Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

জনগণের আস্থা অর্জন করতে পেরেছে পুলিশ-স্বরাষ্ট্রমন্ত্রী

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৯ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

বাংলাদেশ পুলিশ জনগণের আস্থা অর্জন করতে পেরেছে বলে মন্তব্য করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল। গতকাল শনিবার দুপুরে রাজধানীর ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে (আইডিইবি) আয়োজিত আলোচনা সভায় প্রান অতিথির বক্তব্যে তিনি আরো বলেন, আমরা যদি ১০ বছর পেছনে যাই, তাহলে তখনকার পুলিশ আর এখনকার পুলিশ এক নয়। বর্তমানে পুলিশ জনগণের আস্থা অর্জন করতে পেরেছে। জনগণের সহযোগিতায় মাদক, সন্ত্রাস ও জঙ্গি দমনে সফলতা অর্জন করতে পেরেছে। আজকের পুলিশ বাংলাদেশের হৃদয় জয় করে নিয়েছে। কমিউনিটি পুলিশিং ডে-২০১৭ উপলক্ষে আলোচনা সভার আয়োজন করে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) রমনা বিভাগ। পুলিশের বিফলতা নেই বলা যাবে না মন্তব্য করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তবে আমরা যে পথে হাঁটছি, তাতে নিরাপদ বাংলাদেশ গঠনের পথেই যাচ্ছি। অবশ্যই আমরা গন্তব্যে পৌঁছাবো। বিভিন্ন এলাকায় কর্তাব্যক্তিরা যে কাজ করতেন এখন কমিউনিটি পুলিশ ধারাবাহিকভাবে সে কাজ করে যাচ্ছে উল্লেখ করে তিনি বলেন, কমিউনিটি পুলিশ পাড়া-মহল্লায় উঠান বৈঠকের মাধ্যমে ছোটখাট ঝামেলা বা মতবিরোধ মীমাংসা করে দিচ্ছে। দেশকে এগিয়ে নেয়ার জন্য সুরক্ষার বিকল্প নেই, আমরা সে কাজটিই করে যাচ্ছি। জনগণকে যতো কাছে নিতে পারবো, আমরা ততোই সফল হবো। জননিরাপত্তা বিধানে কমিউনিটি পুলিশিং গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে। এ সময় জনগণকেও স্বতঃস্ফূর্তভাবে পুলিশকে সহযোগিতায় এগিয়ে আসার আহŸান জানান মন্ত্রী। কমিউনিটি পুলিশিং ডে উপলক্ষে র‌্যালিবিশেষ অতিথির বক্তব্যে পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) এ কে এম শহীদুল হক বলেন, ব্যাপক জনগোষ্ঠীকে এ আন্দোলনে সংযুক্ত করা এবং এর ভালো দিকগুলো মানুষের কাছে পৌঁছে দেয়াই কমিউনিটি পুলিশিং দিবসের উদ্দেশ্য। পুলিশকে দূরে সরিয়ে রাখলে মাঝখানে কিছু দালাল সৃষ্টি হয়, কিন্তু সরাসরি সম্পৃক্ত থাকলে দালালরা এ সুযোগ নিতে পারে না বলেও মন্তব্য করেন পুলিশ প্রধান। অপসংস্কৃতি নিবৃত্ত করাই কমিউনিটি পুলিশিংয়ের কাজ জানিয়ে ডিএমপি কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, কমিউনিটি পুলিশ সক্রিয় হলে মাদকদ্রব্য, সন্ত্রাস, ইভ-টিজিং ও বাল্যবিবাহ থাকবে না। গুলশানে জঙ্গি হামলার পর যে ভীতিকর পরিস্থিতির সৃষ্টি হয়েছিল পুলিশ তা মোকাবিলা করেছে। একের পর এক অভিযান চালানো হয়। এতে কমিউনিটি পুলিশ আমাদের সঙ্গে ছিল। এর আগে সকাল সাড়ে দশটায় ডিএমপি সদর দপ্তরের সামনে থেকে পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তারা শোভাযাত্রা বের করে। সেটি কাকরাইলের ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনের সামনে গিয়ে শেষ হয়। সারা দেশে গতকাল শনিবার একযোগে কমিউনিটি পুলিশিং ডে পালিত হচ্ছে।



 

Show all comments
  • ২৯ অক্টোবর, ২০১৭, ১০:৩২ এএম says : 0
    এখানে আপনি আপনার মন্তব্য করতে পারেন বাংলাদেশের পুলিশ সাদারন জনগনের অদিকার কেরে নিয়ে তাদের উপর জুলুম করে বিনা অপরাদে মেরে গুম করে কিবাভে আস্তা অরজন করলো
    Total Reply(0) Reply
  • Faruk Hossain Milon ২৯ অক্টোবর, ২০১৭, ২:২৮ পিএম says : 0
    জনগনের না হইলেও আপনাদের যে আস্থা অর্জন করতে পেরেছে তা জাতি বুঝতে পেরেছে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: স্বরাষ্ট্রমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ