Inqilab Logo

মঙ্গলবার, ১১ জুন ২০২৪, ২৮ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৪ যিলহজ ১৪৪৫ হিজরী

হোন্ডার নতুন কারখানা মুন্সিগঞ্জে

ইনকিলাব ডেস্ক: | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

বিশ্ববিখ্যাত জাপানিজ অটোমোবাইল প্রতিষ্ঠান হোন্ডা (ঐড়হফধ) নভেম্বর থেকে ঢাকার পাশে মুন্সিগঞ্জে নতুন কারখানা তৈরী করতে যাচ্ছে। এ কারখানায় শুধু মোটরসাইকেল উৎপাদন ও অ্যাসেম্বল করা হবে। এ জন্য প্রতিষ্ঠানটি মুন্সিগঞ্জের গজারিয়ায় ব্যাক্তিগত মালিকানাধীন আবদুল মোমেন ইকোনমিক জোনে জায়গা নির্বাচন করেছে এবং নভেম্বর থেকেই যাতে নির্মান কাজ শুরু হতে পারে, সে ব্যবস্থা নেয়া হয়েছে। কিন্তু এ কারখানার পেছনে কী পরিমাণ অর্থ খরচ করা হচ্ছে, তা জানায়নি প্রতিষ্ঠানটি। তবে কারখানা নির্মানের জন্য তারা ইকোনমকি জোনে ২৫ একর জায়গা নিয়েছে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) এক্সিকিউটিভ চেয়ারম্যান পবন চৌধুরী বলেছেন, দেশের ইকোনমিক জোনগুলোর মধ্যে এটি অন্যতম বৃহৎ একটি বিনিয়োগ।
নভেম্বরের ৫ তারিখ থেকে কারখানার নির্মান কাজ শুরু হবে বলে আশা করছে ঐড়হফধ। বর্তমানে গাজীপুরে রাষ্ট্রীয় প্রতিষ্ঠান বাংলাদেশ স্টিল এন্ড ইঞ্জিনিয়ারিং কর্পোরেশন(বিএসইসি)র সাথে যৌথভাবে একটি অ্যাসেম্বলিং কারখানা আছে হোন্ডার। বর্তমানে বাংলাদেশে ভারতীয় এবং অন্যান্য যেসব মোটরসাইকেল কোম্পানি রয়েছে। তারা তাদের কারখানা বাংলাদেশে স্থাপনের চেষ্টা করছে। ইতিমধ্যে হিরো যশোরে তাদের প্লান্ট স্থাপন করেছে। আশা করা যায়, আরো যেসব মোটরসাইকেল কোম্পানি রয়েছে তারাও তাদের কারখানা খুব শীঘ্রই স্থাপন করবে।
জাপান সরকারকে দেয়া বাংলাদেশ সরকারের এক প্রতিশ্রুতি অনুসারে জাপানি বিনিয়োগকারীদের জন্য আলাদা ইকোনমকি জোন প্রতিষ্ঠার জন্য কাজ করছে বেজা। ইতোমধ্যে নারায়ণগঞ্জের আড়াইহাজারে জাপানি বিনিয়োগকারীদের জন্য ৫০০ একর জমি নির্বাচন করেছে বেজা। যেহেতু হোন্ডা এখানেই তাদের প্লান্ট স্থাপন করছে তাদের মোটরসাইকেলের দাম অনেক কমে যাবে। এখন আর আমদানী শুল্ক দিতে হবে না। যার ফলে কম দামে ভালো মানের মোটরসাইকেল পাওয়া যাবে। এটা বলার অপেক্ষা রাখে না যে ঐড়হফধ এর যেসব বাইকের স্বপ্ন বাংলাদেশি বাইকাররা দেখে হয়ত অনেকেই দামের কারনে সেগুলো কিনতে পারেছেন না। এবার তাদের স্বপ্ন পূরন হবে এবং প্রতিযোগিতাও বাড়বে। - ওয়েবসাইট



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ