Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

দেশব্যাপী কমিউনিটি পুলিশিং ডে পালিত

| প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

ইনকিলাব ডেস্ক : র্বণাঢ্য আয়োজনরে মধ্য দিয়ে সারাদেশে পালিত হয়েছে কমিউনিটি পুলিশিং ডে ২০১৭। এ উপলক্ষে গতকাল শনিবার দেশের বিভিন্ন স্থানে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়। এ সংক্রান্ত আমাদের সংবাদদাতাদের পাঠানো প্রতিবেদন-
চট্টগ্রাম ব্যুরো জানান, কমিউনিটি পুলিশিং ডে উদযাপন উপলক্ষে গতকাল (শনিবার) চট্টগ্রাম পুলিশ লাইন্স মাঠে আলোচনা সভা ও সম্মাননা প্রদান অনুষ্ঠান ইন্ডাস্ট্রিয়াল পুলিশ-৩ চট্টগ্রামের ভারপ্রাপ্ত পরিচালক মোঃ তোফায়েল আহমেদ মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। আলোচনা সভা ও র‌্যালিতে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম-১১ বন্দর-পতেঙ্গার সংসদ সদস্য এম এ লতিফ। সভা শেষে একটি বর্ণাঢ্য র‌্যালি পুলিশ লাইন্স থেকে বন্দরটিলা হয়ে ইপিজেড মোড়ে গিয়ে শেষ হয়। সভা ও র‌্যালিতে অংশগ্রহণ করেন বিজিএমইএ’র প্রথম সহ-সভাপতি মঈনুদ্দিন আহমদ মিন্টু, চসিকের প্যানেল মেয়র নিছার উদ্দিন আহমদ মঞ্জু, চট্টগ্রাম চেম্বারের পরিচালক অঞ্জন শেখর দাস, জাহাজ মালিক সমিতির সভাপতি মোঃ সফি, ওয়ার্ড কাউন্সিলর মোর্শেদ আক্তার চৌধুরী, মোঃ জয়নাল আবেদীন প্রমুখ।
অনুষ্ঠানে শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশ অফিসার (সিপিও) হিসেবে ইন্ডাস্ট্রিয়াল পুলিশ-৩, চট্টগ্রামে কর্মরত পুলিশ পরির্দশক মোঃ মমতাজ উদ্দীন এবং শ্রেষ্ঠ কমিউনিটি পুলিশ সদস্য হিসেবে শ্রমিক নেতা মোঃ সফর আলীকে সম্মাননা প্রদান করা হয়। আলোচনা সভায় প্রধান অতিথি এম এ লতিফ এমপি শ্রমিকদের মধ্যে বিরাজমান অসন্তোষ দূরীকরণসহ শিশু শ্রম বন্ধকরণ, বাল্যবিবাহ রোধ, ইভটিজিং, নারী ও শিশু নির্যাতন, জঙ্গিবাদ, সন্ত্রাস প্রতিরোধ ও মাদক প্রবণতা রোধে সকলকে সম্মিলিতভাবে কাজ করার আহŸান জানান।
রাজাপুর (ঝালকাঠি) উপজেলা সংবাদদাতা জানান, ধর্ম বিষয়ক সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি, ঝালকাঠি ০১ (রাজাপুর-কাঠালিয়া) আসনের সংসদ সদস্য, বাংলাদেশ-সৌদি আরব সংসদীয় মৌত্রী গ্রæপের সভাপতি, বজলুল হক হারুন বলেছেন, পুলিশের উন্নয়নে ও জনগনের কল্যানে সরকার কাজ করে যাচ্ছে। সরকার জনগণের জান মালের নিরাপত্তা দিতে কমিউনিটি পুলিশিং গঠন করেছে এবং পুলিশ ও জনতার মধ্যে দূরত্ব কমিয়ে আনার জন্য কমিউনিটি পুলিশিং জোরদার করেছে। জনতাই পুলিশ পুলিশই জনাতা উভয়ের সমন্ময়ে জনগনকে আরও সেবা দেওয়া সম্ভব বলে দাবি করেন। সরকার পুলিশের উন্নয়নে পরিদর্শক ও উপ পরিদর্শক পদকে গেজেটের আওতায় উন্নয়ন সহ বেতন বৃদ্ধি করে তাদের স্বাভাবিক জীবন যাত্র উন্নয়নে কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা মানুষের দুঃখ কষ্ট বোঝেন, এজন্যই কমিউনিটি পুলিশিং ডে ২০১৭ দিবস যথাযোগ্য মর্যাদায় পালন করছে। তিনি গতকাল শনিবার সন্ধ্যায় রাজাপুর উপজেলা ফুলবাড়ী (দিনাপুজর) উপজেলা সংবাদদাতা জানান, ফুলবাড়ীতে থানা পুলিশিং কমিটির আয়োজনে গতকাল শনিবার কমিউনিটি পুলিশিং ডে উপলক্ষে র‌্যালি ও মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষ্যে সকাল ১১টায় ফুলবাড়ী থানা চত্ত¡র হতে একটি বর্নাঢ্য র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে থানা চত্ত¡রে এসে শেষ হয়। র‌্যালি শেষে ফুলবাড়ী থানায় ওসি তদন্ত মোঃ আব্দুর রহমান এর সঞ্চালনায় ও অফিসার ইনচার্জ শেখ নাসিক হাবিব এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত পুলিশ সুপার ফুলবাড়ী সার্কেল মোঃ রফিকুল ইসলাম,বিশেষ অতিথী হিসেবে বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার মোঃ আব্দুস সালাম চৌধুরী, সহকারী পুলিশ সুপার রওশন কবির, উপজেলা আ’লীগের সভাপতি মোঃ হায়দার আলী শাহ,সাধারণ সম্পাদক মোঃ মুশফিকুর রহমান বাবুল,কাজিহাল ইউপি চেয়ারম্যান মোঃ মানিক রতন ও খয়েরবাড়ী ইউপি চেয়ারম্যান মোঃ আবু তাহের।
শাহরাস্তি (চাঁদপুর) উপজেলা সংবাদদাতা জানান, শাহরাস্তিতে কমিউনিটি পুলিশিং ডে উপলক্ষে এক বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকাল সাড়ে ১০টায় উপজেলা পরিষদ চত্ত¡র থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে মেহার কালীবাড়ি হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে এসে আলোচনা সভায় মিলিত হয়। র‌্যালি ও আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন শাহরাস্তি উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ দেলোয়ার হোসোন মিয়াজী। শাহরাস্তি থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ মিজানুর রহমানের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ হাবিব উল্যাহ মারুফ, উপজেলা কমিউনিটি পুলিশিং কমিটির উপদেষ্টা ও উপজেলা আ’লীগ সাধারণ সম্পাদক মোঃ কামরুজ্জামান মিন্টু, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান হাসিনা আক্তার, শাহরাস্তি প্রেসক্লাব সভাপতি কাজী হুমায়ুন কবির, উপজেলা কমিউনিটি পুলিশিংয়ের সভাপতি অধ্যক্ষ এম.এ. আউয়াল মজুমদার, পৌর কমিউনিটি পুলিশিংয়ের সভাপতি ও কাউন্সিলর নুর মোহাম্মদ মোল্লা প্রমুখ।
নাটোর জেলা সংবাদদাতা জানান, নাটোরে এই প্রথম কমিউনিটি পুলিশিং ডে উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। গতকাল শনিবার সকাল ১০টায় নাটোর জেলা পুলিশের আয়োজনে এক বর্ণাঢ্য র‌্যালি শহরের কানাইখালী মাঠের সামনে থেকে বের হয়ে মাদ্রাসা মোড় চত্ত¡র অতিক্রম করে সরকারি গণগ্রন্থাগারে গিয়ে শেষ হয়। উক্ত আলোচনা সভায় নাটোরের পুলিশ সুপার বিপ্লব বিজয় তালুকদারের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন নাটোর-২ (সদর-নলডাঙ্গা) আসনের সংসদ সদস্য আলহাজ্ব শফিকুল ইসলাম। এছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাটোরের জেলা প্রশাসক শাহিনা খাতুন, জেলা পরিষদ চেয়ারম্যান এ্যাড, মোঃ সাজেদুর রহমান খাঁন, নাটোর পৌরসভার মেয়র জনাব উমা চৌধুরি জলি, কমিউনিটি পুলিশিং নাটোর জেলা সভাপতি অবসরপ্রাপ্ত অধ্যাপক মোঃ নজরুল ইসলাম, কমিউনিটি পুলিশিং এর সদস্য এবং সাংবাদিকবৃন্দ।
মির্জাপুর (টাঙ্গাইল) উপজেলা সংবাদদাতা জানান, ‘পুলিশই জনতা, জনতাই পুলিশ’ এই শ্লোগান নিয়ে মির্জাপুরে কমিউনিটি পুলিশের প্রতিষ্ঠা বার্ষকী পালিত হয়েছে। গতকাল শনিবার সকালে দিবসটি উপলক্ষে থানা পুলিশ ও কমিউনিটি পুলিশ সদস্যদের অংশ গ্রহনে সকাল দশটার দিকে মির্জাপুর থানা চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিতে নেতৃত্ব দেন মির্জাপুর ও নাগরপুর সার্কেলের এএসপি শাহাদত হোসেন। র‌্যালিটি পৌর শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে মির্জাপুর বিশ্ববিদ্যালয় কলেজে গিয়ে শেষ হয়। পরে কলেজের শহীদ ভবানী প্রসাদ সাহা মিলনায়তনে আলোচনা সভার আয়োজন করা হয়। মির্জাপুর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা ওসি এ কে এম মিজানুল হকের সভাপতিত্বে বক্তৃতা করেন এএসপি শাহাদত হোসেন, নির্জাপুর উপজেলা কমিউনিটি পুলিশের সভাপতি অধ্যক্ষ সালাহ উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক গোলাম ফারুক সিদ্দিকী, মোফাজ্জল হোসেন দুলাল, অধ্যাপক দুর্লভ বিশ্বাস পৌর কমিউনিটি পুলিশের সাবেক সভাপতি আবু আহমেদ প্রমুখ।
পাকুন্দিয়া (কিশোরগঞ্জ) উপজেলা সংবাদদাতা জানান, কিশোরগঞ্জের পাকুন্দিয়া থানায় অনুষ্ঠিত কমিউনিটি পুলিশিং ডে’র অনুষ্ঠানে জেলা পরিষদ সদস্যের বক্তব্যের মাঝে চেয়ার ছোড়াছুড়ি ও ভাঙচুরের ঘটনা ঘটেছে। আজ (শনিবার) দুপুর সাড়ে ১২টার দিকে থানা সম্মেলন কক্ষে অতিরিক্ত পুলিশ সুপার মো. শফিকুল ইসলামের সামনে এ ঘটনা ঘটে। জানা যায়, সারাদেশের ন্যায় গতকাল শনিবার সকাল ১১টায় পাকুন্দিয়া থানায় কমিউনিটি পলিশিং ডে’র অনুষ্ঠান শুরু হয়। এ সময় অনুষ্ঠানে জেলার অতিরিক্ত পুলিশ সুপার (অপরাধ) মো. শফিকুল ইসলাম উপস্থিত ছিলেন। দুপুর সাড়ে ১২টার দিকে কিশোরগঞ্জ জেলা পরিষদের সদস্য হাদিউল ইসলামের নাম ঘোষণা করলে তিনি বক্তব্য শুরু করেন। বক্তব্যের এক পর্যায়ে পাকুন্দিয়া ডিগ্রি কলেজের সাবেক ভিপি ফরিদ উদ্দিন একটি চেয়ার নিয়ে হাদিউল ইসলামের দিকে ছুড়ে মারে। সাথে সাথে তার ছোট ভাই একরাম হোসেন টিপুসহ আরো কয়েকজন তার দিকে চেয়ার ছুড়ে মারে ও হাদিউল ইসলামকে অকথ্য ভাষায় গালাগাল করতে থাকে এবং কিছু চেয়ার ভাংচুর করে। পাকুন্দিয়া প্রেসক্লাবের সভাপতি এমএ রশীদ ভূঁইয়া ও সাধারণ সম্পাদক খন্দকার আছাদুজ্জামান বলেন, আইজিপি মহোদয় কমিউনিটি পুলিশিং ডে’কে সার্বজনীন করার কথা বললেও পাকুন্দিয়া থানায় ঘটেছে তার উল্টো। এখানে ওসি মোহাম্মদ শামছুদ্দিন তার নিজস্ব লোকদেরকে আমন্ত্রণ জানিয়েছেন। আমরা কমিউনিটি পুলিশিং কমিটির সদস্য থাকা সত্তে¡ও আমাদের এবং প্রেসক্লাবের কোন সাংবাদিককে আমন্ত্রণ দেয়নি।
নীলফামারী সংবাদদাতা জানান, জঙ্গী, মাদক প্রতিকারে জনতা, পুলিশ এক কাতারে এই শ্লোগানকে সামনে রেখে নীলফামারীতে পালিত হলো কমিউনিটি পুলিশিং ডে। গতকাল শনিবার সকাল সাড়ে ১০টায় জেলা পুলিশের সহযোগিতায় ও কমিউনিটি পুলিশিং ফোরামের উদ্দোগে থানা চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কেন্দ্রীয় শহীদ মিনার চত্তুরে আলোচনা সভা করে। পুলিশ সুপার ও জেলা কমিউনিটি পুলিশিং ফোরামের উপদেষ্টা জাকির হোসেন খানের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জেলা প্রশাসক খালেদ রহিম। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন এএসপি আলতাব হোসেন, সদর থানার সার্কেল আবুল বাশার আতিক, সদর থানার ওসি বাবুল আক্তার, আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মমতাজুল হক, উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুজার রহমান প্রমুখ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ