Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

চাঁদপুরে ৩৭০ কিলোমিটার সড়কের উন্নয়ন কাজ শুরু

বি এম হান্নান, চাঁদপুর থেকে | প্রকাশের সময় : ২৭ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

ভারী বর্ষণে ক্ষত-বিক্ষত চাঁদপুর শহরের প্রধান সড়কসহ পুরো জেলায় সড়ক উন্নয়ন কার্যক্রম শুরু হয়েছে। চাঁদপুর সড়ক ও জনপথ বিভাগ (সওজ), স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি) এবং চাঁদপুর পৌরসভার মাধ্যমে এসব সড়কের উন্নয়ন কাজ বাস্তবায়িত হচ্ছে। এসব বিভাগের আওতায় প্রায় ৩৭০ কিলোমিটার সড়কের উন্নয়ন ও সংস্কার করা হবে। এতে ব্যয় হবে প্রায় ২১৫ কোটি টাকা। প্রকল্পগুলো বাস্তবায়িত হলে চাঁদপুরে সড়কের করুণ অবস্থা দূরীভূত হয়ে জনদুর্ভোগ লাঘব হবে। আগামী জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে সড়কগুলোর উন্নয়ন আওয়ামী লীগের ভাবমূর্তি উন্নয়নেও ব্যাপক ভূমিকা রাখবে বলে কেউ কেউ মনে করেন।
সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, কয়েকটি সড়কের উন্নয়ন ও সংস্কার কাজ ইতোমধ্যে শুরু হয়েছে। কিন্তু অতিস¤প্রতি যে প্রবল বৃষ্টিপাতে কারণে সে কাজ বন্ধ হয়ে যায়। বৃষ্টি থামার পর আবারো কাজ শুরু হয়েছে। অন্যান্য কাজ এক-দুই মাসের মধ্যে শুরু হওয়ার কথা রয়েছে। চলতি অর্থ বছরের শেষ দিকে এসব প্রকল্পের অধিকাংশ কাজ শেষ হয়ে যাবে। সড়ক সংস্কার ও উন্নয়নে মেশিনের সাহায্যে বৃহৎ প্রকল্পের কাজ বাস্তবায়ন করা হচ্ছে। কাজ শেষ হলে চাঁদপুর জেলার প্রধান প্রধান সড়কগুলো উন্নত রাস্তায় পরিণত হবে, দূর হবে জনদুর্ভোগ-এমনটি আশা করছেন সংশ্লিষ্টরা।
চাঁদপুর সড়ক ও জনপথের নির্বাহী প্রকৌশলী সুব্রত দত্ত জানান, চলতি অর্থবছরে চাঁদপুরে সড়ক বিভাগের আওতায় প্রায় ৮৫ কিলোমিটার সড়কের উন্নয়ন কাজ করা হবে। এতে ব্যয় হবে প্রায় ১৪৫ কোটি টাকা। এর মধ্যে চাঁদপুর শহরের ইলিশ চত্বর থেকে ওয়্যারলেস পর্যন্ত ১.৭ কিলোমিটার রাস্তার উন্নয়নে ব্যয় হবে ৬ কোটি টাকা। ইতোমধ্যে এ কাজ শুরু হয়েছে। এই সড়কের ইলিশ চত্বও থেকে ডিসি অফিস পর্যন্ত সড়কের প্রশস্ততা ২৪ ফুট থেকে বেড়ে ৩২ ফুটে উন্নীত হবে। আর ডিসি অফিস থেকে ওয়্যারলেস পর্যন্ত সড়কের প্রশস্ততা ১৮ ফুট থেকে বেড়ে ২৪ ফুটে উন্নীত হবে। এছাড়া ১০০ মিটার ড্রেন নির্মাণ করা হবে। তিনি আরো জানান, জেলার ফরিদগঞ্জ ভাটিয়ালপুর চৌরাস্তা থেকে হরিণা ফেরিঘাট পর্যন্ত ১১ কিলোমিটার রাস্তার উন্নয়ন কাজ করা হবে ১৬ কোটি টাকা ব্যয়ে। চলতি সপ্তাহে এ কাজ শুরু হয়েছে। এছাড়া চাঁদপুর-কুমিল্লা সড়কের মুদাফফরগঞ্জ থেকে ওয়্যারলেস হয়ে চাঁদপুর-ফরিদগঞ্জ-রায়পুর সড়কের বর্ডার বাজার পর্যন্ত ৬০ কিলোমিটার সড়ক উন্নয়নে ১০০ কোটি টাকা ব্যয় হবে। এই প্রকল্পের দরপত্র মূল্যায়ন বর্তমানে প্রক্রিয়াধীন। অন্যদিকে ইচলী-নানুপুর-চান্দ্রা-কামতা বাজার সড়কের ১২ কিলোমিটার সড়কের উন্নয়ন কাজও চলমান। এ প্রকল্পের ২২.৫ কোটি টাকার কাজের মধ্যে ইতামধ্যে ১৫ কোটি টাকার কাজ শেষ হয়েছে। সাড়ে ৭ কোটি টাকার প্রকল্পের কাজ শীঘ্রই শুরু হবে।
স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী আলহাজ জি এম মজিবুর রহমান জানান, চলতি অর্থবছরে চাঁদপুরে এলজিইডির আওতায় প্রায় ২৭০ কিলোমিটার সড়ক উন্নয়ন ও সংস্কারের কাজ করা হবে। এতে ব্যয় হবে ৫৬ কোটি টাকা। এর মধ্যে বিশ্বব্যাংকের অর্থায়নে ১২০ কিলোমিটার সড়কের সংস্কার কাজে ব্যয় হবে ৩০ কোটি টাকা। অন্যদিকে সরকারের নিজস্ব অর্থায়নে ১৫০ কিলোমিটার সড়কের কাজে ব্যয় হবে ২৬ কোটি টাকা।
চাঁদপুর পৌরসভার সহকারী প্রকৌশলী নুরুল আমিন জানান, চলতি অর্থবছরে পৌরসভার নতুনবাজার ও পুরানবাজার অংশে প্রায় ১৫ কিলোমিটার সড়কের উন্নয়ন কাজ করা হবে। এতে ব্যয় হবে প্রায় ১৫ কোটি টাকা। এর মধ্যে শহীদ মুক্তিযোদ্ধা সড়ক ও স্টেডিয়াম রোডের প্রশস্ততা বাড়ার পাশাপাশি আধুনিক ওয়াকওয়ে নির্মিত হচ্ছে। ইতোমধ্যে কয়েকটি সড়কের উন্নয়ন কাজ শুরু হয়েছে। বাকি সড়কগুলোর কাজও খুব সহসা শুরু হবে। উল্লেখ্য, দীর্ঘদিন ধরে চাঁদপুর শহর ও জেলার বিভিন্ন এলাকার সড়কগুলো বেহাল অবস্থায় রয়েছে। এতে যানবাহন ও পথচারীদের চলাচলে মারাত্মক সমস্যা হচ্ছে। জেলাবাসীর দীর্ঘদিনের দাবি ছিল, এ সড়কগুলো সংস্কার করা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ