Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ফুলবাড়ীতে পোকার আক্রমণ ও ঝড়ো হাওয়ায় আমনের ব্যাপক ক্ষতি

মহসিন আলী মঞ্জু, ফুলবাড়ী (কুড়িগ্রাম) থেকে : | প্রকাশের সময় : ২৮ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

শনির দশা যেন কাটছে না ফুলবাড়ীর কৃষকের। বন্যার ক্ষতি কাটিয়ে উঠতে না উঠতেই ফুলবাড়ী উপজেলায় আমন ক্ষেতে পোকার আক্রমণ দেখা দেওয়ায় কৃষকরা দিশেহারা হয়ে পড়েছেন। বার বার কীটনাশক প্রয়োগ করে ও প্রতিকার না হওয়ায় চরম হতাশায় পড়েছেন কৃষকেরা। ভয়াভহ বন্যায় ভেসে গেছে অনেকের ঘরবাড়ী, মাচার ধান, গো খাদ্য, হাঁস-মুরগী এবং নষ্ট হয়েছে সদ্য রোপন করা ধান ক্ষেত। কৃষকরা নিজের ও গো খাদ্যের জন্য জীবন বাঁচাতে ঋণ নিয়ে বিভিন্ন এলাকা থেকে চড়া দামে ধানের বলান চারা সংগ্রহ করে রোপন করেন। হাড় ভাঙ্গা পরিশ্রম করে ফসল ঘরে তোলার স্বপ্ন দেখছেন। তাদের সে স্বপ্ন পোকার আক্রমণ ও ২০, ২১ তারিখে বয়ে যাওয়া ঝড়ো হাওয়ায় ভেঙ্গে যেতে বসেছে। খোল পচা, পাতা পোড়া, পাতা মোড়ানো রোগ গুলো একটি জমিতে দেখা দেওয়ার সাথে সাথে ব্যাপক আকারে ছড়িয়ে পড়েছে আশে পাশের ধান ক্ষেতে। পোকার আক্রমণে ধানের পাতা শুকিয়ে যাচ্ছে। কোন জমিতে ধানের শিষে চিটা হচ্ছে। এ দিগে ২০, ২১ তারিখে শুরু হওয়া ঝড়ো হাওয়ায় অনেক ধান ক্ষেত নুয়ে পড়েছে। ফলে ধানের উৎপাদন কমে যাওয়ার আশংঙ্খা রয়েছে। বড়ভিটা গ্রামের কৃষক এরশাদুল ও আমিনুল জনান ধান ক্ষেতে ঔষধ দিয়ে কোন প্রকার প্রতিকার পাননি।
ঘোগারকুটি গ্রামের কৃষক মোঃ নুরু মিঞা জানান, ঝড়ো বাতাশে তার ১ বিঘা ধানের ক্ষেত বাতাশে হেলে পড়েছে। যেখানে খর ছাড়া আর কিছুই পাওয়া যাবে না। ফুলবাড়ী উপজেলা কৃষি কর্মকর্তা মাহাবুবুর রশিদ বলেন কারেন্ট পোকা ও পাতা মোড়ানো পোকা দমনের জন্য টিডোপ্লাস, জাদিদ,কৃষকবন্ধু,ইমিতাব ইত্যাদি ঔষধ প্রয়োগের পরামর্শ দেওয়া হচ্ছে। আক্রমণ তীব্রতর হলে উপরোক্ত একটি বালাই নাশকের সাথে কোরাজেন, সোয়ানা, উইন্টিন এর একটি একত্রে মিশিয়ে ৭ দিনের মধ্যে পুনরায় স্প্রে করতে হবে। ঝড়ো বাতাশে অত্র উপজেলার প্রায় ১০০ হেক্টর জমির ধান হেলে পড়েছে। যে গুলোর ব্যবস্থাপনা বিষয়ে মাঠকর্মীগন পরামর্শ প্রদান করছে। ফুলবাড়ীতে এবার ১২,৩৫০ হেক্টর জমিতে আমন চাষ হচ্ছে যা লক্ষমাত্রার চেয়ে বেশী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ