারা, পটিয়া, লোহাগাড়া, চন্দনাইশ, রাউজান, হাটহাজারী, বোয়ালখালী, সাতকানিয়া, চকোরিয়া, রামু, টেকনাফ উপজেলায় এক দিনের ভ্রাম্যমাণ আয়কর মেলা ও সীতাকুন্ড উপজেলায় দুই দিনের আয়কর মেলা হবে। বিগত ২০১০ সাল থেকে কর মেলার আয়োজন করে আসছে কর বিভাগ।
চসিকের কর পুনঃমূল্যায়ন : দুই দিনে ২০৩ জনের আপিল নিষ্পত্তি
সিটি কর্পোরেশনের পঞ্চবার্ষিকী কর পুনঃমূল্যায়ন বিষয়ে দুই দিনে ২০৩ জনের আপিল নিষ্পত্তি করেছে আপিল রিভিউ বোর্ড। গতকাল (সোমবার) দ্বিতীয় দিনে সার্কেল-৫ এর ৯৯ জন এবং রোববার প্রথম দিনে ১০৪ জন বাড়ির মালিকের আপিল নিষ্পত্তি করা হয়। আপিলকারীদের শুনানীর দ্বিতীয় দিনে ১২৫ জনের কাছে পত্র প্রেরণ করে সিটি কর্পোরেশন। তাদের মধ্যে রিভিউ বোর্ডে ৯৯ জন উপস্থিত হয়ে তাদের আপত্তি উত্থাপন করেন। গতকাল আপিল বোর্ডে অংশগ্রহণকারীদের অ্যাসেসমেন্ট ভেল্যু ছিল ৬৪ লাখ ৬০ হাজার টাকা। তাদের মতামত আমলে নিয়ে আপিল বোর্র্ড আপিল নিষ্পত্তিক্রমে ভেল্যু ২১ লাখ ৯০ হাজার ৯শ’ টাকা চূড়ান্তভাবে ধার্য্য করেছে। ফলে অ্যাসেসমেন্ট ভেল্যু থেকে ৪২ লাখ ৬৯ হাজার ১শত টাকা ছাড় পেয়েছেন তারা। এর ফলে ৬৬.০৯ শতাংশ ভেল্যু হ্রাস পেল। প্রথম দিনে রিভিউ বোর্ডে ১০৪ জন উপস্থিত হন। রিভিউ বোর্ড আপত্তি শুনে নির্ধারিত ভেল্যু থেকে গড়ে ৭০ শতাংশ ছাড় দেয়া হয়। বিশাল অংকের এ ছাড়ের ফলে আপিলে অংশগ্রহণকারীরা আনন্দচিত্তে রিভিউ বোর্ড থেকে ফিরে যান। এছাড়া গতকাল আপিল রিভিউ বোর্ডের বিবেচনায় গরীব ৪ জনের গৃহকর সম্পূর্ণ মওকুফ করা হয়। সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন নগরবাসীর কাছে দেয়া তার অঙ্গীকার আইনের আওতায় আপিল বোর্ডের মাধ্যমে পূর্ণ করছেন। রিভিউ বোর্ডে সভাপতির দায়িত্ব পালন করেন ৩৬নং ওয়ার্ড কাউন্সিলর হাবিবুল হক। আপিল রিভিউ বোর্ড সদস্য প্রকৌশলী মো. হারুন, এডভোকেট চন্দন বিশ্বাস, প্রধান রাজস্ব কর্মকর্তা ড. মুহম্মদ মুস্তাফিজুর রহমান, ট্যাক্সেশন অফিসার জানে আলমসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ