Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নাস্তিক্যবাদী ও ব্রাহ্মণ্যবাদী সিলেবাস দিয়ে সুশীল সমাজ গঠন সম্ভব নয় -মাওলানা আবদুল লতিফ নেজামী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

ইসলামী ঐক্যজোটের চেয়ারম্যান মাওলানা আবদুল লতিফ নেজামী বলেছেন, নাস্তিক্যবাদী ও ব্রাহ্মণ্যবাদী ভাবাদর্শের চেতনাসম্পন্ন শিক্ষা দ্বারা এদেশের মুসলমানদের মন-মানসিকতার সাথে সামঞ্জস্যপূর্ণ সুশীল সমাজ গঠন সম্ভব নয়। তিনি বলেন, ব্রাহ্মণ্যবাদের প্রতিচ্ছায়ারূপী একশ্রেণীর লোক এদেশের সংখ্যাগরিষ্ঠ জনগণের ঈমান-আক্বিদা, বিশ^াস, মূল্যবোধ ও সাংস্কৃতিক স্বাতন্ত্র্য বিনাশী প্রবন্ধ-নিবন্ধ স্কুল, কলেজ ও মাদরাসায় বাধ্যতমূলকভাবে পড়ানোর ব্যবস্থা করে শিক্ষার্থীদের সর্বশক্তিমান আল্লাহ-তায়ালা ও তাঁর রাসুলের (সাঃ)-এর প্রতি বিশ^াস থেকে বিমুখ করার অপপ্রয়াস চালাচ্ছে। এরা শিক্ষা ব্যবস্থাকে দেখেন ব্রাহ্মণ্যবাদী ও নাস্তিক্যবাদী প্রকরণ। এরা সাম্রাজ্যবাদ, ইহুদীবাদ ও ব্রাহ্মণ্যবাদের বলয়াবৃত।
গতকাল নেজামে ইসলাম পার্টির কেন্দ্রীয় কার্যালয়ে শিক্ষা সিলেবাসের ওপর আয়োজিত এক আলোচনা সভায় তিনি এসব কথা বলেন। সহ-সভাপতি অধ্যাপক এহতেশাম সারোয়ারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় শিক্ষা বিভিন্ন দিকের ওপর আলোকপাত করে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন যুগ্ম-মহাসচিব মাওলানা শেখ লোকমান হোসেন ও মুফতি এএনএম জিয়াউল হক মজুমদার, সহকারী মহাসচিব আলহাজ¦ ওবায়দুল হক, রবিউল ইসলাম রুবেল ও মাওলানা মাহবুবউল্লাহ, সাংগঠনিক সচিব মাওলানা একেএম আশরাফুল হক, অর্থ সচিব মুফতি আবদুল কাইয়ূম, মোঃ নুরুজ্জামান প্রমুখ।
মাওলানা নেজামী আরও বলেন, আধিপত্যবাদীরা শিক্ষা ক্ষেত্রে তাদের আধিপত্য লিপ্সা চরিতার্থ করতে চায় তাদের এদেশীয় দোসরদের মাধ্যমে যারা মুসলিম সংখ্যাগরিষ্ঠ বাংলাদেশের স্কুল, কলেজ ও মাদরাসার পাঠ্য-পুস্তক প্রণেতারা আধিপত্যবাদী সংস্কৃতির অন্ধ অনুসারী। এরা দেশ-জাতি ও জনগণের স্বতন্ত্র জাতীয়তাবোধ, আদর্শ, ইতিহাস-ঐতিহ্য, তাহযিব-তমদ্দুন, বিশ^াস ও মূল্যবোধ এবং সাংস্কৃতিক স্বাতন্ত্র্যের চেতনা বিধ্বংসী সিলেবাস প্রণয়নে প্রবৃত্ত। এদের অপপ্রয়াস রুখতে হবে শক্তভাবে ঈমানী দায়িত্বে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ