Inqilab Logo

রোববার, ০২ জুন ২০২৪, ১৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ২৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কমিউনিটি পুলিশ সর্বদলীয় হোক আইজিপি

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

কমিউনিটি পুলিশ হলো একটি স্বেচ্ছাশ্রম। আমরা চাই এটি সর্বদলীয় হোক। কমিউনিটি পুলিশ কমিটিতে ভালো মানুষ আসুক। গতকাল বৃহস্পতিবার দুপুরে পুলিশ সদর দফতর সম্মেলন কক্ষে এসব কথা বলেন আইজিপি একেএম শহীদুল হক।
আগামীকাল শনিবার কমিউনিটি পুলিশিং ডে- এ উপলক্ষে পুলিশ সদর দফতরে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। তিনি বলেন, পৃথিবীর অনেক দেশেই কমিউনিটি পুলিশিং ব্যবস্থা চালু আছে। জনগণের সঙ্গে পুলিশের সুসম্পর্ক স্থাপন করাই কমিউনিটি পুলিশের লক্ষ্য। আমরা চাই, ব্যাপক সংখ্যক জনগণ যেন কমিউনিটি পুলিশের সঙ্গে যুক্ত হতে পারে। কমিউনিটি পুলিশে যারা অবদান রেখেছেন আগামীতে তাদেরকে পুরস্কৃত করা হবে। কমিউনিটি পুলিশিং সরকারদলীয় হচ্ছে কী না- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে আইজিপি বলেন, আমরা চাই কমিউনিটি পুলিশ সর্বদলীয় হোক। কিন্তু কেউ যদি না আসে তাহলে তো কিছু করার নেই। কমিউনিটি পুলিশের অনেকের বিরুদ্ধে অপরাধের সঙ্গে জড়ানোর অভিযোগ রয়েছে- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে একেএম শহীদুল হক বলেন, এমন কোনো তথ্য আমাদের কাছে নেই। যদি এমন অভিযোগ আসে তাহলে আমরা ব্যবস্থা নেবো। তিনি বলেন, অপরাধ একটি রোগ। এতে যে কেউ সংক্রমিত হতে পারে। যে কোনো কমিউনিটিতে যে কেউ অপরাধ করতে পারে। যেমন কক্সবাজারে কিছু গোয়েন্দা পুলিশ অপরাধ করে ধরা পড়েছে, তাদের বিরুদ্ধে ব্যবস্থাও নেয়া হয়েছে। অপরাধী যেই হোক, তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবেই।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আইজিপি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ