Inqilab Logo

রোববার, ০৯ জুন ২০২৪, ২৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ০২ যিলহজ ১৪৪৫ হিজরী

যমুনা নদী থেকে ড্রেজিংয়ে অবৈধভাবে বালু উত্তোলন

পাঁচবিবি (জয়পুরহাট) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ৩০ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

জয়পুরহাটের পাঁচবিবিতে ছোট যমুনা নদী থেকে ড্রেজিং করে বালু উত্তোলন করায় ভূমিধ্বস সহ বাড়ি ঘর ও আটাপাড়া বেইলী সেতু হুমকির সম্মুখিন। নদীর তীরবর্তী বাসিন্দাদের প্রতিবাদের মুখে সামরিক বন্ধ থাকলেও আবারো বালু উত্তোলন শুরু হয়েছে।
উপজেলার ছোট যমুনা নদীর বাগজানা ও আটাপাড়া ঘাটে ড্রেজিং করে বালু উত্তোলন করছে বালু দস্যুরা। আটাপাড়া গ্রামের মোঃ মিজানুর রহমান বালু উত্তোলনে বাধা দিলে সাজু, হিরো , খায়রুল ও সিরাজুল নামের ৪ সন্ত্রাসী তাকে ১ মাস পূর্বে অপহরণের চেষ্টা করে। বাগজানা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও সদস্যরা মিমাংসার আস্বাস দিয়ে বিষয়টি ধামাচাপা দেওয়ার চেষ্টা করলে ভুক্তভোগী মিজানুর উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর বিচারে দাবী জানিয়ে আবেদন করেন। বদলী জনিত কারনে বিচার না পেয়ে পাঁচবিবি থানায় অভিযোগ দায়ের করেন। ভারপ্রাপ্ত কর্মকর্তা বাদী বিবাদীকে থানায় ডেকে মিমাংসা করেছেন।
এতো কিছুর পরেও বালুদস্যুরা বালু উত্তোলন আবারো শুরু করেন। ফলে এলাকাবাসীর মধ্যে উৎকন্ঠা বিরাজ করছে। বালু উত্তোলনের ফলে নদী পার্শ্ববর্তী জমি বসত বাড়ীতে ধ্বস নামার ভয়ে তারা আতঙ্কিত। বাগজানা তহসিল অফিসের অতি নিকটে জনবহুল ঘাটে আর আটাপাড়া যমুনা সেতুর সামান্য দূরে কি ভাবে প্রকাশ্য ড্রেজিং করে বালু উত্তোলন করছে বালু দস্যুরা। তাদের খুটির জোর কোথায় এলাকাবাসীকে ভাবিয়ে তুলেছে। অচিরেই বালু উত্তোলন বন্ধ করতে উর্দ্ধতন কর্তীপক্ষের সুদৃষ্টি কামনা করেছেন এলাকাবাসী।
এ বিষয়ে উপজেলা সহকারী কমিশনার (ভূমি), মোঃ হেদায়েতুল ইসলামের নিকট জানতে চাইলে তিনি জানান ড্রেজিং করে বালু উত্তোলনের কোন নিয়ম নেই। তিনি আরো বলেন বেশ কয়েকস্থানে অভিযান চালিয়ে জরিমানা সহ বালু উত্তোলন বন্ধ করেছেন। যদি তার পড়েও কেউ বালু উত্তোলন করে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ