Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

ধ্বংসের প্রান্তসীমা থেকে জাতীয় বিশ্ববিদ্যালয় উঠে দাঁড়িয়েছে-শিক্ষামন্ত্রী

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, বিএনপি-জামায়াত জোট সরকারের আমলে নানা অনিয়মের আবর্তে জাতীয় বিশ্ববিদ্যালয় প্রায় ধ্বংসের প্রান্তসীমায় পৌঁছে গিয়েছিল। বর্তমান প্রশাসন বিশ্ববিদ্যালয়কে সে অবস্থা থেকে অনেকটা তুলে আনতে সক্ষম হয়েছে।
গতকাল (বৃহস্পতিবার) গাজীপুরের বোর্ডবাজারে জাতীয় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে প্রতিষ্ঠার ২৫ বছর পূর্তিতে ‘রজতজয়ন্তী’ উদ্্যাপন কর্মসূচির দ্বিতীয় দিনে তিনি এসব কথা বলেন।
শিক্ষামন্ত্রী বলেন, সেশনজট ছিল জাতীয় বিশ্ববিদ্যালয়ের এক নম্বর সমস্যা। তা নিরসনকল্পে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিশেষ একাডেমিক প্রোগ্রাম গ্রহণ করায় ইতোমধ্যে সেশনজট প্রায় দুরীভ‚ত হয়েছে। আগামী বছরের মাঝামাঝি কোন সেশন জট থাকবে না। জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যাতে বিশ্বমানের জ্ঞান, যোগ্যতা ও দক্ষতা অর্জন করে জাতীয় উন্নয়ন ও অগ্রগতিকে ত্বরান্বিত করতে পারে সেটিই হওয়া উচিত আমাদের সকলের অগ্রাধিকার। তিনি বলেন, উচ্চশিক্ষায় দেশের প্রায় ৩০ লাখ শিক্ষার্থী অধ্যয়ন করছে। এর শতকরা প্রায় ৭০ ভাগ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বিভিন্ন কলেজে পড়াশুনা করে। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে প্রায় দুই হাজার ৪০০ কলেজ অধিভূক্ত রয়েছে। যেসব উপজেলায় সরকারি কলেজ নেই, সেগুলোতে একটি করে কলেজ সরকারিকরণের ফলে সরকারি কলেজের সংখ্যা দ্বিগুণ হয়েছে। শিক্ষামন্ত্রী আরো বলেন, কলেজসমুহে শিক্ষার মান উন্নয়নের জন্য সরকার বিশাল কার্যক্রম হাতে নিয়েছে। কলেজে যারা উচ্চশিক্ষা গ্রহণ করছে তাদের জন্য আমরা সমান সুযোগ নিশ্চিত করতে চাই। এজন্য শিক্ষকদের মান উন্নয়নে প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যে প্রকল্প গ্রহণ করা হয়েছে। এর আওতায় এক হাজার ৬০০ কলেজ শিক্ষককে দেশে-বিদেশে প্রশিক্ষণ দেয়া হবে। কলেজ শিক্ষার মান উন্নয়নে তিনি অধ্যক্ষদের যথাযথ ভূমিকা রাখার আহবান জানান।
বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. হারুন-অর-রশিদ এর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, জাতীয় বিশ^্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু, প্রফেসর ড. মশিউর রহমান এবং বিশ^বিদ্যালয়ের প্রাক্তন ভিসি প্রফেসর ড. দুর্গাদাস ভট্টাচার্য, প্রফেসর ড. কাজী শহীদুল্লাহ এবং অধ্যক্ষ কাজী ফারুক বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শিক্ষামন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ