Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী

টাঙ্গাইল জেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

বর্ণাঢ্য আয়োজনের মধ্যদিয়ে গতকাল টাঙ্গাইলের মওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ১৮তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত হয়েছে। কর্মসূচীর মধ্যে ছিল শোভাযাত্রা, ভাসানীর মাজারে পুস্পস্তবক অর্পণ, কেক কাটা, দোয়া ও আলোচনাসভাসহ নানা আয়োজন।
গতকাল সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. মো. আলাউদ্দিনের নেতৃত্বে শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি ভাসানীর মাজার প্রাঙ্গনে গিয়ে শেষ হয়। পরে ভাসানীর মাজারে পুস্পস্তবক অর্পণ শেষে দোয়া দোয়া মোনাজাত করা হয়। এর পর প্রশাসনিক ভবনের সামনে এসে পতাকা উত্তোলন, কুচকাওয়াজ প্রদর্শণ, বেলুন ও পায়রা উড়িয়ে বিশ্ববিদ্যালয় দিবসের উদ্বোধন করা হয়।
এসময় বক্তব্য রাখেন ভিসি প্রফেসর ড. মো. আলাউদ্দিন। তিনি বলেন, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়টি টাঙ্গাইলের মাটি ও মানুষের প্রাণের প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানের সুনাম অক্ষুন্ন রাখতে সবাইকে নিরলস কাজ করতে হবে। আগামী প্রজন্মকে মুক্তিযুদ্ধের চেতনার আলোকে আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। প্রযুক্তি জ্ঞানে দীক্ষিত হয়ে বিশ্বের বুকে বাংলাদেশকে নতুনভাবে প্রতিষ্ঠিত করতে হবে। পরে আবারও একটি শোভাযাত্রা বের হয়ে ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে প্রশাসনিক ভবনের সামনে এসে শেষ হয়। পরে কেক কাটা ও আলোচনা সভা হয়।
সকল কর্মসূচীতে উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন ও শিক্ষক সমিতির সভাপতি ড. মোঃ শাহিন উদ্দিন, লাইফ সায়েন্স অনুষদের ডিন অধ্যাপক ড. এএসএম সাইফুলাহ্, গণিত বিভাগের সহযোগী অধ্যাপক ও সায়েন্স অনুষদের ডিন ড. পিনাকী দে, প্রক্টর অধ্যাপক ড. সিরাজুল ইসলাম, ক্রিমিনোলজি এন্ড পুলিশ সায়েন্স (সিপিএস) বিভাগের চেয়ারম্যান মোহাম্মদ জহিরুল ইসলাম, অনুষ্ঠান উদযাপন কমিটির আহŸায়ক ও শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. ইকবাল মাহমুদ, রেজিস্ট্রার তৌহিদুল ইসলাম। এছাড়াও হল প্রভোস্ট, বিভাগীয় চেয়ারম্যান ও অফিস প্রধানগণসহ সকল শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
প্রসঙ্গত, ১৯৯৯ সালের ১২ অক্টোবর মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা লাভ করে। বিজ্ঞান ও প্রযুক্তি নির্ভর আধুনিক ও মানসম্মত উচ্চ শিক্ষা স¤প্রসারণের লক্ষ্যে মজলুম জননেতা মাওলানা আব্দুল হামিদ খান ভাসানীর আমৃত্যু সংগ্রামের চারণভূমি টাঙ্গাইলের সন্তোষে তৎকালীন ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিশ্ববিদ্যালয়ের ভিত্তি প্রস্তর স্থাপন করেন। ২০০১ সালের ১২ জুলাই জাতীয় সংসদে এই বিশ্ববিদ্যালয়ের আইন পাস হয়। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম শুরু হয় ২০০৩ সালের ২৫ অক্টোবর।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ